টেন্ডুলকার-গুলের টানা দ্বিতীয়

ডারবানের সবুজ উইকেটে লোয়ার-অর্ডার ব্যাটসম্যানদের নিয়ে চোয়ালবদ্ধ লড়াই করে দলকে লড়াইয়ের পুঁজি এনে দিয়েছিলেন একজন। নাগপুরের নিষ্প্রাণ উইকেটে ভারতের শক্তিশালী ব্যাটিং লাইনআপকে গুঁড়িয়ে দিয়েছিলেন আরেকজন। ভিভিএস লক্ষ্মণের ৯৬ আর ডেল স্টেইনের ৭/৫১—বিরুদ্ধ পরিবেশে দুজনের দুর্দান্ত পারফরম্যান্স জিতে নিয়েছে ক্রিকইনফোর বর্ষসেরা টেস্ট পারফরম্যান্সের পুরস্কার। ২০১০ সালের বাকি শাখার পুরস্কারগুলো জিতেছেন শচীন টেন্ডুলকার, উমর গুল, মাইক হাসি ও টিম সাউদি।
২০০৭ সাল থেকে হয়ে আসছে ক্রিকইনফো অ্যাওয়ার্ড। বর্ষসেরা পারফর্মার নয়, ক্রিকেটের সবচেয়ে জনপ্রিয় ওয়েবসাইটি পুরস্কৃত করে বর্ষসেরা পারফরম্যান্সকে। এবার জুরি বোর্ডে ছিলেন জিওফ বয়কট, ইয়ান চ্যাপেল, মার্টিন ক্রো, টনি গ্রেগ, সঞ্জয় মাঞ্জরেকার, রমিজ রাজা, কেপলার ওয়েসেলস ও ক্রিকইনফোর সিনিয়র সম্পাদকেরা।
টেন্ডুলকারের ইতিহাসগড়া ডাবল সেঞ্চুরিটি নির্বাচিত হয়েছে ওয়ানডের সেরা ব্যাটিং পারফরম্যান্স। গতবারও এই পুরস্কার জিতেছিলেন টেন্ডুলকার, অস্ট্রেলিয়ার বিপক্ষে ১৭৫ রানের ইনিংসটির জন্য। টানা দুবার জিতলেন উমর গুলও। তবে গতবার টি-টোয়েন্টির সেরা বোলিং, এবার ওয়ানডের। টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে পাকিস্তানকে স্তব্ধ করে দেওয়া মাইক হাসির ইনিংসটি নির্বাচিত হয়েছে টি-টোয়েন্টির সেরা ব্যাটিং, সেরা বোলিং হ্যাটট্রিকসহ টিম সাউদির ৫ উইকেট। পাঠক ভোটে পার্থক্য আছে শুধু দুটি—টেস্টে সেরা ব্যাটিং লক্ষ্মণেরই, তবে অস্ট্রেলিয়ার বিপক্ষে মোহালির ৭৩। হাসির জায়গায় টি-টোয়েন্টির সেরা ব্যাটিং দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সুরেশ রায়নার সেঞ্চুরি।

ক্রিকইনফো অ্যাওয়ার্ড
টেস্ট ব্যাটিং : ভিভিএস লক্ষ্মণ, ৯৬, প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা
টেস্ট বোলিং : ডেল স্টেইন, ৭/৫১, প্রতিপক্ষ ভারত
ওয়ানডে ব্যাটিং : শচীন টেন্ডুলকার, ২০০*, প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা
ওয়ানডে বোলিং : উমর গুল, ৬/৪২, প্রতিপক্ষ ইংল্যান্ড
টি-টোয়েন্টি ব্যাটিং : মাইক হাসি, ৬০*, প্রতিপক্ষ পাকিস্তান
টি-টোয়েন্টি বোলিং : টিম সাউদি, ৫/১৮, প্রতিপক্ষ পাকিস্তান

No comments

Powered by Blogger.