সৌদি যুবরাজ সুলতান বিন আবদুল আজিজের জীবনাবসান

সৌদি আরবের যুবরাজ সুলতান বিন আবদুল আজিজ আল সৌদ আর নেই। গতকাল শনিবার ভোরে তিনি যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে মারা গেছেন। তাঁর বয়স হয়েছিল ৮৬ বছর। তিনি বেশ কয়েক বছর ধরে অসুস্থ ছিলেন। গতকাল শনিবার সৌদি রাষ্ট্রীয় টেলিভিশন তাঁর মৃত্যুর খবর সম্প্রচার করেছে।
সুলতান বিন আবদুল আজিজ সৌদি আরবের বর্তমান বাদশাহ আবদুল্লাহর সৎভাই। তিনি ছিলেন রাজসিংহাসনের প্রথম উত্তরাধিকারী।
কূটনৈতিক সূত্রে জানা গেছে, যুবরাজ সুলতান ২০০৪ সাল থেকে কোলন ক্যানসারে ভুগছিলেন। গত জুন মাসের মাঝামাঝি সময় থেকে সুলতানকে নিউইয়র্কের একটি হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছিল। এর পরের মাসে সেখানে তাঁর অস্ত্রোপচার করা হয়। ওই হাসপাতালের চিকিৎসকেরা অন্তত এক মাস আগেই তাঁকে ক্লিনিক্যালি ডেড বলে ঘোষণা করেন। এত দিন তাঁকে লাইফ সাপোর্ট দিয়ে বাঁচিয়ে রাখা হয়েছিল।
সূত্র জানায়, যুবরাজ সুলতানের মরদেহ যুক্তরাষ্ট্র থেকে সৌদি আরবে আনার পর আগামী মঙ্গলবার দাফন করা হবে।
এদিকে বাদশাহ আবদুল্লাহর (৮৭) শারীরিক অবস্থাও ভালো নয়। রিয়াদের এক হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে তাঁকে। সেখানে প্রায় এক সপ্তাহ আগে বাদশাহর পিঠে অস্ত্রোপচার করা হয়।
তেলসমৃদ্ধ দেশটির উপপ্রধানমন্ত্রীসহ প্রতিরক্ষা ও বিমান চলাচলমন্ত্রীর দায়িত্ব পালন করছিলেন যুবরাজ সুলতান। পারিবারিক প্রথা অনুযায়ী সুলতানের মৃত্যুর পর এখন তাঁর আপন ভাই নায়েফ (৭৮) সৌদি রাজসিংহাসনের পরবর্তী উত্তরাধিকারী হলেন। বাদশাহ আবদুল্লাহর পর তিনিই হবেন সৌদি আরবের নতুন বাদশাহ। তাঁকে ২০০৯ সালে দেশটির দ্বিতীয় উপপ্রধানমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়।
আল-সৌদ পরিবারের সদস্যরা ১৯৩২ সাল থেকে উত্তরাধিকার সূত্রে সৌদি আরব শাসন করে আসছেন।

No comments

Powered by Blogger.