মুসলিম বিশ্বের হাতে পতন হবে ওবামার -নতুন ভিডিওচিত্রে জাওয়াহিরি

আল-কায়েদার দ্বিতীয় শীর্ষনেতা আয়মান আল জাওয়াহিরি বলেছেন, মুসলিম বিশ্বের হাতে পতন হবে ওবামার। তাঁর বক্তব্যসংবলিত নতুন একটি ভিডিওচিত্র প্রচার করেছে আল-কায়েদা। গত মঙ্গলবার আল-কায়েদার একটি ওয়েবসাইটে ওই ভিডিওচিত্রটি প্রকাশ করা হয়। যুক্তরাষ্ট্রভিত্তিক সন্ত্রাসবাদ মনিটরিং সার্ভিস এ তথ্য দিয়েছে।
এসআইটিই ইনস্টিটিউট জানিয়েছে, ‘দ্য ওয়েস্ট...অ্যান্ড দ্য ডার্ক টানেল’ শিরোনামের ১০৬ মিনিটের ওই ভিডিওচিত্রটি আরবি ভাষায় ধারণ করা। এতে জাওয়াহিরি ছাড়াও আল-কায়েদার বেশ কয়েকজন শীর্ষস্থানীয় নেতার বক্তব্য রয়েছে। যুক্তরাষ্ট্রের টুইন টাওয়ারে ২০০১ সালের ১১ সেপ্টেম্বর সন্ত্রাসী হামলার বর্ষপূর্তিতে আল-কায়েদা এ উদ্যোগ নেয়।
জাওয়াহিরি বলেন, ‘আমেরিকা এখন নতুন ধরনের ভণ্ডামি শুরু করেছে। আমাদের দিকে তাকিয়ে মুচকি মুচকি হাসছে। আবার সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের ব্যবহূত ছুরিই আমাদের বুকে আমূল বিঁধিয়ে দিচ্ছে।’ মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে উদ্দেশ করে তিনি বলেন, ‘সৃষ্টিকর্তার ইচ্ছাতেই মুসলিম বিশ্বের কাছে আপনার দর্প চূর্ণ হবে, পতন হবে। এর মধ্য দিয়েই সারা বিশ্ব এবং ইতিহাস আপনাদের অত্যাচার ও মিথ্যাচার থেকে মুক্তি পাবে।’
ভিডিওচিত্রটিতে গত বছরের অর্থনৈতিক সংকটসহ যুক্তরাষ্ট্রে ওবামার প্রেসিডেন্ট হওয়ার পাশাপাশি অন্যান্য বিষয়ে আলোকপাত করা হয়। আল-কায়েদার নেতা আদম গাদান তাঁর বক্তব্যে বলেন, ‘এ না।’
প্রসঙ্গত, গাদান একজন মার্কিনি। তিনি ক্যালিফোর্নিয়ায় বেড়ে ওঠেন। পরে তিনি ইসলাম ধর্মে দীক্ষা নিয়ে আল-কায়েদা জঙ্গি সংগঠনে যোগ দেন। তাঁকে ধরিয়ে দিতে ১০ লাখ ডলার পুরস্কার ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র।
ইসরায়েলের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কের ব্যাপারে মাত্র কয়েক দিন আগে একটি অডিও বার্তায় মার্কিন নাগরিকদের হুঁশিয়ার করে দেন আল-কায়েদার প্রধান ওসামা বিন লাদেন। তাঁর ওই অডিও ভাষণটি ১৪ সেপ্টেম্বর একটি ইসলামিক ওয়েবসাইটে প্রচার করা হয়। ‘অ্যা স্টেটমেন্ট টু অ্যামেরিকান পিপল’ শিরোনামের ওই বার্তাটি ছিল ১১ মিনিটের।
বিশ্লেষকেরা বলছেন, ওয়েবসাইটে সমস্যা দেখা দেওয়ায় হয়তো নতুন ভিডিওচিত্রটি প্রকাশে দেরি করা হয়েছে। তা না হলে ১১ সেপ্টেম্বরের কাছাকাছি কোনো সময়ে তা প্রকাশ করত আল-কায়েদা।

No comments

Powered by Blogger.