ঘটনাবহুল সপ্তাহ পার করল পুঁজিবাজার by নাজমুল আলম শিশির

পুঁজিবাজারে স্থিতিশীলতা আনার লক্ষ্যে বিনিয়োগকারীদের আমরণ অনশন, সরকারের একগুচ্ছ প্রণোদনা ঘোষণা আর সপ্তাহের শেষের দিনে ব্যাংকগুলোর বিনিয়োগের সিদ্ধান্ত। শেয়ারবাজারের গত সপ্তাহের সার্বিক চিত্র ছিল অনেকটাই এমন। তবে আগের সপ্তাহ থেকে বাজার মূলধন, মোট লেনদেনের পরিমাণ এবং সূচক গত সপ্তাহে কমেছে ঢাকা স্টক এঙ্চেঞ্জে (ডিএসই)।গত সপ্তাহের প্রথম কার্যদিবসেই ব্যাপক দরপতনের মধ্য দিয়ে লেনদেন শুরু হয়। গত রবিবার ডিএসইতে সূচক কমে দাঁড়ায় ৫৩৮৭.০৪ পয়েন্ট। লেনদেন হয় ২৬৪ কোটি টাকা। আর রবিবার থেকেই মতিঝিলের ডিএসই ভবনের সামনে অমরণ অনশন শুরু করেন বিনিয়োগকারীরা।


মঙ্গলবার ৯ মাসের মধ্যে সবচেয়ে কম ২০৯ কোটি টাকার লেনদেন হয় ডিএসইতে। বুধবারও বাজার পরিস্থিতি উন্নয়নে রাস্তায় নেমে বিক্ষোভ করেন বিনিয়োগকারীরা। করেন মানববন্ধন।
সপ্তাহের শেষ দিনে বৃহস্পতিবার এসে ঘুরে দাঁড়ায় পুঁজিবাজার। বাণিজ্যিক ব্যাংকগুলো শেয়ারবাজারে বিনিয়াগের সিদ্ধান্ত নেয় সেদিন। বৃহস্পতিবার সূচক বাড়ে ২৮৬ পয়েন্ট। তবে এক সপ্তাহের ব্যবধানে ডিএসইতে মূল্যসূচক কমেছে ২৩.৬১ পয়েন্ট। সপ্তাহের শুরুতে মূল্যসূচক ৫৫৬৮.৩৬ পয়েন্ট থাকলেও সপ্তাহের শেষে এসে তা ৫৫৪৪.৭৫ পয়েন্টে দাঁড়িয়েছে।
গত সপ্তাহে ডিএসইতে ২৬৬টি কম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ১৮৯টি প্রতিষ্ঠানের শেয়ারের দামই কমেছে, বেড়েছে ৬৮টি কম্পানির। আর ৯টি কম্পানির শেয়ারের দাম অপরিবর্তিত রয়েছে। গত সপ্তাহে ডিএসইতে আগের সপ্তাহ থেকে লেনদেনের পরিমাণ কমেছে ১৩.৭৩ শতাংশ। গত সপ্তাহে ডিএসইতে এক হাজার ৩৭৬ কোটি ২৫ লাখ টাকার লেনদেন হয়েছে। আর গড়ে প্রতিদিন লেনদেন হয়েছে ২৭৫ কোটি টাকা। এক সপ্তাহের ব্যবধানে ডিএসইতে বাজার মূলধন কমেছে ০.৩৪ শতাংশ। বর্তমানে ডিএসইর বাজার মূলধন দুই লাখ ৬৯ হাজার ৮৫৭ কোটি ৩৪ লাখ ছয় হাজার ১৮৯ টাকা।
অ্যান্ড এঙ্চেঞ্জ কমিশন (এসইসি)। আর সপ্তাহের শেষ দিনে ব্যাংকগুলোর বিনিয়োগ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি)।

No comments

Powered by Blogger.