যুক্তি তর্ক গল্প-পরিবর্তন ও অচলায়তনের সহাবস্থান by আবুল মোমেন

পরিবর্তনের নানাবিধ গালভরা স্লোগান ও মনোগ্রাহী প্রতিশ্রুতির এই বাংলাদেশকে দেখি মূর্তিমান বৈপরীত্যের রঙ্গমঞ্চ হিসেবে। এখানে পরিবর্তন ও অচলায়তন দুই-ই সত্য। মনে হয়, দারিদ্র্য আর শোষণ-বঞ্চনায় জর্জরিত মানুষ মজ্জাগতভাবে অসন্তোষে ভোগে। দিন গুজরান করার মতোই বাস্তবতাকেও অতিক্রম করতে চায়।


হয়তো ক্ষীণ আশা থাকে, যদি অবাস্তব কোনো কিছু ঘটে যায়? কপাল যায় খুলে। এমন অবাস্তব আশা নিয়ে যারা বেঁচে থাকে, তাদের স্বপ্ন দেখিয়ে আর প্রতিশ্রুতি দিয়ে সহজেই মাঠে নামিয়ে দেওয়া যায়।
দেশের অধিকাংশ মানুষের জন্য বর্তমান অসহনীয়, তাই পরিবর্তন তার নিত্য-চাওয়া, প্রাত্যহিক কামনা। ফলে পরিবর্তনের ডাক শুনলে সে আশায় বুক বেঁধে সাড়া দেয়, বিশ্বাস করে সঙ্গ নিতে চায়।
কিন্তু তার সম্বল হচ্ছে পরিবর্তনের জন্য এই আন্তরিক মনোবাঞ্ছাটুকু। এর বেশি নয়। মনোবাঞ্ছা কীভাবে পূরণ হবে, সে সম্পর্কে তার কোনো ধারণা নেই। তার অবস্থা এতই শোচনীয় যে, সামান্য প্রতিশ্রুতির ইশারা পেলেও তা বিশ্বাস করে ভাগ্য পরীক্ষা করা ছাড়া উপায় নেই। বাস্তব বড় কঠিন ঠাঁই, অবাস্তব কোনো কল্পনায় ভাগ্যের শিকে ছেঁড়ে না। তখন প্রতিশ্রুতি ও ভাঁওতায় বিশেষ পার্থক্য থাকে না।
নির্বাচনে জয়ের জন্য কৌশল নির্ধারণ করতে হয়। এরই অংশ হিসেবে মানুষকে স্বপ্ন দেখাতে হয়, আর সেই স্বপ্ন বাস্তবায়নের বিশ্বাসযোগ্য প্রতিশ্রুতি দিতে হয়।
আওয়ামী লীগ যখন দিনবদলের ও ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন দেখাচ্ছিল ও প্রতিশ্রুতি দিচ্ছিল, তখন বিশ্বাস করি, দলের নেতারাও এই স্বপ্ন দেখেছেন, প্রতিশ্রুতিতে আস্থা রেখেছিলেন। তাঁরা সেই স্বপ্ন বা প্রতিশ্রুতি থেকে সরে এসেছেন বলে আমি মনে করি না। কিন্তু ভয় হয় এত দিনের অভিজ্ঞতার কারণে। একাত্তরের স্বাধীনতার পর বিশাল বর্ণাঢ্য সেই স্বপ্ন ফিকে হয়ে যেতে বেশি দিন লাগেনি, নব্বইয়ের গণ-আন্দোলনে বিজয়ের পর গণতন্ত্রের স্বপ্নও বিবর্ণ হতে সময় লাগেনি।
এখন সরকার বদলের দেড় বছরের মাথায় ছাত্রলীগ-যুবলীগ-স্বেচ্ছাসেবক লীগ ও আওয়ামী লীগের স্থানীয় উচ্চাভিলাষী অতি তত্পর নেতা-কর্মীদের নিজ নিজ স্বপ্ন পূরণের বেপরোয়া বেআইনি কাণ্ডকারখানা দেখে স্বপ্ন দুঃস্বপ্নে পরিণত হতে চলল বলে।
