শেয়ারবাজারে আরও ২০০ কোটি টাকা বিনিয়োগ হবে

দেশের শেয়ারবাজারে আগামী রোববার থেকে আরও ২০০ কোটি টাকা বিনিয়োগ হচ্ছে। বাজারে স্থিতিশীলতা ফিরিয়ে আনতে এই টাকা বিনিয়োগের উদ্যোগ নেওয়া হয়েছে।
সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (এসইসি) অনুমোদন দেওয়া ১১টি মিউচুয়াল ফান্ডের উদ্যোক্তা অংশের বিনিয়োগের মাধ্যমে এই টাকা জোগান দেওয়া হবে। গতকাল মঙ্গলবার এসইসি উদ্যোক্তা অংশের টাকা তাদের আবেদনের পরিপ্রেক্ষিতে শেয়ার ক্রয়ে বিনিয়োগের অনুমতি দেয়। এসইসির মুখপাত্র ও নির্বাহী পরিচালক সাইফুর রহমান এ তথ্য জানিয়েছেন।
সাইফুর রহমান জানান, শেয়ারবাজারে তারল্য-সংকট কাটিয়ে উঠতে এসইসি এই উদ্যোগ নিয়েছে। এর আগে যেসব মিউচুয়াল ফান্ডের অনুমোদন দেওয়া হয়েছিল, কিন্তু সেগুলো এখনো শেয়ারবাজারে আসেনি। তারা আগামী রোববার থেকে উদ্যোক্তা অংশের টাকা দিয়ে শেয়ার কিনতে পারবে। অনুমোদন পাওয়া এসব মিউচুয়াল ফান্ডের সম্পদ ব্যবস্থাপকদের আবেদনের পরিপ্রেক্ষিতে এসইসি এই বিনিয়োগের অনুমোদন দেয়।
সাইফুর রহমান জানান, এই উদ্যোগের ফলে শেয়ারবাজারে তারল্য প্রবাহ বাড়বে বলে আশা করছে এসইসি। যা শেয়ারের দামে ইতিবাচক প্রভাব ফেলবে।
যেসব মিউচুয়াল ফান্ডের উদ্যোক্তা অংশ আগামী রোববার থেকে পুঁজিবাজারে শেয়ার ক্রয়ে বিনিয়োগ করা হবে সেগুলো হচ্ছে, সোনালী ব্যাংক প্রথম মিউচুয়াল ফান্ডের উদ্যোক্তা অংশ ২৫ কোটি টাকা, ফার্স্ট অগ্রণী ব্যাংক মিউচুয়াল ফান্ড ২৫ কোটি টাকা, এল আর গ্লোবাল ফার্স্ট ইসলামি মিউচুয়াল ফান্ড ২০ কোটি টাকা, এনসিসি ব্যাংক লিমিটেড প্রথম মিউচুয়াল ফান্ড ১৫ কোটি টাকা, এনএলআই ফার্স্ট মিউচুয়াল ফান্ড ১০ কোটি টাকা, রূপালী লাইফ ইন্স্যুরেন্স ফার্স্ট মিউচুয়াল ফান্ড ২০ কোটি টাকা, প্রাইম ফাইন্যান্স দ্বিতীয় মিউচুয়াল ফান্ড ২০ কোটি টাকা, সাউথইস্ট ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ড ২৫ কোটি টাকা, এক্সিম ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ড ২০ কোটি টাকা ও ইস্টার্ন ব্যাংক এনআরবি মিউচুয়াল ফান্ড ১৫ কোটি টাকা।
এ ছাড়া গতকাল মঙ্গলবার এসইসির অনুমোদন পাওয়া ফার্স্ট বাংলাদেশ ফিক্সড ইনকাম ফান্ডের ২০০ কোটি টাকার উদ্যোক্তা অংশ গতকাল মঙ্গলবার থেকেই পুঁজিবাজারে তালিকাভুক্ত বিভিন্ন কোম্পানির শেয়ার ক্রয়ে বিনিয়োগ শুরু করেছে।

No comments

Powered by Blogger.