নারায়ণগঞ্জ সিটি নির্বাচন-বৃষ্টি মাথায় ভোটারের দুয়ারে প্রার্থীরা-আইভীর বিরুদ্ধে লিখিত অভিযোগ

মুষলধারে বৃষ্টির মধ্যেও নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে প্রার্থীরা গতকাল শনিবার চালিয়েছেন প্রচারণা। কর্মী-সমর্থকদের নিয়ে ভিজে একাকার হয়ে গিয়েছেন বাড়ি বাড়ি। ভোটাররাও গামছা অথবা তোয়ালে এগিয়ে দিয়ে প্রার্থীদের করেছেন আতিথেয়তা। তবে তিন ঘণ্টার বৃষ্টিতে গতকাল শহরে জলাবদ্ধতার সৃষ্টি হলে পথচারী
ও শিক্ষার্থীদের ঘরে ফিরতে সমস্যা হয়।এদিকে মেয়র পদপ্রার্থী এ কে এম শামীম ওসমান গতকাল মেয়র পদপ্রার্থী ডা. সেলিনা হায়াত আইভীর বিরুদ্ধে আচরণবিধি ভঙ্গের অভিযোগ এনে লিখিত অভিযোগ দিয়েছেন।


শামীম ওসমান গতকাল শনিবার সকাল থেকে দুপুর পর্যন্ত বন্দরের ২৩ নম্বর ওয়ার্ডের একরামপুর, গোলাম আসাদ রোড, কদম রসুল রোড, উইলসন রোড এলাকায় গণসংযোগ, উঠান বৈঠক ও পথসভা করেন। বিকেলে বন্দরের ২৪ নম্বর ওয়ার্ডের নবীগঞ্জ, ইলিয়াছ শাহ রোড, টি হোসেন রোড, নোয়ার্দা, কাইত্যাখালী, আমিরাবাদ, চৌরাপাড়া এলাকায় গণসংযোগ, উঠান বৈঠক ও পথসভা করেন। এ ছাড়া কেন্দ্রীয় আওয়ামী লীগের মহিলাবিষয়ক সম্পাদক ফজিলাতুন্নেছা ইন্দিরা ও কেন্দ্রীয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক সিদ্দিকী নাজমুল আলমের নেতৃত্বে সাতটি দল শহরের হাজীগঞ্জ, খানপুর, পালপাড়া, গোয়ালপাড়া, দেওভোগ, শীতলক্ষ্যা, বাবুরাইল এলাকায় শামীম ওসমানের পক্ষে প্রচারণা চালায়।
শামীম ওসমানের সহধর্মিণী সালমা ওসমান লিপি সকাল থেকে বিকেল পর্যন্ত শহরের বাবুরাইল, পাইকপাড়া, দেওভোগ, পালপাড়া এলাকায় গণসংযোগ ও উঠান বৈঠক করেন। দিনভর শহরের হিন্দু অধ্যুষিত এলাকা টানবাজার ও সাহাপাড়ায় গণসংযোগ করেন যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক অধ্যাপিকা অপু উকিল এমপি, ঢাকা মহানগর যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক সাবিনা আক্তার তুহিনসহ অন্যরা।
বিকেলে শামীম ওসমানের পক্ষে নয়ামাটি, টানবাজার এলাকায় গণসংযোগ করেন মুন্সীগঞ্জ-১ আসনের সংসদ সদস্য সুকুমার রঞ্জন ঘোষ। এ সময় উপস্থিত ছিলেন কেন্দ্রীয় আওয়ামী লীগ নেতা মৃণাল কান্তি দাস, সিরাজদীখান উপজেলা ও শ্রীনগর উপজেলার চেয়ারম্যান মহিউদ্দিন আহমেদ ও বেলায়েত হোসেন ঢালী।