এটা আমাদের এক ধরনের অচলায়তন। ক্ষমতাসীন দলের রাজনৈতিক সংস্কৃতির আবশ্যিক অঙ্গ হলো ক্ষমতা নিজের হাতে নিয়ে ব্যক্তি ও গোষ্ঠীস্বার্থে তার অপপ্রয়োগ এবং যেকোনো মূল্যে বিত্তসম্পদ দখল। এই বিকৃত সংস্কৃতি তো বন্ধ করা যায়ইনি, বরং তার সংক্রমণ ছড়িয়ে যাচ্ছে সর্বত্র—স্কুল-কলেজ, হাটবাজার, প্লট-ফ্ল্যাট, নদী-খাল, বন-বালু—বলে শেষ করা যাবে না।
অবস্থা দেখে বলতেই হবে যে সমাজের দানবায়ন হয়েছে, হয়ে চলেছে। মানুষরূপী দানব সংখ্যায় বেড়েই চলেছে। রাষ্ট্রযন্ত্র তার আইন ও নিয়মকানুনকে দানব দমনে যথেষ্ট মনে করছে না। কথিত সন্ত্রাসীদের বিচারবহির্ভূত হত্যাকাণ্ডকে জায়েজ করে রাখল তাই। অতিষ্ঠ, নিষ্পেষিত, ভীতসন্ত্রস্ত জনগণ রাষ্ট্রের এই হত্যাকাণ্ডকে সমর্থন দিয়ে যাচ্ছে।
রাষ্ট্রের কঠোর—তথা নিষ্ঠুর—ভূমিকায় সমাজে কোনো ইতিবাচক পরিবর্তন আসছে না; বরং রাষ্ট্রের দেখাদেখি সমাজও নিষ্ঠুরতার নেশায় মেতে উঠেছে। সমাজের বেপরোয়া উচ্চাভিলাষী অংশের ভয় না পেয়ে উত্সাহিত হওয়ার কারণ রাষ্ট্রযন্ত্রের নিষ্ঠুরতারও নিরপেক্ষতা নেই, কোনো নীতি নেই। তারা বোঝে, এভাবে হয়তো তাদের ঝুঁকি ও ব্যয় বাড়ছে। কিন্তু জীবনে অ্যাডভেঞ্চার নতুন মাত্রা পাবে। হয়তো হিসাব নিলে দেখা যাবে, সন্ত্রাসীদেরও উত্থান-পতনের ছক আছে। নিষ্ঠুরতা, দুঃসাহস আর অস্ত্র ও দল চালনায় বাজিমাত করে উত্থান যেমন ঘটে, তেমনি মামলা-জখম আর কোন্দলের জের টানতে গিয়ে অনেকের দক্ষতায় ভাটা পড়ে, কার্যকরতা শেষ হয়ে যায়। তারা তো সবার বোঝা। তাদের পরিণতি খতম হওয়া—রাষ্ট্রের হাতে নয়তো উদীয়মান মাস্তানের। উঠতি মাস্তান দিনবদলের এই হিসাব বোঝে না—পড়তির দিনের কথা আগাম ভাববে কেন, যখন সে দুহাতে কামাই করছে? প্রাণভরে ভোগ করছে আর সন্ত্রস্ত সমাজের নজরানা পাচ্ছে।
ক্ষমতার রাজনীতি এ ধরনের অনেক মাস্তানকে রাষ্ট্রীয়ভাবে প্রতিষ্ঠিত করেছে। এভাবে রাজনীতির দুর্বৃত্তায়ন হয়েছে, আর ভীতু সমাজ তার সঙ্গে আপস করে ভাঁজ দিয়ে চলেছে। নীতি-নৈতিকতার জায়গা না রাজনীতি না সমাজ—কোথাও নেই।
অস্থির মানুষ তার বাস্তবতার বদল চায়। তার নাকচ করার শক্তির দাপটে আমরা দেশ বদলেছি, স্বৈরাচার হটিয়েছি, গণতান্ত্রিক ব্যবস্থায় সরকার বদল করছি নিয়ম করে পাঁচ বছর অন্তর। কিন্তু তার স্থির প্রজ্ঞার শক্তি না থাকায় ভেতরকার পরিবর্তন ঘটানো প্রায় অসম্ভব হয়ে থাকল। এখানেই এ সমাজের বৈপরীত্য দ্রুত বদল আর শাশ্বত অচলায়তন।
