উইকিলিকস-জুলিয়ান অ্যাসাঞ্জের সর্বশেষ অ্যাডভেঞ্চার by মশিউল আলম

উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ কি লন্ডনের ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক হাওয়ার্ড রিডলের সন্দেহ সত্য প্রমাণ করলেন? ২০১০ সালের ৭ ডিসেম্বর লন্ডনের পুলিশ অ্যাসাঞ্জকে গ্রেপ্তার করে আদালতে হাজির করলে অ্যাসাঞ্জ সেখানে জামিনের আবেদন করেন।


তাঁর জামিনদার হতে এগিয়ে আসেন জন পিলজারের মতো বিখ্যাত সাংবাদিক ও জেমাইমা খানের মতো নামকরা সমাজকর্মীসহ ছয়জন সম্মানিত ব্যক্তি। কিন্তু বিচারক এই বলে অ্যাসাঞ্জের জামিনের আবেদন খারিজ করে দেন, জুলিয়ান অ্যাসাঞ্জকে জামিন দেওয়া চলে না, কারণ তিনি পালাতে ওস্তাদ।
ডিসেম্বরের ৭ থেকে ১৬ তারিখ পর্যন্ত লন্ডনের ওয়ান্ডসওয়ার্থ কারাগারে কয়েদ খাটার পর আদালতে দ্বিতীয়বারের আবেদনে অ্যাসাঞ্জকে কতগুলো কঠোর শর্তে জামিনে মুক্তি দেওয়া হয়। তখন তিনি আশ্রয় নেন তাঁর ঘনিষ্ঠ বন্ধু ও পৃষ্ঠপোষক লন্ডনের ফ্রন্টলাইন ক্লাবের মালিক ভগান স্মিথের নরফোকের প্রাসাদোপম বাড়িতে। লন্ডন থেকে ৪০ মাইল দূরে ওই বাড়িতে অ্যাসাঞ্জ ছিলেন গৃহবন্দীর মতো; তাঁর এক পায়ের গোড়ালিতে সব সময় বাঁধা থাকত একটা ইলেকট্রনিক ট্যাগ, নিকটস্থ থানায় প্রতিদিন সশরীরে গিয়ে তাঁকে হাজিরা খাতায় স্বাক্ষর করতে হতো। ওই বাড়ির গেটে বসানো হয়েছিল একটি শক্তিশালী সিসি ক্যামেরা। ব্রিটিশ পুলিশ ও গোয়েন্দারা সব সময় তাঁর গতিবিধির ওপর কড়া নজর রাখতেন। মাঝেমধ্যে তিনি সাংবাদিকদের সাক্ষাৎকার দিতেন ওই বাড়িতে বসেই। দু-একটি অনুষ্ঠানেও তিনি গেছেন স্বল্প সময়ের জন্য, পুলিশের অনুমতি সাপেক্ষে এবং পুলিশি পাহারায়।
প্রায় এক বছর ভগান স্মিথের ওই বাড়িতে কাটান জুলিয়ান অ্যাসাঞ্জ। ভগানের স্ত্রী অন্তঃসত্তা হলে গত ডিসেম্বরে তিনি সেখান থেকে চলে আসেন লন্ডনে, ফ্রন্টলাইন ক্লাবেই থাকা শুরু করেন। পুলিশকে যথারীতি তাঁর এই নতুন অবস্থানের কথা জানাতে হয়। এই দীর্ঘ ১৮ মাসে অ্যাসাঞ্জের সুইডেন প্রত্যর্পণ মামলাটির আইনি লড়াই ম্যাজিস্ট্রেট আদালত থেকে হাইকোর্ট হয়ে ব্রিটেনের সর্বোচ্চ আদালত পর্যন্ত উঠে যায়। প্রথমে