রোজার আগেই জেলা সফরে যাবেন খালেদা by মোশাররফ বাবলু

নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা পুনর্বহালের দাবিতে জনগণকে সম্পৃক্ত করতে রমজানের আগেই দেশের বিভিন্ন জেলা সফরের কর্মসূচিতে নামবেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। এর মধ্যে রাজবাড়ী, রংপুর, দিনাজপুর, বরিশাল ও সিলেটের বিশ্বনাথ এলাকায় জনসভা করবেন তিনি।


দলের সাংগঠনিক সম্পাদক এম ইলিয়াস আলীর নিখোঁজ হওয়ার পর থেকে নানা উদ্বেগে আক্রান্ত সিলেটের বিশ্বনাথবাসী। নিখোঁজের পর ইলিয়াসের নামে মামলা হওয়ার প্রতিবাদে বিশ্বনাথ থানা ঘেরাও করলে বিএনপি ও এর অঙ্গসংগঠনের নেতা-কর্মীদের নামে মামলা দেওয়া হয়। ওই মামলায় অনেকেই মুক্তি পেয়েছেন। তবে এলাকার মানুষ এখনো উদ্বিগ্ন। তাদের সমবেদনা জানাতেই খালেদা জিয়া বিশ্বনাথ যাবেন। সেখানে এক জনসভায় তিনি বক্তব্য দেবেন।
বিএনপির সিনিয়র এক নেতা কালের কণ্ঠকে জানান, খালেদা জিয়া ওমরাহ পালন ও স্বাস্থ্য পরীক্ষার জন্য সৌদি আরব যাওয়ার আগে দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ কয়েকজন সিনিয়র নেতাকে ভবিষ্যৎ কর্মসূচি ঠিক করে রাখার নির্দেশ দিয়ে যান। চেয়ারপারসন দেশে ফেরার পর দলের স্থায়ী কমিটির বৈঠকে ওই সব কর্মসূচি চূড়ান্ত করা হবে। পরে ১৮ দলীয় জোট নেতাদের সঙ্গে বৈঠক করে কর্মসূচির দিনক্ষণ ঠিক করা হবে বলে তিনি জানান। এদিকে ঈদের পর কঠোর আন্দোলনের লক্ষ্য নিয়েই বিএনপি সামনে এগোচ্ছে বলে দলীয় সূত্র জানিয়েছে। তাই রোজা শুরুর আগেই দেশের কয়েকটি জেলা সফর করতে চান খালেদা জিয়া। জেলা সফরের পাশাপাশি বিভিন্ন স্থানে জনসভায় বক্তব্য দেবেন তিনি। তবে যেসব জেলায় দলের কমিটি গঠন করা হয়নি এবং এ নিয়ে যেসব নেতাদের মধ্যে কোন্দল রয়েছে, তা আগেই নিরসন করতে ভারপ্রাপ্ত মহাসচিবকে বলে গেছেন তিনি।
এদিকে একটি সূত্র জানায়, খালেদা জিয়ার জেলা সফরের আগে দলের সিনিয়র নেতারাও বিভিন্ন জেলায় সাংগঠনিক সফর করবেন। রমজান মাসে ঘরোয়া রাজনীতি ও ইফতার পার্টির মধ্য দিয়ে দলের ও জোটের নেতা এবং বিভিন্ন পেশাজীবীদের সঙ্গে মতবিনিময় করবেন তিনি। বিএনপির অনেক নেতাই মনে করছেন, ঈদের পর চেয়ারপারসন যে কঠোর কর্মসূচির কথা বলেছেন, তা বাস্তবায়ন করতে দলের সিনিয়র নেতারা রমজানের আগেই সারা দেশ চষে বেড়াবেন। এসব কর্মসূচি ভারপ্রাপ্ত মহাসচিবসহ দলের কয়েকজন সিনিয়র নেতা মিলে প্রাথমিকভাবে ঠিক করছেন। চেয়ারপারসন সৌদি আরব থেকে আসার পর কর্মসূচি চূড়ান্ত হবে। গত ১৫ জুন খালেদা জিয়া সৌদি আরব গেছেন। তাঁর ফিরতে আরো কয়েক দিন সময় লাগতে পারে বলে গুলশান কার্যালয় সূত্র জানায়।