এবার সরকার বদল হয়েছিল দিনবদলের ডাক দিয়ে। দেড় বছরের মধুচন্দ্রিমা শেষে এখন মানুষ হতবিহ্বল—দিন কি বদলাচ্ছে, বদলাবে? তার আশা আবার নিরাশার চোরাবালিতে ডুববে না তো? তার স্বপ্ন দুঃস্বপ্নে পরিণত হবে না তো? আর প্রতিশ্রুতি? সেটা কি পূরণ হওয়ার পথে চলেছে? বিদ্যুতের সংকট, চাল-ডালের দাম, বখাটেদের উত্পাতে কিশোরীদের আত্মহননের মিছিল, টেন্ডারবাজি, ছিনতাই, জবরদখলের বহর দেখে সচেতন মানুষ তো সত্যিই লা জবাব। তাদের স্মৃতি থেকে বিএনপি-জামায়াত জোটের দুঃশাসনের ভয়াবহতা মুছে যায়নি। তার পুনরাবৃত্তিও তারা চায় না। কিন্তু এই বাস্তবতায় মানুষ কী করে আস্থা ধরে রাখবে, কী করে বা আশায় অপেক্ষা করবে!
আসলে মানুষ সত্যিই পরিবর্তন চেয়েছে, পরিবর্তনের প্রতিশ্রুতির ওপর আস্থা রেখে বাজি ধরেছে। মানুষের এই মনোভাব যে শেখ হাসিনা এবং আরও কিছু নেতা বোঝেন না তা নয়। কিন্তু কীভাবে এগোলে অভীষ্ট লক্ষ্য অর্জিত হবে, তা যেন নেতৃত্ব বুঝতে পারছে না।
শেখ হাসিনা যেন নতুনভাবেই সবকিছু শুরু করতে চেয়েছিলেন। আওয়ামী লীগের নেতৃত্বে যেমন, তেমনি সরকারের মন্ত্রিসভায়ও নতুন মুখের সমাবেশ ঘটালেন। মানুষ এই পরিবর্তনকে স্বাগত জানিয়েছে। কিন্তু আমি পুনরাবৃত্তি করে আবারও বলব, সরকার বদল, মন্ত্রিসভা বা দলীয় নেতৃত্বে রদবদল করেই পরিবর্তনের নিশ্চয়তা দেওয়া যাবে না। যে কাজের মাধ্যমে সমাজব্যবস্থা ও সমাজবাস্তবতায়, সরকার পরিচালনা ও প্রশাসনিক ব্যবস্থাপনায় গুণগত পরিবর্তন আসবে দেখা যাবে, তেমন কাজ কেবলই হোঁচট খাচ্ছে, থেমে যাচ্ছে। দু-একটি উদাহরণ দেওয়া যাক।
সমাজমানসে পরিবর্তন আনার কাজে শিক্ষাব্যবস্থায় গুণগত পরিবর্তন অপরিহার্য। সবার জন্য মানসম্পন্ন স্কুলশিক্ষা নিশ্চিত করা দরকার। কাজটি প্রথমে গুরুত্ব পেয়েছিল, কিন্তু আমরা লক্ষ করছি, নানা রকম সামাজিক, রাজনৈতিক চাপ ও বিবেচনা থেকে প্রস্তাবিত শিক্ষানীতিতে আপসমূলক পরিবর্তন, কাটছাঁট চলছে। প্রশাসন ও ব্যবসা-বাণিজ্যকে দুর্নীতিমুক্ত ও স্বচ্ছ করার জন্য স্বাধীন ও শক্তিশালী দুর্নীতি দমন কমিশন ছিল অপরিহার্য। কিন্তু দিনে দিনে সেটিকে দুর্বল করা হচ্ছে ও ক্ষমতা