ম্যাজিস্ট্রেট আদালত, তারপর হাইকোর্ট রুলিং দেয়, দুই সুইডিশ নারীর সঙ্গে যৌন অসদাচরণের অভিযোগে দায়ের করা মামলায় জিজ্ঞাসাবাদের মুখোমুখি করতে অ্যাসাঞ্জকে সুইডেন প্রত্যর্পণ করতে হবে। হাইকোর্টের রায়ের বিরুদ্ধে অ্যাসাঞ্জ সুপ্রিম কোর্টে আপিল করলে সুপ্রিম কোর্ট হাইকোর্টের রায় বহাল রাখেন। অ্যাসাঞ্জের সুইডেন প্রত্যর্পণ অত্যাসন্ন হয়ে ওঠে; কিন্তু তাঁর আইনজীবীরা অতিদ্রুততার সঙ্গে সুপ্রিম কোর্টের চূড়ান্ত রায়টি পর্যালোচনার আবেদন জানালে অ্যাসাঞ্জ ছয় সপ্তাহ সময় হাতে পান।
এই শেষ সময়ও যখন ফুরিয়ে আসছে, তাঁর সুইডেন প্রত্যর্পণ ঠেকানোর কোনো পথই আর দৃশ্যত থাকছে না, তখন জুলিয়ান অ্যাসাঞ্জ এমন এক অভিনব পদক্ষেপ নিলেন, যা কেবল তাঁরই স্বভাবের সঙ্গে মেলে। পুলিশ ও গোয়েন্দাদের নজর এড়িয়ে, নাকি তাঁদের নাকের ডগার সামনে দিয়েই তিনি গিয়ে ঢুকলেন লন্ডনে একুইডরের দূতাবাসে, সেই বিবরণ অনেক খোঁজাখুঁজি করেও পাওয়া গেল না। ওই দূতাবাস থেকে আর বেরোচ্ছেন না জুলিয়ান অ্যাসাঞ্জ, এ মুহূর্তে তিনি আবারও ফেরারি আসামি। লন্ডন মেট্রোপলিটন পুলিশের সদস্যরা ওই দূতাবাসের চারপাশেই ঘোরাঘুরি করছেন।
একুইডরের দূতাবাসে ঢুকে অ্যাসাঞ্জ ওই দেশটিতে রাজনৈতিক আশ্রয় প্রার্থনা করেছেন। একুইডরের সরকার এ বিষয়ে এখনো তাদের সিদ্ধান্তের কথা জানায়নি। বৃহস্পতিবার সারা দিন ইন্টারনেটে গুঞ্জন চলেছে, একুইডর কি অ্যাসাঞ্জকে রাজনৈতিক আশ্রয় দেবে? যদি দেয়, তাহলে কি তিনি নিরাপদে লন্ডন থেকে একুইডরে চলে যেতে পারবেন? আর যদি না দেয়, তাহলে কি তাঁকে গ্রেপ্তার করা হবে? যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয় একুইডরের সিদ্ধান্ত জানার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে।
যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন পোস্টসহ কয়েকটি সংবাদপত্র ও সম্প্রচারমাধ্যমে বলা হয়েছে, বৃহস্পতিবারের মধ্যেই একুইডর সিদ্ধান্ত নেবে, জুলিয়ান অ্যাসাঞ্জকে রাজনৈতিক আশ্রয় দেওয়া হবে কি হবে না। কিন্তু বৃহস্পতিবার চলে গেছে, কোনো সিদ্ধান্ত হয়নি। অ্যাসাঞ্জ এখনো ওই দূতাবাসের ভেতরেই রয়েছেন। পায়ের গোড়ালিতে বাঁধা ইলেকট্রনিক ট্যাগটি সম্ভবত খুলে ফেলেছেন। এখন তাঁর অবস্থান ব্রিটেনে নয়, একুইডরের সার্বভৌম পরিধির মধ্যে।
অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং করপোরেশনের (এবিসি) সঙ্গে এক টেলিফোন সাক্ষাৎকারে অ্যাসাঞ্জ বৃহস্পতিবার বলেছেন, তিনি জানেন না, তাঁর রাজনৈতিক আশ্রয়ের আবেদনের ব্যাপারে একুইডর কখন সিদ্ধান্ত নেবে। উইকিলিকসের প্রধান মুখপাত্র ক্রিস্টিন হ্রাফনসন লন্ডনের গার্ডিয়ান সংবাদপত্রকে বলেছেন, একুইডর সিদ্ধান্ত না জানানো পর্যন্ত অ্যাসাঞ্জ ওই দূতাবাসের ভেতরেই থাকবেন। যদি তিনি রাজনৈতিক আশ্রয় না পান, তাহলে বেরিয়ে আসবেন। অ্যাসাঞ্জের দুজন সুইডিশ আইনজীবীর একজন পের সামুয়েলসন গার্ডিয়ান পত্রিকাকে বলেছেন, একুইডরের দূতাবাসে অ্যাসাঞ্জের রাতযাপনের ব্যবস্থা করা হয়েছে, অ্যাসাঞ্জ সেখানেই থাকছেন। সামুয়েলসন সরস ভঙ্গিতে বলেছেন একুইডরের দূতাবাসের কর্মীরা চাইছেন না অ্যাসাঞ্জ এখনই বেরিয়ে চলে যান। তাঁরা তাঁর বেশ সমাদর করছেন। অবশ্য লন্ডন মেট্রোপলিটন পুলিশের বরাত দিয়ে গার্ডিয়ান লিখেছে, একুইডর অ্যাসাঞ্জের রাজনৈতিক আশ্রয়ের আবেদন প্রত্যাখ্যান করলে পুলিশ তাঁকে প্রেপ্তার করবে।
জুলিয়ান অ্যাসাঞ্জ অস্ট্রেলিয়ার নাগরিক; তাঁকে যখন ধরেবেঁধে লন্ডন থেকে সুইডেনে পাঠানোর আয়োজন প্রায় সম্পূর্ণ, তখন তিনি ওই শহরে তাঁর স্বদেশের দূতাবাসে না গিয়ে কেন আশ্রয় নিলেন লাতিন আমেরিকার ছোট্ট একটা গরিব ও দুর্বল দেশ একুইডরের দূতাবাসে? অস্ট্রেলিয়ার সরকার জুলিয়ান অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রের মতোই শত্রু মনে করে। তাঁর অস্ট্রেলীয় পাসপোর্ট বাতিল করারও উদ্যোগ নিয়েছিল জুলিয়া গিলার্ডের সরকার; কিন্তু কোনো আইনের ধারায় ফেলতে পারেনি বলে সেটা করেনি। অ্যাসাঞ্জ অনেকবার অভিযোগ করেছেন, জুলিয়া গিলার্ডের সরকার যুক্তরাষ্ট্রের সঙ্গে মিলে তাঁকে হত্যা করার ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে। সুতরাং, লন্ডনে অস্ট্রেলীয় দূতাবাসে অ্যাসাঞ্জের যাওয়ার কোনো প্রশ্নই নেই; কিন্তু পৃথিবীতে এত দেশ থাকতে কেন একুইডরে রাজনৈতিক আশ্রয় চাইলেন তিনি?