অন্যদিকে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা পুনর্বহালের দাবিতে বিএনপির ৯০ দিনের আলটিমেটাম গত ১০ জুন শেষ হয়। এ ব্যাপারে সরকারের পক্ষ থেকে কোনো গুরুত্ব না দেওয়ায় ১১ জুন সমাবেশ করে সরকারকে ঈদের পর পর্যন্ত সময় বেঁধে দেন খালেদা জিয়া। এ বিষয়ে দলের একজন সিনিয়র নেতা জানান, রমজান মাস ও বর্ষা মৌসুমে আন্দোলন জোরদার করা কঠিন। সেই চিন্তা করেই জনগণ ক্ষুব্ধ হয় এমন কর্মসূচি দেননি তিনি। তবে রমজানের আগেই দেশের কয়েকটি জেলা চেয়ারপারসনের সফরের সিদ্ধান্ত হয়েছে। সারা দেশ সফর করে তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে জনগণকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানাবেন বিএনপির চেয়ারপারসন। এর পরও যদি সরকার বিরোধী দলের সঙ্গে কোনো ধরনের আলোচনায় না বসে, সে ক্ষেত্রে ঈদের পর আবার সমাবেশ করে কঠোর কর্মসূচি ঘোষণা করবেন তিনি। ওই সব কর্মসূচিতে হরতাল, রেলপথ-সড়কপথ অবরোধ, সারা দেশে বিক্ষোভ সমাবেশসহ লাগাতার আন্দোলন শুরু হবে বলে বিএনপি নেতারা জানান।
এদিকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান কালের কণ্ঠকে বলেন, 'সামনে রমজান মাস ও বর্ষা মৌসুম। এই সময়ে ঘরোয়া রাজনীতি চলবে। পাশাপাশি দলের সিনিয়র নেতারা সারা দেশে জনসংযোগ ও সাংগঠনিক কার্যক্রমে নেমে পড়বেন। আমরা এখনো বলছি, যে নামেই হোক, নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দিতে হবে। কোনো দলীয় সরকারের অধীনে নির্বাচন এ দেশে হবে না।' ঈদের পর কী কর্মসূচি আসতে পারে জানতে চাইলে তিনি বলেন, চেয়ারপারসন সমাবেশেই বলে দিয়েছেন দাবি না মানলে হরতাল, অবরোধ, ঘেরাওসহ কঠোর কর্মসূচি আসবে। তিনি আরো বলেন, নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন হবে- এটা শুধু বিএনপির দাবি নয়, এটা এখন গণদাবিতে পরিণত হয়েছে। তাই সরকারের উচিত অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি না করে আলোচনায় বসা। আলোচনার মাধ্যমে একটি সুষ্ঠু পথ বের হয়ে আসবে বলে মন্তব্য করেন বিএনপির এই সিনিয়র নেতা।
১৮ দলীয় জোটের অন্যতম শরিক দল ইসলামী ঐক্যজোটের মহাসচিব মাওলানা আবদুল লতিফ নেজামী কালের কণ্ঠকে বলেন, 'রমজানের আগে আমরা সারা দেশে গণসংযোগ করব। দলের সাংগঠনিক অবস্থা জোরদার করা হবে। ঈদের পর কঠোর আন্দোলন শুরু হবে। এ জন্য রমজান শুরুর আগেই প্রস্তুতি নেওয়া হচ্ছে।' জোটের সব শরিক দলকে দলের সাংগঠনিক অবস্থা জোরদার করতে জোটনেত্রী খালেদা জিয়া নির্দেশ দিয়েছেন বলে তিনি জানান।

No comments

Powered by Blogger.