পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী রাজা পারভেজ আশরাফ

পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী হলেন রাজা পারভেজ আশরাফ। গতকাল শুক্রবার রাতে দেশটির পার্লামেন্টে ভোটাভুটিতে তিনি ২৫তম প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হন। পার্লামেন্টে পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) এ প্রার্থীর পক্ষে ২২১ জন ভোট দেন।


আশরাফের নিকটতম প্রতিদ্বন্দ্বী পাকিস্তান মুসলিম লিগ নেওয়াজ (পিএমএল-এন)-এর প্রার্থী সরদার মেহতাব আহমেদ খান আব্বাসী পান ৮৯ ভোট। তৃতীয় প্রার্থী জমিয়াত-উল-উলেমা ইসলামের (জেইউআই-এফ) প্রধান মাওলানা ফজলুর রহমান প্রার্থিতা প্রত্যাহার করেন। তিনি ভোটদান থেকে বিরত থেকে 'নিরপেক্ষ' থাকেন।
সরকার ও আদালতের মধ্যে দ্বন্দ্বের কারণে পাকিস্তানের সুপ্রিম কোর্ট প্রধানমন্ত্রী পদে ইউসুফ রাজা গিলানিকে অযোগ্য ঘোষণা করায় নতুন প্রধানমন্ত্রী নির্বাচন করতে হলো পাকিস্তানকে।
প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় রাজা আশরাফকে অভিনন্দন জানিয়েছেন প্রেসিডেন্ট আসিফ আলী জারদারি। তিনি বলেছেন, আশরাফের নির্বাচন পাকিস্তানের শক্তিশালী গণতন্ত্রের ইঙ্গিত বহন করে।
এর আগে ক্ষমতাসীন দল পিপিপির মনোনীত প্রার্থী ছিলেন মখদুম শাহাবুদ্দিন। তবে তাঁর বিরুদ্ধে আদালত গ্রেপ্তারি পরোয়ানা জারি করায় নতুন প্রার্থী হিসেবে রাজা পারভেজ আশরাফকে বেছে নেন প্রেসিডেন্ট আসিফ আলী জারদারি। গতকাল সকালে ক্ষমতাসীন জোটের তিন শরিক পিপিপি, মুত্তাহিদা কওমি মুভমেন্ট (এমকিউএম) এবং আওয়ামী ন্যাশনাল পার্টি (ন্যাপ) এক যৌথ সংবাদ সম্মেলনে রাজা পারভেজ আশরাফকে জোটের প্রার্থী হিসেবে ঘোষণা করে।
রাজা আশরাফকে পিপিপি মনোনয়ন দেওয়ার পর পরই এতে আপত্তি জানান বিরোধী নেতা নওয়াজ শরীফ ও ইমরান খান। সাবেক প্রধানমন্ত্রী নওয়াজের মতে, রাজা আশরাফ ওই পদের যোগ্য নন।
অন্যদিকে পশ্চিমা সংবাদ মাধ্যমের কাছে প্রধানমন্ত্রীর পদে যোগ্য ইমরান খান বলেন, রাজা আশরাফকে মনোনয়ন জনগণের সঙ্গে প্রতারণার শামিল।
এদিকে বিশ্লেষকরা প্রধানমন্ত্রী পদে রাওয়ালপিন্ডির পিপিপি নেতা রাজা পারভেজ আশরাফকে অনেকটাই বিতর্কিত মনে করছেন। পানি ও বিদ্যুৎমন্ত্রী থাকাকালে একটি দুর্নীতি মামলায় জড়িয়েছিলেন রাজা পারভেজ আশরাফ। তাঁর বিরুদ্ধে বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে দুর্নীতির বড় ধরনের অভিযোগ রয়েছে। এ নিয়ে একটি মামলা হওয়ার পর গত বছর তিনি মন্ত্রিত্ব ছাড়েন। এ ছাড়া মন্ত্রী থাকাকালে দেশে জ্বালানি সংকটের কারণেও তিনি সমালোচিত হন।
২০০৮ সালের মার্চ থেকে ২০১১ সালের ফেব্রুয়ারি পর্যন্ত বিদ্যুৎ মন্ত্রণালয়ের দায়িত্বে থাকাকালে অনিয়মের অভিযোগে ব্যাপকভাবে সমালোচিত হলেও প্রধানমন্ত্রী হিসেবে বিদ্যুৎ সংকট নিরসনে কাজ করার অঙ্গীকার করেছেন রাজা পারভেজ। প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর তিনি বলেন, 'আমাদের প্রধান কাজ হবে বিদ্যুৎ সংকটের সমাধান করা। আশা করি, আমরা শিগগিরই একটা পথ বের করতে পারব।'
পাকিস্তানের সুপ্রিম কোর্ট গত মঙ্গলবার ইউসুফ রাজা গিলানিকে প্রধানমন্ত্রী ও পার্লামেন্টের সদস্যপদে থাকার অযোগ্য ঘোষণা করেন। এরপর থেকে পাকিস্তানের প্রধানমন্ত্রীর পদটি শূন্য হয়ে যায়।
গিলানি অযোগ্য হওয়ার পর পিপিপি প্রধানমন্ত্রী পদের জন্য দলটির নেতা মখদুম শাহাবুদ্দিনকে মনোনয়ন দেয়। শাহাবুদ্দিন মন্ত্রিসভায় বস্ত্রমন্ত্রীর দায়িত্ব পালন করেন। কিন্তু পাকিস্তানের একটি আদালত গত বৃহস্পতিবার মখদুম শাহাবুদ্দিনের বিরুদ্ধে জামিন-অযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের দায়িত্বে থাকাকালে অবৈধ মাদক আমদানির অভিযোগে মখদুম শাহাবুদ্দিনের বিরুদ্ধে এই গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়।
মনে করা হচ্ছে, পাকিস্তানের প্রেসিডেন্ট আসিফ আলী জারদারির বিরুদ্ধে দুর্নীতির মামলা পুনরায় চালু করতে সুইস কর্তৃপক্ষকে চিঠি লেখার জন্য শিগগিরই আশরাফের ওপর চাপ দেবেন সুপ্রিম কোর্ট। ফলে দেশটির নির্বাহী ও বিচার বিভাগের মধ্যে চলমান বিবাদ নিরসন এখনো অনেক দূরের পথ বলে বিশ্লেষকরা মনে করছেন। সূত্র : ডন অনলাইন।

No comments

Powered by Blogger.