ঢাকা ক্লাবের শতবর্ষের আতশবাজির আতঙ্কে নাকাল নগরবাসী

রাজধানীর রমনা-শাহবাগ এলাকায় গতকাল শনিবার রাতে ঢাকা ক্লাবের শতবর্ষ উদ্যাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের বিশেষ আতশবাজির বিকট শব্দে তীব্র আতঙ্ক ছড়িয়ে পড়ে। ঢাকা ক্লাবের অদূরে বারডেম হাসপাতালের ইব্রাহিম কার্ডিয়াক সেন্টার ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের রোগীদের নিয়ে শুরু হয় উৎকণ্ঠা। তবে পুলিশ ও সংশ্লিষ্ট ব্যক্তিরা বলেছেন, আশপাশের প্রতিষ্ঠানকে আগেই অনুষ্ঠান সম্পর্কে জানানো হয়েছে। আতশবাজির বিষয়টি প্রথমে বুঝতে না পারার কারণে আতঙ্ক সৃষ্টি হয়েছে বলে দাবি করেন তাঁরা।


গতকাল রাত সাড়ে ৯টার দিকে শাহবাগ মোড় এলাকায় অবস্থান করা কয়েকজন কালের কণ্ঠকে জানান, হঠাৎ গুলির মতো বিকট শব্দ হতে শুরু করে। ওই শব্দ চলতে থাকে অন্তত ২০ মিনিট। একের পর এক শব্দে গোলাগুলি ভেবে রাস্তা থেকে দৌড়ে পালান পথচারী ও বাসের যাত্রীরা। আতঙ্ক ছড়িয়ে পড়ে বারডেম হাসপাতাল, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, মিন্টো রোডের আবাসিক এলাকা বেইলি রোড, মগবাজার, ইস্কাটন, মৎস্য ভবন, সেগুনবাগিচা ও ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায়। হাসপাতালের হৃদরোগ বিভাগের রোগীদের নিয়ে বিপাকে পড়েন চিকিৎসক ও স্বজনরা।
ইব্রাহিম কার্ডিয়াক সেন্টারের সিনিয়র কনসালটেন্ট ডা. এইচ ডি এম তইমুর কালের কণ্ঠকে বলেন, 'শুধু রোগীদের সেবাকারীরা নয়, আমি নিজেও ভীতসন্ত্রস্ত হয়ে পড়েছিলাম। ভেবেছিলাম ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় বড় ধরনের গোলাগুলি হচ্ছে। এতে হৃদরোগের রোগীদের অনেক ক্ষতি হলো।'
ঢাকা ক্লাবের টেলিফোন অপারেটর মনির ও নিরাপত্তা কর্মকর্তা হালিমের সঙ্গে। তাঁরা জানান, শতবর্ষ উদ্যাপন অনুষ্ঠান উদ্বোধনের সময় ১০০টি বিশেষ আতশবাজি ফাটানো হয়েছে। অনুষ্ঠান উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এ ব্যাপারে রমনা থানার ওসি রফিকুল ইসলামের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, 'আতঙ্ক ছড়িয়ে পড়েছে এটা ঠিক। আমরাও অনেক ফোন পেয়েছি।'
ঢাকা ক্লাবের বিশেষ সংকলন প্রকাশিত
ঢাকা ক্লাবের শতবর্ষপূর্তি উপলক্ষে প্রকাশিত হয়েছে বিশেষ সংকলন 'ঢাকা ক্লাব সেনটেনিয়াল' (ঢাকা ক্লাব শতবার্ষিক)। গতকাল শনিবার সন্ধ্যায় ক্লাব ভবনে এ সংকলনের আনুষ্ঠানিক মোড়ক উম্মোচন এবং রাতে ক্লাবের শতবর্ষপূর্তি উৎসব পালন করা হয়।
মোড়ক উন্মোচন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ক্লাবের সাবেক সভাপতি ড. মিজানুর রহমান শেলী। অনুষ্ঠানে বক্তব্য দেন ক্লাব সভাপতি সাদত হোসেন সেলিম, সংকলন সম্পাদনা পরিষদের আহ্বায়ক নাজিম সাফকাত চৌধুরী, সম্পাদনা পরিষদ সদস্য সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক, সদস্যসচিব শাকিল কাশেম ও অধ্যাপক কায়সার হক।

No comments

Powered by Blogger.