পশ্চিমা সংবাদমাধ্যমে এ প্রশ্নটি নিয়ে বেশ আলোচনা চলছে। টেলিফোন সাক্ষাৎকারে এবিসি প্রশ্নটি সরাসরি অ্যাসাঞ্জকেই জিজ্ঞাসা করেছিল। অ্যাসাঞ্জ উত্তরে বলেছেন, “আমরা শুনেছি, যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে আমার ও উইকিলিকসের সংগ্রামের প্রতি একুইডরিয়ানরা সহানুভূতিশীল।” অ্যাসাঞ্জ অবশ্য এ কথা বলেননি যে একুইডরের খোদ প্রেসিডেন্টের সঙ্গে তাঁর ব্যক্তিগত দহরম-মহরম আছে। প্রেসিডেন্ট রাফায়েল কোররেয়া জুলিয়ান অ্যাসাঞ্জের পছন্দের ব্যক্তিদের একজন। রাশিয়া টুডে টেলিভিশনের জন্য যে টক শো অ্যাসাঞ্জ সঞ্চালন করেছেন, তাতে তাঁর পছন্দের লোকদেরই বেছে বেছে সাক্ষাৎকার নিয়েছেন। তাঁদের তালিকায় আছেন একুইডরের প্রেসিডেন্ট রাফায়েল কোররেয়া, যেমন আছেন স্লোভেনিয়ান দার্শনিক স্লাভোই ঝিঝেক। সুতরাং, অ্যাসাঞ্জ বেশ জেনেশুনেই একুইডরের দূতাবাসে গিয়ে রাজনৈতিক আশ্রয় প্রার্থনা করেছেন। একুইডরের পররাষ্ট্রমন্ত্রী রিকার্দো পাতিনো আরোকা অ্যাসাঞ্জের রাজনৈতিক আশ্রয় চাওয়া সম্পর্কে যেসব কথাবার্তা বলেছেন, তাতে মনে হচ্ছে, দেশটি অ্যাসাঞ্জকে রাজনৈতিক আশ্রয় দেবে। আরোকা বলেছেন, অ্যাসাঞ্জ শান্তিপূর্ণভাবে তাঁর মিশন চালিয়ে যেতে চান এমন একটি দেশে, যে দেশ সত্য ও ন্যায়ের প্রতি নিবেদিতপ্রাণ।
একুইডরের সংবাদপত্র এল কোমেরসিকো বুধবার লিখেছে, অ্যাসাঞ্জকে একুইডর রাজনৈতিক আশ্রয় দেবে—এমন সিদ্ধান্ত প্রায় হয়েই গেছে। সিদ্ধান্তটি ঘোষণা করা সময়ের ব্যাপার মাত্র।
লন্ডনের মূলধারার সংবাদমাধ্যমও অনুমান করছে, জুলিয়ান অ্যাসাঞ্জ একুইডরে রাজনৈতিক আশ্রয় পাচ্ছেন। একুইডর সম্ভবত তাঁকে একটি কূটনৈতিক পাসপোর্ট দেবে। কিন্তু প্রশ্ন হচ্ছে, একুইডরের কূটনৈতিক পাসপোর্ট পেলে, ওই দেশটির নাগরিক হিসেবে গণ্য হলে কি অ্যাসাঞ্জ লন্ডন থেকে নিরাপদে একুইডর চলে যেতে পারবেন?
না। অ্যাসাঞ্জ একুইডরের লন্ডনস্থ দূতাবাসের চৌহদ্দির বাইরে পা রাখার সঙ্গে সঙ্গে ব্রিটিশ পুলিশ তাঁকে গ্রেপ্তার করার ক্ষমতা রাখে; এবং খুব সম্ভব সেটাই করবে। তিনি একুইডরের কূটনীতিক হলেও। ব্রিটিশ পুলিশ শুধু সেসব বিদেশি কূটনীতিককে গ্রেপ্তার করতে পারে না, ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয় যাঁদের সেন্ট জেমস আদালতের মাধ্যমে গ্রেপ্তার থেকে দায়মুক্তি বিষয়ে অ্যাক্রিডিটেশন দেয়। এখন একুইডরের সরকার যদি অ্যাসাঞ্জকে তাঁদের একজন কূটনীতিকের মর্যাদা দিয়ে তাঁর জন্য ওই রকম অ্যাক্রিডিটেশন পেতে চায়, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় তা প্রত্যাখ্যান করবে। এখানে আরও একটি গুরুতর আইনি জটিলতা আছে; একুইডর যদি অ্যাসাঞ্জকে কূটনৈতিক পাসপোর্ট দেয়, তাহলে তিনি আপনা-আপনি একুইডরের একজন নাগরিক হয়ে যাবেন; তা যদি হয়, তাহলে তিনি একুইডরের নাগরিক হিসেবে ওই দেশেরই দূতাবাসে গিয়ে ওই দেশে রাজনৈতিক আশ্রয় চাইতে পারবেন না, কারণ কোনো দেশের কোনো নাগরিক নিজের দেশের কাছে রাজনৈতিক আশ্রয় চাইতে পারে না।
