ধাঁধা দুনিয়া

ছবির ধাঁধা  ১৯৬৩ সালের ১৩ আগস্ট তামিলনাড়ুতে জন্ম পাশের ছবির এ তারকার। সমানতালে অভিনয় করেছেন তামিল, হিন্দি, মালয়ালাম ও কন্নড চলচ্চিত্রে। পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি হিসেবে অভিনয় করে তাঁর মা, বোন, সৎবাবা ও ভাইয়ের ভরণপোষণের দায়িত্ব পালন করতে হতো।


 কান্দান কারুনাই নামের তামিল ছবিতে অভিনয় করে শিশুশিল্পী হিসেবে প্রথম বড়পর্দায় হাজির হন। বন্ধুমহলে ‘পাপ্পি’ নামে পরিচিত পাঁচ ফুট ছয় ইঞ্চি উচ্চতার এ অভিনেত্রী এখন পর্যন্ত দুই শতাধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন।
 মি. ইন্ডিয়া, লামহে, চাঁদনি ও চালবাজ-এর মতো ছবিতে অভিনয়ের পর দারুণ জনপ্রিয় হয়ে ওঠেন। বড়পর্দার পাশাপাশি অভিনয় করেছেন ছোটপর্দায়ও। ‘এশিয়ান একাডেমি অব ফিল্ম অ্যান্ড টেলিভিশন’-এর একজন সদস্য হিসেবে বর্তমানে কাজ করছেন তিনি।
 খ্যাতনামা চলচ্চিত্রকার স্টিভেন স্পিলবার্গ তাঁর জুরাসিক পার্ক ছবিতে অভিনয়ের জন্য এ তারকাকে অনুরোধ করলে কাজের চাপের কথা বলে তিনি এ অনুরোধ এড়িয়ে যান। হিন্দি ছবির জনপ্রিয়তায় ভাটা পড়তে পারে—এমনটা ভেবেই তিনি তখন ওই ছবিতে কাজ না করার সিদ্ধান্ত নেন।
 ‘বিশ্বাস করুন আর নাই করুন, আমার ভেতরে অহংকারের ছিটেফোঁটাও নেই। চলচ্চিত্র এমন একটি জায়গা, যেখানে আজ হয়তো আপনি সাফল্যের স্বর্ণশিখরে তো কাল ব্যর্থতায় পড়ে কাজেরই সুযোগ পাবেন না। অনিশ্চিত এই জগতের বাসিন্দাদের তাই উচিত অহংকার না করে নিজের কাজটা ভালো করে শেখা।’ চলচ্চিত্র সম্পর্কে নিজের ভাবনার কথা এভাবেই বলেন এই অভিনেত্রী।
 পরিচালক বনি কাপুরকে বিয়ের পর দুই সন্তান জাহ্নবি ও খুশির দেখভালের জন্য ১৯৯৭ সালে চলচ্চিত্রের দুনিয়া থেকে বিদায় নেন তিনি। অবসরে ছবি আঁকায় নিজেকে ব্যস্ত রাখতে পছন্দ করেন এই তারকা।
 পরিচালক গৌরী সিন্দের ইংলিশ ভিংলিশ ছবির মধ্য দিয়ে আবার চলচ্চিত্রে ফিরছেন তিনি। এ ছবিতে তাঁর সঙ্গে অতিথি চরিত্রে দেখা যাবে অমিতাভ বচ্চনকে।
বলতে পারেন, তাঁর নাম কী?

No comments

Powered by Blogger.