ভারতের পররাষ্ট্রমন্ত্রীর কাণ্ড

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস এম কৃষ্ণা জাতিসংঘের সদর দপ্তরে ভুলবশত অন্য দেশের পররাষ্ট্রমন্ত্রীর ভাষণ পড়ে ফেলায় নিজ দেশে তীব্র সমালোচনার মুখে পড়েছেন। বিরোধী দল বিজেপির নেতারা কেবল মন্ত্রীর যোগ্যতা নিয়েই প্রশ্ন তোলেননি, অনেকে তাঁকে বরখাস্ত করারও দাবি তুলেছেন।
ভারতের সংবাদ সংস্থা পিটিআই গতকাল মঙ্গলবার বলেছে, গত শুক্রবার নিউইয়র্কে জাতিসংঘের এক সভায় এস এম কৃষ্ণা ভুল করে নিজের ভাষণপত্র না পড়ে, পর্তুগালের পররাষ্ট্রমন্ত্রীর ভাষণপত্র পড়া শুরু করেন। প্রায় তিন মিনিট পর তাঁর কাছে গিয়ে এক ব্যক্তিগত সহকারী ভুল ধরিয়ে দেন। প্রথমে কিছুটা বিব্রত হলেও পরে তিনি সহজ ভঙ্গিতে নিজের ভাষণ পাঠ করেন।
সভা শেষে সাংবাদিকদের কৃষ্ণা বলেন, এতে বড় ধরনের কোনো ভুল হয়েছে বলে তিনি মনে করেন না। মন্ত্রী বলেন, তাঁর সামনে অনেক কাগজ ছিল। তিনি ভুল করে পর্তুগালের পররাষ্ট্রমন্ত্রীর ভাষণের কাগজ তুলেছেন। দুর্ভাগ্যক্রমে এমনটি ঘটেছে।
তবে এ ঘটনাকে তুচ্ছ ঘটনা হিসেবে মেনে নিতে রাজি হননি বিজেপির নেতারা। বিজেপির পাঞ্জাব ইউনিটের সভাপতি অশ্বনী শর্মা বলেছেন, এ ঘটনা বহির্বিশ্বে ভারতের জন্য লজ্জাকর পরিস্থিতির সৃষ্টি করেছে। এ ঘটনার পররাষ্ট্রমন্ত্রীর স্বেচ্ছায় পদত্যাগ করা উচিত। তিনি তা না করলে প্রধানমন্ত্রীর উচিত, তাঁকে বরখাস্ত করা।

No comments

Powered by Blogger.