চতুর্থ ওয়ানডে-ধোনির চোখেও এখন হোয়াইটওয়াশ

সিরিজের প্রথম ম্যাচ থেকেই ভারত অন্য চেহারায়। ইংল্যান্ডে নিজেদের যে দশা হয়েছিল, অ্যালিস্টার কুকদের ঠিক সেই অবস্থায় ফেলেছে তারা। নিজেদের মাটিতে ভারতের টানা তিন ম্যাচ জিতে সিরিজ জয় নিশ্চিত করার মধ্যে পাশার দান উল্টে যাওয়ারই ইঙ্গিত। টেন্ডুলকার, শেবাগ, যুবরাজ, জহিরদের অনুপস্থিতিতে অনেকটা নতুন চেহারার দল নিয়েও মহেন্দ্র সিং ধোনির সামনে এখন ইংলিশদের হোয়াইটওয়াশ করার সুযোগ। আজ মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে চতুর্থ ওয়ানডে জিতলে সেই লক্ষ্যের খুব কাছে পেঁৗছে যাবে স্বাগতিকরা।


ছয় মাস আগে এই ওয়াংখেড়েতেই বিশ্বসেরার মুকুট উঠেছিল ভারতীয়দের মাথায়। ইংল্যান্ড সফরে সেই অর্জনকে হাস্যকর করে ফেলে 'টিম ইন্ডিয়া'র যা-তা পারফরম্যান্স। চলমান সিরিজের দলটাতে প্রতিষ্ঠিত সিনিয়রদের অনেকেই নেই, তার পরও ভারত যেন বদলে গেছে কোনো এক জাদুবলে। মহেন্দ্র সিং ধোনি, গৌতম গম্ভীর, বিরাট কোহলিরা তো দায়িত্ব নিয়ে খেলছেনই আজিংকা রাহানে, বিনয় কুমার বা উমেশ যাদবের মতো উঠতি খেলোয়াড়রাও জ্বলে উঠছেন দলের প্রয়োজনে। সবাই এতটাই ধারাবাহিক যে ইউসুফ পাঠানের মতো অলরাউন্ডার মাঠেই নামার সুযোগ পাচ্ছেন না। তাঁর মূল প্রতিদ্বন্দ্বী রবীন্দ্র জাদেজা। সিরিজের প্রথম দুই ম্যাচে ব্যাটে-বলে পারফরম করা বাঁহাতি এই অলরাউন্ডার সর্বশেষ ম্যাচেও দলকে জিতিয়ে মাঠ ছেড়েছেন।
প্রথম দুই ম্যাচে নিষ্প্রভ ইংলিশ ব্যাটসম্যানরা মোহালিতে নিজেদের মেলে ধরতে পেরেছিলেন। কিন্তু ভারতের জয়ের ধারায় সেই ২৯৮ রানের বাঁধও টেকেনি। ম্যাচটা শেষ ওভারে গড়িয়েছিল এই যা। তাতে তরুণ জাদেজার (অপরাজিত ২৬*) পরিপক্বতারই প্রমাণ মিলেছে, যে কারণে আজ ওয়াংখেড়ের পিচে ইউসুফের শিকে ছেঁড়ার সম্ভাবনা খুব কম। তবে সিরিজ নিশ্চিত হওয়ার পর ধোনি রিজার্ভ বেঞ্চের খেলোয়াড়দের সুযোগ দেওয়ার ইঙ্গিত দিয়েছিলেন। তাই আজ একাদশটা কী দাঁড়ায় সেটাই দেখার, যদিও তিন ম্যাচের কোনোটিতেই খেলোয়াড় বদল হয়নি। হোয়াইটওয়াশ করার স্বাদ নিতে শেষ পর্যন্ত উইনিং কম্বিনেশন ধরে রাখা হলেও তাই অবাক হওয়ার কিছু থাকবে না।
অবাক হওয়ার কিছু থাকবে না আজ দুই দলের খেলোয়াড়দের মধ্যে উত্তেজনাটা আরো বাড়াবাড়ি রকমের হলেও। যদিও মোহালির ম্যাচশেষে ইংলিশদের আরো সংযত আচরণ করার পরামর্শ দিয়েছেন মহেন্দ্র সিং ধোনি। তাঁর অভিযোগ যে একেবারে অমূলক ছিল না, টিম ব্রেসনানের জরিমানা গোনার মধ্যেও তা স্পষ্ট। তবে কোচ অ্যান্ডি ফ্লাওয়ার পুরোপুরিই সমর্থন দিয়েছেন তাঁর দলের খেলোয়াড়দের, 'শৃঙ্খলার ব্যাপারে টিম ব্রেসনানের রেকর্ড সব সময়ই ভালো। আমার মনে হয় এই ঘটনায় গুরুদণ্ডই দেওয়া হয়েছে। এটা ঠিক, ওই ম্যাচে প্রচুর কথা হয়েছে মাঠে, যার জন্য আম্পায়ার অধিনায়কদেরও ডেকেছেন। তবে আমি মনে করি আমার দলের খেলোয়াড়রা কখনোই সীমা ছাড়ানো কিছু করেনি।' মাঠের বাইরে স্লেজিংসংক্রান্ত বিতর্কটা বেশ জমে উঠলেও ফ্লাওয়ার নিশ্চিত জানেন এ ম্যাচে ঘুরে দাঁড়ানোর বিকল্প নেই। ভারতীয়রাও জানে ইংল্যান্ড সফরের দুঃসহ যন্ত্রণা ভুলতে হোয়াইটওয়াশের চেয়ে বড় মালিশ নেই। ম্যাচটা তাই ক্রিকেটীয় উন্মাদনায় ভরে ওঠার কথা। পিটিআই, ইএসপিএন, ক্রিকইনফো

No comments

Powered by Blogger.