মিসরে সংবিধান সংশোধনে বিশেষজ্ঞ প্যানেল গঠন

মিসরের সংবিধান সংশোধনের জন্য আট সদস্যের প্যানেল গঠন করা হয়েছে। দেশটির সর্বোচ্চ সামরিক পর্ষদ জানিয়েছে, তারা আগামী ছয় মাসের মধ্যেই নির্বাচিত বেসামরিক নেতৃত্বের কাছে ক্ষমতা হস্তান্তর করতে চায়। পর্ষদের এক বিবৃতিতে গতকাল মঙ্গলবার এ তথ্য জানানো হয়।
বিবৃতিতে বলা হয়, মিসরের প্রশাসনিক আদালতের সাবেক প্রধান তারেক আল-বিশরির নেতৃত্বে বেসামরিক বিশেষজ্ঞদের ওই প্যানেলকে সংবিধান সংশোধনের খসড়া প্রণয়নের জন্য ১০ দিন সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে।
গণবিক্ষোভের মুখে স্বৈরশাসক হোসনি মোবারকের পর পর্ষদ বলে আসছে, শিগগিরই দেশের ক্ষমতা সাংবিধানিক সরকারের কাছে হস্তান্তর করা হবে। পর্ষদের বিবৃতিতে বলা হয়, বর্তমান পরিস্থিতি সামলানোর দায়িত্ব পর্ষদের ওপর পড়লেও তারা জনগণকে আশ্বস্ত করতে চায়, যেকোনোভাবেই ক্ষমতা আঁকড়ে থাকার চেষ্টা করা হবে না। দ্রুত সাংবিধানিক সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করবে পর্ষদ। এতে আরও বলা হয়, জনগণের প্রতি পর্ষদের আস্থা আছে।
পর্ষদের ক্ষমতা ধরে না রাখার এ ঘোষণার মধ্য দিয়ে মিসরে একটি সুনির্দিষ্ট সময়ের মধ্যে সত্যিকার অর্থেই গণতন্ত্রপন্থী বিক্ষোভকারীদের নতুন যুগের দাবি মেটানোর ইঙ্গিত স্পষ্ট হয়ে উঠল।
প্যানেলের সদস্য ও মুসলিম ব্রাদারহুডের সাবেক এমপি সবি সালেহ বার্তা সংস্থা এএফপিকে জানান, সেনারা সংবিধানের সংশোধন চায়। দ্রুত সম্ভব ক্ষমতা হস্তান্তর করতে চায় তারা। তিনি বলেন, ‘বিষয়টি নিয়ে আমরা সেনাপ্রধান ফিল্ড মার্শাল হোসেইন তানতাওয়ির সঙ্গে বৈঠক করেছি। গণবিক্ষোভ ও জনগণের দাবি পূরণে সংবিধানে যেসব প্রতিবন্ধকতা রয়েছে, সেগুলো খতিয়ে দেখা হচ্ছে। শিগগিরই সংবিধান সংশোধন করা হবে।’
প্রসঙ্গত, ১৮ দিনের গণবিক্ষোভের মুখে গত শুক্রবার পদত্যাগ করেন মোবারক। এর পর থেকে পর্ষদ ক্ষমতা নেয়। গত রোববার সংবিধান স্থগিত ও পার্লামেন্ট ভেঙে দেয় পর্ষদ। গত শুক্রবার থেকেই রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম ও সরকারি কর্মকর্তা-কর্মচারী, পরিবহন শ্রমিক, স্বাস্থ্যসেবাকর্মী, তেল, পর্যটন শ্রমিক, টেক্সটাইল শ্রমিকেরা কাজে যোগ দেওয়া বন্ধ রেখেছেন। ব্যাংক ও পুঁজিবাজার বন্ধ রয়েছে।
এ পরিস্থিতিকে ‘বিপর্যয়কারী’ বলে উল্লেখ করে আবারও সবাইকে কাজে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছে পর্ষদ।

No comments

Powered by Blogger.