পারমাণবিক ডুবোজাহাজের সংখ্যা কমাবে যুক্তরাজ্য

নৌবহর থেকে পারমাণবিক ডুবোজাহাজের সংখ্যা কমানোর ঘোষণা দিতে যাচ্ছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী গর্ডন ব্রাউন। আজ বৃহস্পতিবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের একটি বিশেষ অধিবেশনে তিনি এই ঘোষণা দিতে পারেন। গতকাল বুধবার ডাউনিং স্ট্রিট এ কথা নিশ্চিত করেছে। আগামী বছর পরমাণু অস্ত্র বিস্তার রোধ চুক্তি পর্যালোচনার আগেই এ ধরনের ঘোষণা দিতে যাচ্ছে যুক্তরাজ্য।
ডাউনিং স্ট্রিটের মুখপাত্র জানান, ব্রিটেনের পারমাণবিক ডুবোজাহাজের সংখ্যা চারটি থেকে তিনটিতে নামিয়ে আনার ঘোষণা দেবেন ব্রাউন। এর আগে বুধবার জাতিসংঘ সাধারণ পরিষদের এক ভাষণে ব্রাউন বলেন, ‘বিশ্বকে পরমাণু অস্ত্র মুক্ত করতে এখন আমাদের প্রতিহিংসাপূর্ণ মনোভাব থেকে বেরিয়ে এসে সত্যিকারের পদক্ষেপ নিতে হবে। আমরা একটি পরমাণু অস্ত্রমুক্ত বিশ্ব গড়তে চাইলে আমাদের অবশ্যই আন্তরিকভাবে কাজ করতে হবে।’
২০১০ সালে পরমাণু অস্ত্র বিস্তার রোধ চুক্তি নিয়ে বিশ্বের নেতাদের মধ্যে আলোচনা হওয়ার কথা আছে। সেখানে ইরান ও উত্তর কোরিয়াকে তাদের পরমাণু কর্মসূচি বন্ধ করতে রাজি করানোর একটি পদক্ষেপ হিসেবে পরমাণু অস্ত্রভাণ্ডার হ্রাস করার পরিকল্পনা নিয়েছে যুক্তরাজ্য। তবে ব্রিটেন নিজস্ব একটি পরমাণু অস্ত্রভাণ্ডার টিকিয়ে রাখবে বলে জানিয়েছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড মিলিব্যান্ড।
বিশ্লেষকেরা জানিয়েছেন, পারমাণবিক ডুবোজাহাজের সংখ্যা একটি কমানোর মাধ্যমে যথেষ্ট পরিমাণ সামরিক ব্যয় সাশ্রয় করতে পারবে যুক্তরাজ্য। প্রধানমন্ত্রীর এই ঘোষণাকে স্বাগত জানিয়ে ব্রিটেনের লিবারেল ডেমোক্র্যাট দলের নেতা নিক ক্লেগ বলেন, ‘কৌশলগত কারণেই এটি একটি ভালো সিদ্ধান্ত। কারণ, আমরা আগের মতো স্নায়ুযুদ্ধকালীন হুমকিতে নেই।’
পরমাণু অস্ত্র বিস্তার বিষয়ে নিরাপত্তা পরিষদের আজকের বিশেষ বৈঠকের সভাপতিত্ব করবেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। ওবামা জানান, রাশিয়া ও যুক্তরাষ্ট্রের পরমাণু অস্ত্রের সংখ্যা দুই হাজার থেকে দেড় হাজারে কমিয়ে আনার ব্যাপারে মস্কোর সঙ্গে আলোচনা করবেন তিনি। এ ছাড়া ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে চীন, রাশিয়া, ফ্রান্স, জার্মানি ও ব্রিটেনের সঙ্গেও আলোচনা করবে যুক্তরাষ্ট্র।

No comments

Powered by Blogger.