উৎসব-নতুন ধান্যে হবে নবান্ন by আশরাফুল হক

‘কুহেলীকলুষ, দীর্ঘদিনের সীমা...’ হারিয়ে গেলেই আকাশজুড়ে থই থই চাঁদের আলো, চরাচরব্যাপী শূন্যতা। ভালোবাসার মতো চারপাশ ঘিরে রেখেছে কুয়াশা। নাকে লাগছে গন্ধটা। পাকা ধানের। হ্যাঁ, প্রকৃতিতে এমন রূপ বিরাজ করে হেমন্তের একটি বিশেষ সময়ে—অগ্রহায়ণের শুরুতে।


প্রকৃতির এই রূপ আমাদের মনে করিয়ে দেয় হেমন্তের অন্যতম প্রধান অনুষঙ্গ নবান্নের কথা। মাথায় দুলছে লাইনগুলো:

মিলনোৎসবে সেও তো পড়েনি বাকি;
নবান্নে তার আসন রয়েছে পাতা;
পশ্চাতে চায় আমারই উদাস আঁখি;
একবেণী হিয়া ছাড়ে না মলিন কাঁথা\
—সুধীন্দ্রনাথ দত্ত

জানি, সুধীন্দ্রনাথের এমন কথা মনে দোলা দেওয়ার পর আর কিছু লেখা যায় না। আজন্মের চেনা গন্ধ আর প্রিয় মুখ স্মৃতিকে অবশ করার পরে যেমন নবান্নকে মিলনোৎসব ছাড়া অন্য নামেও ডাকা সম্ভব নয়। অথচ ইতিহাস সাক্ষ্য দিচ্ছে, নবান্ন শস্যভিত্তিক একটি লোক উৎসব। কৃষিভিত্তিক সভ্যতায় শস্য সংগ্রহকে কেন্দ্র করে যেকোনো ঋতুতে এ উৎসব পালিত হতে পারে। অধিক শস্যপ্রাপ্তি, বৃষ্টি কামনা এবং সন্তান ও পশুসম্পদের আকাঙ্ক্ষায় আদি যুগে এ উৎসবের প্রচলন করেছিলেন আমাদের পূর্বপুরুষেরা।
তাই বলে এটা ভাবার কোনো কারণ নেই যে শুধু বাংলার চৌহদ্দিতে আবদ্ধ ছিল এই লোক উৎসব। বাংলার সীমানা ছাড়িয়ে সুদূর উত্তর-পশ্চিম ভারতের ওয়াজিয়াবাদে নবান্ন উৎসব পালিত হতো বৈশাখ মাসে। হতো কী! এখনো হয়। রবিশস্য গম ঘরে তোলার আনন্দে বৈশাখী নবান্ন পালন করে ওখানকার অধিবাসীরা। দক্ষিণ ভারতেও প্রচলিত আছে এমন ধরনের নবান্ন উৎসব। তবে গাঙ্গেয় বদ্বীপে এই লোক উৎসবের চেহারা ভিন্ন। বৈচিত্র্যময় সেই ইতিহাসে একবার চোখ রাখা যাক।
বাংলাদেশে নবান্ন উৎসব পালন করে প্রধানত হিন্দু সম্প্রদায়। হেমন্তে আমন ধান কাটার পর অগ্রহায়ণ কিংবা মাঘ মাসে গৃহস্থরা এ উৎসব পালনে মেতে ওঠে। উৎসবের প্রধান অঙ্গ নতুন চালের তৈরি নানা উপকরণে পিতৃপুরুষের উদ্দেশে শ্রদ্ধা নিবেদন। এরপর দেবতা, অগ্নি, কাক, ব্রাহ্মণ ও আত্মীয়স্বজনকে নিবেদন করে গৃহকর্তা ও তার পরিবার নতুন গুড়সহ নবান্ন গ্রহণ করে। এ উপলক্ষে বাড়ির প্রাঙ্গণে আলপনা আঁকা হয়। এ সময় পিঠা-পায়েসের আদান-প্রদান আর আত্মীয়স্বজনের আগমনে পল্লির গৃহপরিবেশ হয়ে ওঠে মধুময়। পাড়ায় পাড়ায়, বাড়িতে বাড়িতে বসে কীর্তন, পালাগান ও জারিগানের আসর।
এ ছাড়া বাংলাদেশের কয়েকটি আদিবাসী সম্প্রদায়ও তাদের প্রধান ফসল ঘরে তোলার পর ভিন্ন ভিন্ন নামে আর নিজস্ব রীতিতে নবান্ন উৎসব পালন করে। সাঁওতালরা পৌষ-মাঘ মাসে শীতকালীন প্রধান ফসল ঘরে তুলে উদ্যাপন করে সোহরায় উৎসব। তারা সাত দিন সাত রাত গান-বাজনা ও মদ পানের মাধ্যমে বিভোর থাকে এ উৎসবে। উসুই আদিবাসী অন্নদাত্রী লক্ষ্মীকে অভ্যর্থনা জানিয়ে মাইলুকমা উৎসব পালন করে। জুমচাষি ম্রো আদিবাসীরাও চামোইনাত উৎসবে মুরগি বলি দিয়ে নতুন ধানের ভাতে সবাইকে ভূরিভোজ করায়। ফসল তোলার পর গারো আদিবাসীরা ফল ও ফসলের প্রাচুর্যে কৃতজ্ঞতা প্রকাশার্থে পালন করে পানাহার ও নৃত্যগীতবহুল ওয়ানগাল্লা উৎসব।