মেয়র পদপ্রার্থী ডা. সেলিনা হায়াত আইভী গতকাল সকাল থেকে বিকেল পর্যন্ত সিটি করপোরেশনের ৪ ও ৫ নম্বর ওয়ার্ডের বিভিন্ন এলাকায় গণসংযোগ করেন। এ সময় তাঁর সঙ্গে ছিলেন জেলা আওয়ামী লীগের আহ্বায়ক ও সাবেক এমপি এস এম আকরাম, শহর আওয়ামী লীগের সভাপতি আনোয়ার হোসেন, সহ-সভাপতি হায়দার আলী পুতুল, জেলা যুবলীগের সভাপতি আবদুল কাদির, জেলা স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক নিজামউদ্দিন, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক জি এম আরাফাত প্রমুখ।
অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকার সকাল থেকে দুপুর পর্যন্ত ১৫, ১৬, ১৭ ও ১৮ নম্বর ওয়ার্ডে এবং বিকেলে বন্দরের হরিপুর এলাকায় গণসংযোগ করেন। এ সময় তাঁর সঙ্গে ছিলেন বিএনপির কেন্দ্রীয় ধর্মবিষয়ক সম্পাদক মাসুদ তালুকদার, সাবেক এমপি আবুল কালাম, স্থানীয় বিএনপি নেতা আবদুল হামিদ খান ভাসানী, এ টি এম কামাল প্রমুখ।
আইভীর বিরুদ্ধে অভিযোগ : মেয়র পদপ্রার্থী ডা. সেলিনা হায়াত আইভীর বিরুদ্ধে আচরণবিধি ভঙ্গের অভিযোগ এনে গতকাল রিটার্নিং কর্মকর্তার কাছে পৃথক দুটি অভিযোগ করেছেন আওয়ামী লীগ সমর্থিত মেয়র পদপ্রার্থী শামীম ওসমান। তাঁর পক্ষে চন্দন শীল স্বাক্ষরিত এ দুটি অভিযোগে বলা হয়, ঢাকা ওয়াসার চেয়ারম্যান প্রকৌশলী গোলাম মোস্তফা, কর্মকর্তা প্রকৌশলী মোহাম্মদ ফারুক আচরণবিধি ভঙ্গ করে শুক্রবার আইভীর পক্ষে নির্বাচনী প্রচারণা চালিয়েছেন। আইভীর কর্মী-সমর্থকরা সংখ্যালঘু, বিশেষ করে হিন্দু অধ্যুষিত এলাকার ভোটারদের তাঁর পক্ষে ভোট দেওয়ার জন্য নানা ধরনের হুমকি ও ভয়ভীতি দেখাচ্ছে। আইভী নির্বাচনী আচরণ বিধিমালা ভঙ্গ করে প্রচারণামূলক বক্তব্য, ভোটারদের আকৃষ্ট করতে বিভিন্ন প্রতিশ্রুতি দিয়ে প্রচারপত্র বিলি করছেন। এ ছাড়া শুক্রবার বিকেলে শামীম ওসমানের পক্ষে দেয়াল ঘড়ি প্রতীকে প্রচারণা চালানোর সময় কেন্দ্রীয় লঞ্চ টার্মিনালে বন্দর খেয়াঘাট এলাকায় আইভী নিজে শামীম ওসমানের কর্মীদের গালাগাল করেন। আইভীর বাসস্থান দেওভোগ এলাকায় তাঁর কর্মী-সমর্থকরা প্রতিনিয়ত শামীম ওসমানের পোস্টার, ফেস্টুন ছিঁড়েও ফেলছে। আইভী তাঁর নির্বাচনী প্রচারণাকালে বিভিন্ন ধরনের উসকানিমূলক বক্তব্য দিচ্ছেন এবং এক প্রার্থীর বিরুদ্ধে কুৎসা রটাচ্ছেন বলেও অভিযোগপত্রে উল্লেখ করা হয়।
