জার্মানিতে পরমাণু বিদ্যুৎকেন্দ্র আরও ১২ বছর থাকবে

জার্মানির পরমাণু বিদ্যুৎকেন্দ্রগুলো আরও ১২ বছর থাকবে। এ সংক্রান্ত একটি প্রস্তাব জার্মান পার্লামেন্টের নিম্নকক্ষে গতকাল শুক্রবার ৩০৮-২৮৯ ভোটে পাস হয়েছে। পার্লামেন্টের এ সিদ্ধান্তের বিরুদ্ধে বিক্ষোভ করেছে সে দেশের পরিবেশবাদীরা।
জার্মানিতে ১৭টি পরমাণু বিদ্যুৎকেন্দ্র আছে। এগুলোর আয়ুষ্কাল শেষ হয়ে গেলেও পরিবেশবাদীদের আপত্তি উপেক্ষা করে গতকাল পার্লামেন্ট সেগুলোর মেয়াদ আরও এক যুগ বাড়ানোর সিদ্ধান্ত নেয়। এ সিদ্ধান্তের বিরুদ্ধে গতকাল বিক্ষোভ করেছে দেশটির পরিবেশবাদীরা। এ সময় তারা চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেলের ক্ষমতাসীন ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক ইউনিয়নের কার্যালয়ে বিশাল ব্যানার টানিয়ে দেয়। মানববন্ধন রচনা করে পার্লামেন্টের নিম্নকক্ষের সামনে। এর আগে গত সেপ্টেম্বর মাসেও বার্লিনে হাজার হাজার লোক ওই কেন্দ্রগুলো বন্ধের দাবিতে বিক্ষোভ করে।
পরিবেশবাদীরা বলছে, পরমাণু শক্তি ব্যবহারের কোনো যৌক্তিকতা নেই। কারণ, এটি বিদ্যুৎ বা জ্বালানি সমস্যার স্থায়ী কোনো সমাধান নয়। এ ছাড়া এই পরমাণু বিদ্যুৎকেন্দ্রগুলোতে সন্ত্রাসী হামলারও আশঙ্কা আছে। তাই পরমাণু শক্তির বদলে সৌর ও বায়ু শক্তির দিকে গুরুত্ব দেওয়ার জন্য তারা সরকারের প্রতি আহ্বান জানায়।

No comments

Powered by Blogger.