বিচার বিভাগের স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করতে হবে-প্রধান বিচারপতির সতর্কবাণী

নিম্ন আদালতের শীর্ষ পদে আসীন বিচারকদের মধ্যে অনৈতিক প্রবণতা রয়েছে—খোদ প্রধান বিচারপতির উক্তিতেই তা জানা গেল। সারা দেশ থেকে আসা ১৬০ জন জেলা জজ ও সমমর্যাদার কর্মকর্তার অংশগ্রহণে ঢাকায় অনুষ্ঠিত বিচার বিভাগীয় কর্মকর্তাদের সম্মেলনের শেষ দিন গত শুক্রবার প্রধান বিচারপতি এ বি এম খায়রুল হক বলেছেন,


জেলা ও দায়রা জজরা নাজিরদের সঙ্গে টাকা-পয়সা লেনদেন করেন, এমন অভিযোগ তাঁর কাছে আছে। আমাদের ধারণা, প্রধান বিচারপতির এ অভিযোগের সঙ্গে জনসাধারণের অভিজ্ঞতার মিল আছে। নিম্ন আদালতের বিচারকদের কেউ কেউ যে সততার সঙ্গে দায়িত্ব পালন করেন না—এটি একটি সাধারণ ধারণা।
প্রধান বিচারপতি তাঁর বক্তৃতায় বলেছেন, ‘(জজদের) অনেকেই বদলি হওয়ার সময় ডিমান্ড করেন, “তোমরা তো আমাকে কিছু একটা দেবে, কোরআন শরিফ আর লাঠি না দিয়ে একটা ডিপ ফ্রিজ দিয়ে দিয়ো।” আমার কাছে তথ্য আছে। নাম বলতে পারি, কে চেয়েছেন।’ এর পরিপ্রেক্ষিতে আমাদের মনে প্রশ্ন জাগে, ১৬০ জন জেলা জজ ও সমমর্যাদার কর্মকর্তার মধ্য থেকে কতজনের বিরুদ্ধে অনৈতিক আচরণের অভিযোগ প্রধান বিচারপতির হাতে আছে, কতটি অভিযোগের তদন্ত করা হয়েছে, কতটি অভিযোগ সত্য প্রমাণিত হয়েছে এবং তার পরিপ্রেক্ষিতে কী প্রতিকারমূলক পদক্ষেপ নেওয়া হয়েছে। বিচারকের পদ এমনই গুরুত্বপূর্ণ যে তাঁদের নৈতিকতার সঙ্গে পুরো বিচারব্যবস্থার প্রতি জনগণের আস্থা ও বিশ্বাস জড়িত। একজন বিচারকের বিরুদ্ধেও যদি অনৈতিকতার অভিযোগ থাকে, তবে তাঁকে সাবধান করা যথেষ্ট নয়। প্রধান বিচারপতির এই বক্তৃতার পর জনগণ গভীর কৌতূহলের সঙ্গে অপেক্ষা করবে তাঁর কাছে থাকা অভিযোগগুলোর ব্যাপারে কী পদক্ষেপ নেওয়া হয় তা দেখার জন্য। শুধু বক্তৃতার মধ্য দিয়েই বিষয়টির ইতি টানা হলে পুরো নিম্ন আদালতের প্রতি জনগণের আস্থা লোপ পেতে থাকবে।
নিম্ন আদালত নন, উচ্চ আদালতও বিচারব্যবস্থার অংশ এবং দুঃখের বিষয়, উচ্চ আদালতের বিচারকদের সম্পর্কেও জনমনে নেতিবাচক ধারণা রয়েছে। এ বিষয়ে বিচারপ্রশাসন কতটা সচেতন, তাও একটি প্রশ্ন। পুরো বিচারব্যবস্থার ওপর জনগণের আস্থা নির্ভর করছে নিম্ন থেকে শুরু করে উচ্চতম আদালত পর্যন্ত কর্মরত বিচারকদের সততা-নৈতিকতার ওপর। এ ক্ষেত্রে যেকোনো ব্যত্যয়ের অভিযোগ অত্যন্ত গুরুত্বের সঙ্গে দেখতে হবে। অভিযুক্ত ব্যক্তির বিরুদ্ধে যথাযথ আইনি পদক্ষেপ গ্রহণের মধ্য দিয়েই বিচার বিভাগের প্রতি জনগণের আস্থা ফিরিয়ে আনার পাশাপাশি এর স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করা সম্ভব।

No comments

Powered by Blogger.