যুক্তরাজ্যে নির্বাচন পদ্ধতি সংস্কার নিয়ে গণভোট ৫ মে

যুক্তরাজ্যে নির্বাচন-পদ্ধতি সংস্কার প্রশ্নে আগামী ৫ মে গণভোট অনুষ্ঠিত হবে। তবে সংস্কার প্রশ্নে ক্ষমতাসীন জোটের প্রধান দুই দল কনজারভেটিভ পার্টি ও লিবারেল ডেমোক্র্যাটস বিপরীত অবস্থান নিয়েছে।
কনজারভেটিভ পার্টির নেতা প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন ও লিবারেল ডেমোক্র্যাটসের নেতা উপপ্রধানমন্ত্রী নিক ক্লেগ গণভোট সামনে রেখে পাল্টাপাল্টি প্রচারণা শুরু করেছেন। এই প্রচারণার জন্য দক্ষিণ আমেরিকা সফর বাতিল করেছেন নিক ক্লেগ। উপপ্রধানমন্ত্রী ক্লেগ বলেন, ‘আমাদের রাজনৈতিক ব্যবস্থা ও গণতন্ত্রকে আরও সুসংহত করতে এই গণভোট একটি মাইলফলক। জনগণ এই প্রথমবারের মতো পার্লামেন্ট সদস্য নির্বাচনের পদ্ধতি নিয়ে তাদের মতামত দিতে পারবে।’
কনজারভেটিভ পার্টি বর্তমান নির্বাচন পদ্ধতির পক্ষেই অবস্থান নিয়েছে। এই পদ্ধতিতে পার্লামেন্টের একটি আসনের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী প্রার্থীদের মধ্যে সর্বাধিক ভোট পাওয়া প্রার্থী নির্বাচিত হন। যুক্তরাষ্ট্র, ভারত, কানাডাসহ বিভিন্ন দেশে এই পদ্ধতি চালু রয়েছে। লিবারেল ডেমোক্র্যাটস এই পদ্ধতি বাতিল করে বিকল্প ভোট (এভি) পদ্ধতি প্রবর্তনের পক্ষে।
এর আগে পার্লামেন্টের উচ্চকক্ষ হাউস অব লর্ডসের কিছু সদস্য গণভোট আয়োজনের বিপক্ষে অবস্থান নিয়ে এই উদ্যোগ ব্যর্থ করে দেওয়ার চেষ্টা করেন। তবে সরকার গণভোট অনুষ্ঠানের পক্ষে অবস্থান নেওয়ায় ওই উদ্যোগ সফল হয়নি।
২০১০ সালের মে মাসে অনুষ্ঠিত পার্লামেন্ট নির্বাচনে কনজারভেটিভ পার্টি এককভাবে সরকার গঠনের মতো প্রয়োজনীয় আসন পায়নি। পরে লিবারেল ডেমোক্র্যাটসের সঙ্গে জোট করে দলটি সরকার গঠন করে। লিবারেল ডেমোক্র্যাটসের ওই সমর্থনের মূল শর্ত ছিল নির্বাচনী আইনের সংস্কার। সেই শর্ত অনুযায়ী কনজারভেটিভ পার্টির নেতৃত্বাধীন জোট সরকার গণভোট আয়োজনের উদ্যোগ নেয়।

No comments

Powered by Blogger.