রাশিয়ার সঙ্গে নবযুগ শুরু করার প্রস্তাব ন্যাটোর

রাশিয়ার সঙ্গে সহযোগিতার এক নবযুগ শুরু করার প্রস্তাব দিয়েছে ন্যাটো। এতে ইউরোপে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা স্থাপনের ক্ষেত্রে ন্যাটো ও ওয়াশিংটনের সঙ্গে একত্রে কাজ করার আহ্বান জানানো হয়েছে। যুক্তরাষ্ট্র ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা-সম্পর্কিত আগের পরিকল্পনা বাতিল করার পর গত শুক্রবার ন্যাটো এ প্রস্তাব দেয়। ন্যাটোর নতুন সহযোগিতা প্রস্তাবকে স্বাগত জানিয়েছেন ন্যাটোতে নিযুক্ত রাশিয়ার প্রতিনিধি।
ইউরোপে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা গড়ে তোলার পরিকল্পনা বাদ দেওয়ার ওবামার সিদ্ধান্তকে ‘সঠিক ও সাহসী’ পদক্ষেপ অভিহিত করেছেন রাশিয়ার প্রধানমন্ত্রী ভ্লাদিমির পুতিন। সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের আমলে ওই প্রতিরক্ষাব্যবস্থা গড়ে তোলার পরিকল্পনা নেওয়া হয়।
অনেক সামরিক বিশ্লেষকের মতে, ওবামার এ সিদ্ধান্তকে তাঁর দুর্বলতা হিসেবে দেখতে পারে রাশিয়া। শুক্রবার প্রধানমন্ত্রী পুতিন এক ভাষণে ওবামাকে প্রযুক্তি ও বাণিজ্যের ক্ষেত্রেও এ ধরনের পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান। তবে বেশির ভাগ বিশ্লেষক জানান, ইউরোপে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা গড়ার পরিকল্পনা থেকে সরে আসার সিদ্ধান্ত যুক্তরাষ্ট্র ও রাশিয়ার সম্পর্কের বরফ গলাতে সহায়তা করবে।
এ বিষয়ে ন্যাটোর মহাসচিব অ্যান্ডের্স ফগ রাসমুসেন বলেন, ‘আমি বিশ্বাস করি, ন্যাটো ও রাশিয়ার সম্পর্কের একটি নতুন সূচনা করা সম্ভব এবং এর মাধ্যমে ভবিষ্যতে আরও ফলপ্রসূ সম্পর্ক গড়ে উঠবে।’ তিনি আরও বলেন, ন্যাটো, রাশিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা গড়ে তোলার সম্ভাব্যতা নিয়ে যথাসময়ে আলোচনা করা হবে।

No comments

Powered by Blogger.