পশ্চিমবঙ্গে সেতু ভেঙে গুর্খা জনমুক্তির ২৪ কর্মীর মৃত্যু

শ্চিমবঙ্গের পার্বত্য জেলা দার্জিলিংয়ে একটি কাঠের সেতু ভেঙে নদীতে পড়ে মারা গেছে একটি রাজনৈতিক দলের ২৪ কর্মী। বেসরকারি সূত্রে মৃতের সংখ্যা ৩০ বলে জানা গেছে। দুর্ঘটনায় নিখোঁজ রয়েছে অন্তত ৫০ জন।গতকাল শনিবার স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টায় এক সভায় যোগ দিয়ে ঘরে ফেরার পথে খরস্রোতা রঙ্গীতখোলা নদীর ওপরের সেতু ভেঙে পড়ে এ মর্মান্তিক দুর্ঘটনা ঘটে। নিহতরা সবাই গুর্খা জনমুক্তি মোর্চার সমর্থক-কর্মী।দার্জিলিংয়ের জেলাশাসক সৌমিত্র মোহন সাংবাদিকদের জানিয়েছেন, সেতুটি দীর্ঘদিনের পুরনো ও জীর্ণ ছিল। প্রচুর মানুষ একসঙ্গে ওই কাঠের সেতুর ওপরে ওঠায় হঠাৎ করে সেটা ভেঙে পড়ে।


সেতুটিতে দাঁড়িয়ে থাকা মানুষজন অন্তত ৭০ ফুট নিচে খরস্রোতা রঙ্গীতখোলা নদীতে পড়ে যায়। এ সময়ে হতাহতের ঘটনা ঘটে। স্রোতের টানে অনেকেই ভেসে গেছে। তাদের উদ্ধার করা যায়নি। মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করছে উদ্ধারকারী দল। রাতে উদ্ধারকাজে সেনাবাহিনীও অংশ নেওয়ার কথা।
দুর্ঘটনার পরপরই স্থানীয় লোকজন প্রথমে উদ্ধার কাজে এগিয়ে আসে। পরে হাত লাগান ফায়ার সার্ভিসের উদ্ধারকারী দল এবং রাজ্য পুলিশের সদস্যরা।
প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, আলো না থাকায় উদ্ধারকাজ মারাত্মকভাবে ব্যাহত হয়। দুর্ঘটনার পরই আহতদের নিয়ে যাওয়া হয় উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে।
পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দুর্ঘটনায় আহত ও নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। তাদের দুই লাখ টাকা সহায়তা দেওয়ার ঘোষণার পাশাপাশি আহতদের চিকিৎসার দায়িত্বও নিয়েছেন মুখ্যমন্ত্রী। আজ রবিবার মুখ্যমন্ত্রী নিজেও দুর্ঘটনাস্থল পরিদর্শনে যেতে পারেন। তবে শনিবার রাতেই উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তরের মন্ত্রী গৌতম গেব ঘটনাস্থলে যান।

No comments

Powered by Blogger.