রানিমাতার কাছে পাঠানো ডায়ানার চিঠি পুড়িয়ে ফেলেছেন মার্গারেট

প্রিন্সেস ডায়ানার লেখা বেশ কিছু চিঠি পুড়িয়ে ফেলা হয়েছে। রানিমাতা এলিজাবেথের কাছে এ চিঠিগুলো লিখেছিলেন প্রিন্সেস ডায়ানা। রানি দ্বিতীয় এলিজাবেথের ছোট বোন প্রিন্সেস মার্গারেট রাজপরিবারের গোপনীয়তা রক্ষার স্বার্থে ওই চিঠিগুলো পুড়েছিলেন। একটি নতুন বইয়ে এ তথ্য প্রকাশিত হয়েছে।
রানিমাতার জীবনবৃত্তান্ত নিয়ে লেখা নতুন এ বইয়ে বলা হয়েছে, প্রয়াত প্রিন্সেস মার্গারেট তাঁর এক বন্ধুকে বলেছিলেন, তিনি বেশ কিছু চিঠি পুড়িয়ে ফেলার নির্দেশ দিয়েছিলেন। কারণ ওই চিঠিগুলো ছিল একান্ত ব্যক্তিগত।
নতুন এ বইটির নাম কুইন এলিজাবেথ দ্য কুইন মাদার: দি অফিসিয়াল বায়োগ্রাফি। বইটি লিখেছেন সাংবাদিক উইলিয়াম শোক্রস। এ বইয়ে বলা হয়েছে, ১৯৯৩ সালে প্রিন্স চার্লস ও ডায়ানার মধ্যে বিবাহবিচ্ছেদ হয়। এর কয়েক মাস পরই প্রিন্সেস মার্গারেট তাঁর মা এলিজাবেথের কাছে পাঠানো বিভিন্ন নথি ও চিঠিপত্রে চোখ বোলান।
দ্য ডেইলি টেলিগ্রাফ গত বৃহস্পতিবার এক প্রতিবেদনে বলেছে, ‘প্রিন্সেস মার্গারেট তাঁর মায়ের কাছে আসা বেশ কিছু চিঠি পুড়েছিলেন। এসব চিঠির মধ্যে ডায়ানার চিঠিও ছিল।’ ১৯৯২ সালে সাংবাদিক এন্ড্রু মর্টন তাঁর লেখা ডায়ানা: হার ট্রু স্টোরি বইয়ে বলেছেন, মার্গারেটের মধ্যে এ ধারণা জন্মেছিল যে, প্রিন্স চার্লস, রানি এলিজাবেথ এবং রাজপরিবারের অন্য সদস্যদের কাছে তিনি অনেকটা অবহেলিত।

No comments

Powered by Blogger.