তাহলে অ্যাসাঞ্জের কী হবে? একুইডরে রাজনৈতিক আশ্রয় পেলেও তিনি লন্ডন থেকে বেরোতে পারছেন না। অবশ্য যত দিন তিনি ওই দূতাবাস থেকে বের না হচ্ছেন, তত দিন ব্রিটিশ পুলিশ তাঁকে গ্রেপ্তার করতে পারবে না। তাঁকে বছরের পর বছর ওই দূতাবাসের মধ্যেই থেকে যেতে হবে। ২১ জুন গার্ডিয়ান-এ পিটার গলব্রেইথ লিখেছেন, অ্যাসাঞ্জ সুইডেন গিয়ে তাঁর মামলা লড়লে যতটা সময়ের মধ্যে সেটির নিষ্পত্তি হয়ে যাবে, একুইডরে রাজনৈতিক আশ্রয় পেলে লন্ডনের দূতাবাসে তাঁকে আটকে থাকতে হবে তার চেয়ে অনেক অনেক বেশি সময়।
অ্যাসাঞ্জের এই ‘অ্যাডভেঞ্চার’ তাঁর ভক্ত-অনুরাগীদের মধ্যে কিছুটা বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করেছে। বিশেষ করে, যাঁরা তাঁর জামিনদার হয়েছিলেন, তিনি তাঁদের বিশ্বাসভঙ্গের কারণ ঘটিয়েছেন। তাঁর অন্যতম জামিনদার এবং প্রবল সমর্থক জেমাইমা খান টুইটারের লিখেছেন, অ্যাসাঞ্জের এখন উচিত সুইডেন গিয়ে মামলাটির জিজ্ঞাসাবাদের মুখোমুখি হওয়া। জেমাইমা অ্যাসাঞ্জের জামিনবাবদ ২০ হাজার পাউন্ড জামানত রেখেছেন; তিনি, ফ্রন্টলাইন ক্লাবের মালিক ও অ্যাসাঞ্জের আশ্রয়দাতা ভগান স্মিথ, চলচ্চিত্র পরিচালক কেন লোচ, প্রকাশক ফিলিপ ডেনিসসহ কয়েকজন জামিনদার মিলে যে ২ লাখ ৪০ হাজার পাউন্ড জামানত রেখেছেন, অ্যাসাঞ্জের এই অ্যাডভেঞ্চারের কারণে সে টাকা এখন তাঁরা খোয়াচ্ছেন।
এটা স্পষ্ট, অ্যাসাঞ্জ সুইডেনে তাঁর প্রত্যর্পণ ঠেকাতে মরিয়া হয়ে উঠেছেন। তাঁর মনে সেই আতঙ্ক এখন সত্যিই এক প্যারানোইয়ার রূপ নিয়েছে: যুক্তরাষ্ট্র তাঁকে ধরে নিয়ে যেতে চায়। তিনি অভিযোগ করেছেন, তাঁর ও উইকিলিকস সম্পর্কে এফবিআইয়ের ৪৮ হাজার পৃষ্ঠার নথিপত্র আছে, গুপ্তচরবৃত্তি-সংক্রান্ত আইনের আওতায় তাঁর বিরুদ্ধে একটি মামলা সাজানোর জন্য গোপনে প্রস্তুতি চলছে। যুক্তরাষ্ট্রের হাতে পড়ে গুপ্তচরবৃত্তির অভিযোগে মৃত্যুদণ্ড এড়াতেই তিনি তাঁর জামিনদারদের আস্থা-বিশ্বাস ভঙ্গ করে একুইডরের দূতাবাসে গিয়ে উঠেছেন, রাজনৈতিক আশ্রয় প্রার্থনা করেছেন—তাঁর এমন ব্যাখ্যা-যুক্তি কতটা সহানুভূতির সঙ্গে বিবেচনা করা হবে জানি না।
তবে তাঁর সমর্থকদের অনেকেই এখন বলছেন, সুইডেন গিয়ে মামলার মুখোমুখি দাঁড়ালেই অ্যাসাঞ্জ ভালো করবেন।
 মশিউল আলম: সাংবাদিক।
mashiul.alam@gmail.com

No comments

Powered by Blogger.