যুক্তরাষ্ট্র সিনেটে বিল-বাড়ি কিনলেই গ্রিনকার্ড

যুক্তরাষ্ট্রে নূ্যনতম পাঁচ লাখ ডলারে (পৌনে চার কোটি টাকা) বাড়ি কিনলেই পাওয়া যাবে গ্রিনকার্ড। বিদেশি বিনিয়োগ উৎসাহিত করার মাধ্যমে যুক্তরাষ্ট্রের হাউজিং সেক্টরে চাঙ্গা ভাব ফিরিয়ে আনতে সিনেটে এ-সংক্রান্ত একটি বিল উঠেছে ২১ অক্টোবর। সিনেটে ইমিগ্রেশন কমিটির চেয়ারম্যান নিউ ইয়র্কের সিনেটর (ডেমোক্র্যাট) চাক শ্যুমার এবং উটাহর সিনেটর (রিপাবলিকান) মাইক লি বিলটি উত্থাপন করেছেন।যুক্তরাষ্ট্রে পাঁচ লাখ ডলার বিনিয়োগকারী বিদেশিকে গ্রিনকার্ড দেওয়ার চলমান কার্যক্রমে নানা শর্ত রয়েছে। অন্যতম প্রধান শর্ত হচ্ছে, ওই অর্থ এমন একটি প্রকল্পে বিনিয়োগ করতে হবে যেটি নতুন এবং কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।


ব্যবসা বন্ধ হয়ে গেলে ভিসার কার্যকারিতা স্থগিত হওয়ার আশঙ্কাও রয়েছে। প্রস্তাবিত বিলে সে ধরনের কোনো শর্ত নেই। পাঁচ লাখ ডলার দামের বাড়ি কিনলেই ক্রেতা ও তাঁর স্ত্রী-সন্তানরা গ্রিনকার্ড পাবেন। এই অর্থে দুটি বাড়ি কিনলেও আপত্তি নেই। এর একটি থাকবে ক্রেতার বসবাসের জন্য, অন্যটি ভাড়া দিতে পারবেন।
বিল প্রসঙ্গে সিনেটর চাক শ্যুমার বলেন, মন্দার সময়ে বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করতে এর চেয়ে সহজ উপায় আর নেই। ফ্লোরিডা, ক্যালিফোর্নিয়া, অ্যারিজোনাসহ কয়েকটি অঙ্গরাজ্যে হাউজিং সেক্টরে নাজুক অবস্থা চলছে। এগুলোতে বিদেশিরা বাড়ি কিনলে নিরাপদ বসতি গড়তে সক্ষম হবেন।
ন্যাশনাল অ্যাসোসিয়েশন অব রিয়েল্টর সূত্রে জানা গেছে, গত মার্চে সমাপ্ত এক বছরে যুক্তরাষ্ট্রে বাড়ি কিনেছেন এমন বিদেশিদের মোট বিনিয়োগ ঘটেছে ৮২ বিলিয়ন ডলার। আগের বছরে এ পরিমাণ ছিল ৬৬ বিলিয়ন ডলার। কানাডিয়ান ও চীনারা মিয়ামি ও ফিনিঙ্ েবেশি হারে বাড়ি কিনছেন।
এ বিল সহজেই পাস হবে বলে মনে করা হচ্ছে। বিলে বার্ষিক কোনো কোটা নেই। যত খুশি তত বিদেশি পাবেন এ সুযোগ। বছরে পাঁচ লাখ বিদেশি বাড়ি কিনলেও কোনো আপত্তি থাকবে না।

No comments

Powered by Blogger.