রিয়াল-বার্সা আর মেসি-রোনালদো

রিয়ালের জয়রথের সারথি রোনালদো,
আর মেসি-জাদুতে উড়ছে বার্সা।
রিয়াল-বার্সার দ্বৈরথটা যে তাঁদেরও
বার্সেলোনার দাপট খর্ব করে নিজেদের শিরোপা-খরা ঘোচাতেই এবার রিয়াল মাদ্রিদের দ্বিতীয় ‘গ্যালাকটিকোস’ যুগের সূচনা। রিয়ালের লক্ষ্য কি পূরণ হবে? নাকি ত্রিমুকুট থেকে যাবে বার্সারই ঘরে? উত্তর পেতে মৌসুমের শেষ পর্যন্তই অপেক্ষা করতে হবে। তবে স্প্যানিশ শিরোপা লড়াই মৌসুমের শুরু থেকেই জমে উঠেছে।
রিয়াল-বার্সা দু দলই একে অপরকে ছাড়িয়ে যাচ্ছে একেকটা ম্যাচে! আজ রিয়াল তাদের প্রতিপক্ষকে উড়িয়ে দেয়, তো বার্সেলোনা পিষে মারে তাদের প্রতিপক্ষকে। এই যেমন রিয়াল জেরেজকে ৫-০ গোলে বিধ্বস্ত করার এক দিন পর রেসিং সান্তানদারকে বার্সেলোনা উড়িয়ে দিল ৪-১ গোলে। চার ম্যাচের সব কটিতে জিতে বার্সেলোনাই শীর্ষে। তিন ম্যাচের সব কটিতেই জিতেছে রিয়াল।
রিয়াল-বার্সা লড়াইয়ের সমান্তরালে বয়ে চলেছে ফিফা বর্ষসেরা ক্রিস্টিয়ানো রোনালদো আর রানারআপ লিওনেল মেসিরও দ্বৈরথ। গত মৌসুমে দুজন দুই লিগে খেলেছেন। রোনালদো ইংলিশ প্রিমিয়ার লিগে আর মেসি স্প্যানিশ লিগে। এবার দুজন একই লিগে এবং বর্তমান বিশ্ব ফুটবলের দুই সেরার লড়াইটা শুরু হলো মৌসুমের শুরু থেকেই। কে পাবে পরবর্তী ফিফা বর্ষসেরার পুরস্কার?
রোনালদো রিয়ালের জয়ের কারিগর হন তো মেসি-জাদুতে জয় পায় বার্সা। দু দলের সর্বশেষ ম্যাচটিতেও হয়েছে তা-ই। জেরেজের বিপক্ষে রিয়ালের বড় জয়ে বড় অবদান রোনালদোর। জোড়া গোল করেছেন তিনি। আর পরশু রেসিংয়ের বিপক্ষে বার্সার ৪ গোলের দুটিই ছিল মেসির। ১৯ সেপ্টেম্বর অ্যাটলেটিকোর মাদ্রিদের বিপক্ষে পাওয়া ৫-২ গোলের জয়েও জোড়া গোল করেছেন মেসি। পাঁচ গোল করে মেসিই এখন স্প্যানিশ লিগের গোলদাতা তালিকার শীর্ষে। চারটি করে গোল নিয়ে রোনালদো, ইব্রাহিমোভিচ ও ভ্যালেন্সিয়ার ডেভিড ভিয়া যৌথভাবে দ্বিতীয় স্থানে।
চার শ মিলিয়ন ইউরো ব্যয়ে গঠিত রিয়ালের দুর্দান্ত শুরুটা প্রত্যাশিতই। তবে এবার এক শ মিলিয়ন ব্যয় করা বার্সেলোনাও ভীষণ উজ্জ্বল। সবচেয়ে বড় কথা, তাদের নতুন তারকা ইব্রাহিমোভিচও মাঠ আলো করছেন প্রতি ম্যাচেই। চার ম্যাচে ৪ গোল তাঁর। ১৯৯৬-৯৭ মৌসুমের পর এটাই সবচেয়ে ভালো শুরু বার্সেলোনার। ওই বছর প্রথম চার ম্যাচের সব কটিতে জয়ী কাতালানরা সেবার শিরোপাও জিতেছিল। রিয়াল মাদ্রিদ হয়েছিল চতুর্থ। তবে রিয়ালে তখনো গ্যালাকটিকোস-যুগ শুরু হয়নি।
গত রোববারের ম্যাচের প্রথম মিনিটেই রোনালদো গোল পেয়েছেন, তার পরও ৭৫ মিনিটের আগে কখনো মনে হয়নি, খেলা হচ্ছে ডেভিড আর গোলিয়াথে। তা মনে হলো ৭৫ থেকে ৮৯—এই ১৪ মিনিটে। ১৪ মিনিটের ঝড়ের শুরুটাও রোনালদোর দ্বিতীয় গোলে। জেরেজের বিপক্ষে এরপর একে একে গোল করেছেন গুতি, বেনজেমা ও রুড ফন নিস্টলরয়। কিছুদিন আগেই ইনজুরি কাটিয়ে ফেরা নিস্টলরয়ের গোল পেয়েও মন খারাপ। কারণ উরুতে চোট পেয়ে আবারও প্রায় দুই সপ্তাহের জন্য মাঠের বাইরে চলে যেতে হয়েছে ডাচ স্ট্রাইকারকে।

No comments

Powered by Blogger.