সব সম্প্রদায় যে নবান্ন উৎসব আনুষ্ঠানিকভাবে পালন করে এমন নয়। তবে নতুন ধান ঘরে তোলার আনন্দ কম-বেশি সবাইকে স্পর্শ করে, কিছুটা হলেও দেয় উৎসবের আনন্দ। তাই ইতিহাসের ধূসর পথরেখা ধরে সজীব বর্তমানে এলেও মনে দোলা দেয় একটি লাইন ‘নতুন ধান্যে হবে নবান্ন’। আপ্তবাক্যের মতো যেন এক নতুন অভিজ্ঞান। মূলত পল্লির সহজাত উৎপাদনশীল মানসিকতার মধ্যে যে স্বাভাবিক নিবেদনমনস্ক আছে, তাই নবান্নের মাধ্যমে প্রকাশিত; যার সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে গেছে ভক্তি, প্রেম ও লোক-সংস্কৃতির আবহমান বহুমাত্রিক মনোভঙ্গি। আর এসব মিলেমিশে পুষ্টি লাভ করেছে নবান্ন নামের লোক উৎসবটি।
ইতিহাস, তথ্য, তত্ত্ব আর কাব্য অনেক হলো। এবার আসা যাক বর্তমানে। নগরায়ণ আর আকাশ সংস্কৃতির প্রভাবে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী এই লোক উৎসব এখন আর আগের মতো জাঁকজমকপূর্ণভাবে দৃশ্যমান হয় না। আর নগরে চাষাবাদ নেই, নেই নতুন ধান, ধানকাটা-মাড়াই নেই। তাই নবান্নও নেই। ছিলও না কখনো। একেবারেই নেই। আছে, পথের ধারের ভ্রাম্যমাণ ও অস্থায়ী চিতই আর ভাপা পিঠার দোকানগুলো, যা নিশ্চয়ই নগরবাসীকে নবান্ন উৎসবের কথা মনে করিয়ে দেয়। আর আনুষ্ঠানিকভাবে নবান্নের কথা মনে করিয়ে দেওয়ার জন্য আছে জাতীয় নবান্নোৎসব উদ্যাপন পর্ষদ। তারা প্রায় এক যুগ ধরে পয়লা অগ্রহায়ণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের বকুলতলায় এ উৎসবের আয়োজন করে চলেছে। এবারও ব্যতিক্রম হবে না। পর্ষদের আহ্বায়ক শাহরিয়ার সালাম জানান, সাংস্কৃতিক অনুষ্ঠাননির্ভর এ উৎসব সকাল সাতটা থেকে শুরু হয়ে চলবে রাত নয়টা পর্যন্ত।
দিনব্যাপী কর্মসূচির মধ্যে আছে একক ও দলীয় সংগীত, আবৃত্তি ও নৃত্য। থাকছে লাঠি খেলা এবং বাউল গানও। উৎসবে অভ্যাগতদের মধ্যে বিতরণ করা হবে নানা রকম পিঠা আর মোয়া-মুড়কি। তারা অংশ নেবে নবান্ন শোভাযাত্রায়। কেন এই আয়োজন? এমন প্রশ্নের জবাবে সালাম বলেন, অসাম্প্রদায়িক উৎসবগুলোর মধ্যে নবান্ন অন্যতম।
এ উৎসব ঐতিহ্যের, এ উৎসব ইতিহাসের, এ উৎসব শেকড়ের। এর সঙ্গে শহরে বেড়ে ওঠা নতুন প্রজন্মকে পরিচয় করিয়ে দেওয়াই এ আয়োজনের মূল উদ্দেশ্য। নতুন প্রজন্ম যেন শেকড় থেকে বিচ্ছিন্ন হয়ে না পড়ে। তাহলে চারুকলার পথ ধরুন। পরিচিত হোন আমাদের ইতিহাস ও ঐতিহ্যের সঙ্গে এবং একই সঙ্গে মেতে উঠুন উৎসবের আনন্দে।

No comments

Powered by Blogger.