ব্যবসায়ীর বাড়িতে হামলা : এক প্রার্থীকে সমর্থন করায় প্রতিপক্ষের সশস্ত্র সন্ত্রাসীরা হামলা চালিয়েছে এক ব্যবসায়ীরা বাড়িতে। এ ঘটনাটি ঘটে গতকাল সকালে সিদ্ধিরগঞ্জের মিজমিজি পশ্চিমপাড়া এলাকায়। ব্যবসায়ী হাসমত আলী হাসু দাবি করেন, '২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর পদপ্রার্থী নজরুল ইসলাম ইসলাম ও তাঁর ভাই শহীদ চেয়ারম্যানের নেতৃত্বে শুটার জামাল, তপন মাহমুদ ওরফে ফেন্সি তপন, তাজুল ইসলাম ওরফে গাঞ্জুটি তাজুল, রফিকুল ইসলাম স্বপন, সালাম, রবিউল, সাইদুরসহ ৩০-৩৫ জন সন্ত্রাসী হামলা চালায়। উদ্দেশ্য ছিল আমাকে হত্যা করা। র‌্যাব ও পুলিশ না এলে সন্ত্রাসীরা আমার বাড়ির সদস্যদেরও মারধর বা হত্যা করত।'
হাশমত আলী হাসু নাসিক নির্বাচনে ২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর পদপ্রার্থী ইকবাল হোসেনকে সমর্থন করায় ক্ষুব্ধ হয়ে নজরুল ইসলাম ওরফে গোয়ার নজরুল বাহিনী এ হামলা চালায় বলে এলাকাবাসী জানায়। জানা যায়, কেন্দ্রীয় যুবলীগের বহিষ্কৃত সদস্য নজরুল ইসলাম ওরফে গোয়ার নজরুল র‌্যাব ও পুলিশের তালিকাভুক্ত সন্ত্রাসী। প্রত্যক্ষদর্শীরা জানায়, হাশমত আলী হাসু দৌড়ে বাড়ি থেকে বের হয়ে আত্মরক্ষা করেন। খবর পেয়ে র‌্যাব ১১-এর সদস্য ও সিদ্ধিরগঞ্জ থানা পুলিশ ঘটনাস্থলে গেলে সন্ত্রাসীরা পালিয়ে যায়।
ঘটনার সত্যতা স্বীকার করে ঘটনাস্থল পরিদর্শনে যাওয়া সিদ্ধিরগঞ্জ থানার উপপরিদর্শক আজাদ জানান, এক প্রার্থী হাইকোর্টে আপিল করেছেন, এখনো মনোনয়ন পাননি। তাঁর পক্ষ হয়ে তাঁর বাহিনী প্রতিপক্ষের সমর্থক হাসুর বাড়িতে গিয়ে এ ঘটনা ঘটায়। এ ঘটনায় মামলার প্রস্তুতি চলছে বলে জানা গেছে।
জেলা পরিষদের নির্বাহীকে চিঠি : নারায়ণগঞ্জ জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মেরাজ হোসেনকে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ এনে কৈফিয়ত তলব করেছেন রিটার্নিং কর্মকর্তা। গতকাল বিকেলে কৈফিয়ত তলবের চিঠিটি পাঠানো হয়।
রিটার্নিং কর্মকর্তা বিশ্বাস লুৎফর রহমান জানান, নির্বাচনের ভোটগ্রহণের আগে সব ধরনের উন্নয়ন কর্মকাণ্ড বন্ধ রাখার বিধান রয়েছে। কিন্তু এ বিধান অমান্য করে আচরণবিধি পরিপন্থীভাবে শীতলক্ষ্যা নদীতে ফেরি সার্ভিস চালুর জন্য নদীর পূর্ব পাড়ে বন্দর খেয়াঘাট এবং পরে পশ্চিম পাড়ে শহরের ৯ নম্বর ঘাট (চারারগোপ) এলাকায় ফেরি সার্ভিস চালুর লক্ষ্যে এপ্রোচ রোডের কার্যাদেশ দিয়েছে জেলা পরিষদ। এটা নির্বাচনী আচরণবিধি পরিপন্থী। এ কারণে জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তাকে চিঠি দেওয়া হয়েছে। তাঁকে চিঠি পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে কারণ দর্শাতে বলা হয়েছে।
তবে কাজী মেরাজ হোসেন কালের কণ্ঠকে বলেন, তিনি এখনো এ ধরনের কোনো চিঠি পাননি।

No comments

Powered by Blogger.