গুণগত শিক্ষা বিস্তারে মনোযোগী সাউথইস্ট ইউনিভার্সিটি by মাহমুদুল হাসান

নানীর প্রধান সড়কটি ধরেই হাঁটছিলেন সিমসন তাবাস্সুম, গলায় ঝোলানো আইডি কার্ড দেখেই বোঝা গেল, গন্তব্য সাউথইস্ট ইউনির্ভাসিটি। কথা হয় তাঁর সঙ্গে। তিনি বলেন, 'ক্লাস শুরু হবে ঠিক সন্ধ্যা ৬টায়। আর মাত্র ১০ মিনিট বাকি। কথা বলার মতো সময় নেই।' অনেকটা ক্ষোভ প্রকাশ করে সিমসন বলেন, 'সাধারণ শিক্ষাব্যবস্থায় পড়েছি অনার্স পর্যন্ত। সেশনজটে নষ্ট হয়েছে অনেক সময়। ততক্ষণে বাস্তবতা থেকে অনেকটা দূরে সরে গেছি। সে কারণে বৈকালিক এমবিএ প্রোগ্রামে ভর্তি হই।


নিয়মিত ক্লাস পরীক্ষা, কর্মমুখী শিক্ষা, সহশিক্ষা যা বাস্তব জীবনে অনেক কার্যকরী ভূমিকা রাখে।' ভর্তির কারণ হিসেবে সিমসন পাঠ্যপুস্তকের পাশাপাশি বাস্তবধর্মী শিক্ষার কথা বলেন। একই কথা বলেন সিএসসির শিক্ষার্থী রুবেলও।গত বৃহস্পতিবার সকাল ১১টা। সাউথইস্ট ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের শিক্ষার্থীদের পুনর্মিলনীর উল্লাসে উন্মাতাল বানানীর ১৮ নম্বর রোডের ক্যাম্পাস। হল রুমেও চলে সাংস্কৃতিক আয়োজন। শিক্ষার্থী তুহিন আলম জানান, এ বিশ্ববিদ্যালয়ে শিক্ষার পাশাপাশি সৃজনশীল শিক্ষাসহ অনেক আয়োজনই থাকে বছরজুড়ে।
বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, ছাত্র-ছাত্রীদের বিদেশে শিক্ষামূলক সফরে উৎসাহিত করে আসছে কর্তৃপক্ষ। এর মাধ্যমে শিক্ষার্থীরা একাডেমিক শিক্ষার সঙ্গে সঙ্গে দেশ-বিদেশ সম্পর্কে যেমন জানতে পারেন, তেমনি বিভিন্ন দেশের ভাষা ও সংস্কৃতির সঙ্গে পরিচিত হতে পারেন। এখানে সার্কভুক্ত দেশসহ চীন ও মালয়েশিয়ায় শিক্ষা সফরের সুযোগ রয়েছে। এ ছাড়া বিদেশি ছাত্র-শিক্ষক অন্তর্ভুক্ত করার ব্যাপারে উৎসাহিত করছে প্রতিষ্ঠানটির কর্তৃপক্ষ। তুরস্কের কয়েকজন ছাত্রী ইংরেজিতে অনার্স পড়ছেন। এ ছাড়া যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ার অভিজ্ঞ শিক্ষকদের খণ্ডকালীন ও পূর্ণকালীন নিয়োগের ব্যাপারে চেষ্টা চালানো হচ্ছে। শিক্ষক-শিক্ষার্থীদের সার্বক্ষণিক পাঠচর্চার জন্য একটি আধুনিক সমৃদ্ধ লাইব্রেরি রয়েছে বিশ্ববিদ্যালয়টিতে। ওয়েবভিত্তিক লাইব্রেরিতে ইন্টারনেট সংযোগসহ সরাসরি বই পড়ার সুযোগ রয়েছে। ইন্টারনেট ব্রাউজিং সুবিধা দেওয়া হয়েছে প্রতিটি বিভাগেই। একাডেমিক পড়াশোনার বাইরে ভবিষ্যতের দায়িত্বশীল জাতি গঠনে সাউথইস্ট ইউনিভার্সিটিতে আছে ১২টি ক্লাব। ফ্যাকাল্টি অ্যাডভাইজারদের মাধ্যমে এ ক্লাবগুলো পরিচালিত হয়ে থাকে। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো ডিবেট, কালচারাল, হেলথ, মুভি, সোস্যাল ও কম্পিউটার ক্লাব। প্রতিটি বিভাগে কালচারাল প্রোগ্রাম থাকে নিয়মিত।
উপাচার্যের কথা : সাউথইস্ট ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. এ এন এম মেশকাত উদ্দীন কালের কণ্ঠকে বলেন, 'আমরা আলোকিত মানুষ গড়তে চাই। শুধু পাঠ্যপুস্তকে সীমাবদ্ধ না থেকে একজন পরিপূর্ণ মানুষ হিসেবে সামাজিক কার্যক্রমে ভূমিকা রাখার মতো মানসিকতা তৈরির পাশাপাশি কর্মমুখী শিক্ষা দেওয়াটাই আমাদের লক্ষ্য। মানসম্মত শিক্ষা দেওয়ার ক্ষেত্রে আমরা গবেষণাকে প্রাধান্য দিয়ে থাকি। সামাজিক প্রতিষ্ঠান হিসেবে আমরা কাজ করে যাচ্ছি।'

No comments

Powered by Blogger.