মার্চেন্ট ব্যাংকগুলোর ফোর্স সেল অনৈতিক: অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, মার্চেন্ট ব্যাংকগুলোর ফোর্স সেল অনৈতিক। গ্রাহকদের জিজ্ঞেস করাই হবে না, এটা ঠিক না। আজ শুক্রবার সকালে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (এসইসি) মার্চেন্ট ব্যাংক অ্যাসোসিয়েশনের সঙ্গে বৈঠক শেষে এক ব্রিফিংয়ে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।
অর্থমন্ত্রী মার্চেন্ট ব্যাংকগুলোর ফোর্স সেল বন্ধ করার পাশাপাশি মূলধন বৃদ্ধি করার কথাও বলেন। ফোর্স সেল বন্ধ করলে মার্চেন্ট ব্যাংকগুলো কোনো সমস্যায় পড়বে কি না, এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, না পড়বে না।
মার্জিন ঋণের ব্যাপারে অর্থমন্ত্রী বলেন, গ্রাহক ও মার্চেন্ট ব্যাংকের মধ্যে সমঝোতার ভিত্তিতে মার্জিন লোনের পরিমাণ নির্ধারণ করা হবে। তিনি আরও বলেন, মার্চেন্ট ব্যাংক বাজারের বড় অংশ। কিন্তু তাদের নিজেদের সম্পদ বাড়ানোর সুযোগ কম। তাদের সম্পদ বাড়ানোর জন্য একটি নীতিমালা করা হবে। মার্চেন্ট ব্যাংকগুলোকে বুঝতে হবে যে যারা আজকে বাজারে এসেছে, তাদের অনেকেই খুব বেশি অভিজ্ঞ নয়। বিনিয়োগকারীদের অধিকতর সচেতন করার দায়িত্বও তাদের রয়েছে।
এসইসির চেয়ারম্যান জিয়াউল হক খন্দকার বলেন, নিজস্ব মূলধন বাড়ানোর জন্য মার্চেন্ট ব্যাংকগুলোকে প্রস্তাব দিতে বলেছি।
কোম্পানির সম্পদ পুনর্মূল্যায়ন বিষয়ে এসইসি চেয়ারম্যান বলেন, একেকজন একেকভাবে কাজটি করছে। এ ব্যাপারে একটি নীতিমালা করা হবে। এরই মধ্যে বুক বিল্ডিং পদ্ধতিতে শেয়ার আসার কার্যক্রম স্থগিত রয়েছে তা সংশোধন করে ইতিমধ্যে খসড়া নীতিমালা তৈরি হয়েছে। বাজারসংশ্লিষ্ট সবার সঙ্গে আলোচনা করেই তা চূড়ান্ত করা হবে।
এ সময় আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শফিকুর রহমান পাটোয়ারী, মার্চেন্ট ব্যাংক অ্যাসোসিয়েশনের সভাপতি শেখ মর্তুজা আহমেদসহ এসইসি শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

No comments

Powered by Blogger.