সাতজন ব্যাটসম্যান খেলাবে শ্রীলঙ্কা

মিডল অর্ডার নিয়ে বেশ কিছুদিন ধরেই কিছুটা সমস্যার মধ্যে দিয়ে যাচ্ছে শ্রীলঙ্কা। বিশ্বকাপজয়ী দলের অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গাও কিছুদিন আগে বলেছিলেন, এবারের বিশ্বকাপে মিডল অর্ডারই হবে শ্রীলঙ্কার প্রধান দুশ্চিন্তার কারণ। এ সমস্যা কিছুটা সামাল দেওয়ার জন্যই বোধহয় সাতজন ব্যাটসম্যান আর চারজন বোলার নিয়ে বিশ্বকাপের মূল একাদশ গড়তে যাচ্ছে লঙ্কানরা। গতকাল দলের রণকৌশল সম্পর্কে বলতে গিয়ে এ তথ্যটা জানিয়েছেন শ্রীলঙ্কান কোচ ট্রেভর বেলিস।
গত বছর শ্রীলঙ্কা অস্ট্রেলিয়া সফরে গিয়েছিল ছয়জন ব্যাটসম্যান আর পাঁচজন বোলার নিয়ে। সিরিজটা ২-১-এ জিতলেও সত্যিই মিডল অর্ডারের দৈন্যতা লুকাতে পারেনি তারা। শেষ ওয়ানডেটাতে অলআউট হয়েছিল মাত্র ১১৫ রানে। পরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজটাতে আবারও তারা ফিরে আসে ৭-৪ ফরম্যাটে। বিশ্বকাপেও এই রণকৌশল নিয়েই মাঠে নামতে যাচ্ছে লঙ্কানরা। কোচ ট্রেভর বেলিস বলেছেন, ‘আমাদের বিশ্বকাপ দলে আটজন ব্যাটসম্যান আছে। আর গত দু-তিন বছরে আমরা এই ৭-৪ ফরম্যাটেই খেলে আসছি। অ্যাঙ্গেলো ম্যাথিউ বোলার হিসেবে ভালো ভূমিকা রাখার পাশাপাশি ছয় নম্বরে ব্যাট হাতেও ভালো করবে বলে আশা করছি। অস্ট্রেলিয়া সফরে আমরা ফরম্যাট পরিবর্তন করেছিলাম। কিন্তু শ্রীলঙ্কায় আমরা ৭-৪ ফরম্যাটেই আমাদের সেরা খেলাটা খেলতে পারি।’
শ্রীলঙ্কা যদি শেষ পর্যন্ত এভাবেই মূল একাদশ সাজায়, তাহলে থিসারা পেরেরা দলে জায়গা পাবেন কি না, তা নিয়ে সংশয় দেখা দিচ্ছে। কারণ, বল হাতে ভালো করলেও ব্যাট হাতে খুব একটা ধারাবাহিক থাকতে পারেননি এই লঙ্কান অলরাউন্ডার। আর নুয়ান কুলাসেকারা, দিলহারা ফার্নান্দোকে টপকে মূল পেসার হিসেবে দলে ঢোকাটাও বেশ কঠিনই হবে তাঁর জন্য। তবে নিশ্চিত করে না বললেও কিছু ম্যাচে তাঁকে খেলানোর ইঙ্গিত দিয়েছেন লঙ্কান কোচ।
শ্রীলঙ্কার এই ৭-৪ ফরম্যাটে দল গোছানোর ক্ষেত্রে সবচেয়ে জটিল হিসাব-নিকাশ কষতে হবে বোলার নির্বাচন করতে গিয়ে। চারজনের মধ্যে দুজন মোটামুটি নিশ্চিত। মুত্তিয়া মুরলিধরন আর লাথিস মালিঙ্গা। বাকি দুটি জায়গার জন্য লড়তে হবে অনেককে। মালিঙ্গার পেস আক্রমণের সঙ্গী হিসেবে নাম আসবে ফার্নান্দো আর কুলাসেকারার। ওদিকে চূড়ান্ত দলে আছেন আরও দুই স্পিনার। রঙ্গনা হেরেথ ও অজন্তা মেন্ডিস। নেদারল্যান্ডের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে চার উইকেট নিয়ে নিজের জায়গা কিছুটা পাকাই করে ফেলেছেন দিলহারা ফার্নান্দো। বাকি জায়গাগুলো তারা কীভাবে সমন্বয় করবে, এটা এখনো পুরোপুরি নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না।
আর মিডল অর্ডার নিয়ে একেবারে আলাদা করে কিছু ভাবতে চাচ্ছেন না লঙ্কান কোচ। তিনি বলেছেন, ‘শুরুর দিকের ব্যাটসম্যানদেরই মূল ভূমিকাটা পালন করতে হবে। যদি তারা ব্যর্থ হয়, তখন পরবর্তীকালে প্রশ্নটা আসবে। দলে সাতজন ব্যাটসম্যান থাকছে। সবাইকেই নিজের নিজের দায়িত্বটা ভালোভাবে পালন করতে হবে।’ ক্রিকইনফো।

No comments

Powered by Blogger.