কমানো হচ্ছে। ক্ষমতাসীন দলের এবং বিত্ত ও ক্ষমতাবান রাজনৈতিক নেতা-কর্মীদের দাপট ও দুর্নীতির রাশ ধরার জন্য এবং গণতন্ত্রের মাধ্যমে নিম্নপর্যায় পর্যন্ত ক্ষমতায়নের লক্ষ্যে শক্তিশালী স্বাধীন স্থানীয় সরকার ছিল অপরিহার্য। কিন্তু নানাভাবে স্থানীয় সরকারগুলোকে কেন্দ্রীয় নেতৃত্ব ও প্রশাসনের অধীন ও অনুগ্রহভাজন করে রাখার চেষ্টা চলছে।
রাজনৈতিকভাবে কোণঠাসা হলেও সমাজে কিন্তু রক্ষণশীল ধর্মান্ধ মানসিকতাই বিরাজমান ও প্রসারিত হচ্ছে। সেদিক থেকে ওপরতলে পরিবর্তনের অনেক আলামত দেখা গেলেও সমাজমানস রয়ে গেছে পুরোনো ধ্যান-ধারণায় আবদ্ধ। অর্থাত্ বহিরঙ্গে নানা রকম অদল-বদল পরিবর্তন চললেও ভেতরে স্থবিরতা, অচলায়তন টিকে থাকছে। এ সমাজ কোনো বিষয় নিয়ে প্রশ্ন করা, দ্বিমত প্রকাশ করা, ব্যক্তিগত পর্যায়ে প্রচলিত সনাতন ধ্যান-ধারণা আচার-অভ্যাস অমান্য করাকে গ্রহণ করতে চায় না। ফলে আইনত মত প্রকাশের স্বাধীনতা স্বীকৃত হলেও সমাজমানসের অস্বীকৃতি, এমনকি বাধার কারণে মানুষ কার্যত মত প্রকাশের স্বাধীনতা ভোগ করে না।
সমাজমানস অচল হয়ে আছে, জড়তায় ভুগছে, সাহস হারিয়ে আপসের পথে চলছে। এ রকম অবস্থায় যেমন ধর্মীয় রক্ষণশীলতা ও ধর্মান্ধতা শক্তিশালী হয়, তেমনি বেপরোয়া উচ্চাভিলাষ ও তা থেকে উদ্ভূত অপরাধ ও অপরাধপ্রবণতা বাড়তে থাকে। সমাজ দুর্নীতি ও আপস করে চলতে থাকে। এ রকম সময়ে সমাজ ন্যায়-অন্যায়, সত্য-মিথ্যা, ঠিক-বেঠিকের মধ্যে ভেদাভেদ করার ক্ষমতাও হারিয়ে ফেলে।
সমাজের ভেতর থেকেই দুর্নীতি ও যাবতীয় অপরাধের বিরুদ্ধে নীতির অবস্থান থেকে প্রতিবাদ ও প্রতিরোধ উঠে আসতে হবে। সেটা প্রায়ই ঘটবে সমাজে যারা দৃশ্যত এবং প্রতিষ্ঠিত মান্য ও গণ্য ব্যক্তি তাঁদের বিরুদ্ধে, প্রচলিত অভ্যাস ও বিশ্বাসের বিরুদ্ধে। মোদ্দা কথা, সমাজ সংস্কারের কাজ করতে হবে। আমাদের এই বদ্ধ স্থবির পুরোনো সমাজটিকে মুক্তি দিতে হবে, সচল করতে হবে এবং এর নবায়ন ঘটাতে হবে। সে কাজ প্রত্যক্ষত সরকারের নয়, তবে সরকারের পরোক্ষ সহযোগিতার প্রয়োজন হবে। কিন্তু মূল কাজটা সমাজের ভেতর থেকেই গড়ে উঠতে হবে। সরকার সেই উদীয়মান শক্তির বিকাশে বাধা না দিলেই হলো, অন্যায় ও বিনাশী বাধার বিরুদ্ধে ন্যায্য সহায়তা দেবে।
সমাজে যুক্তি-বিচার-বিশ্লেষণের বাতাবরণ তৈরি হলে সব ধরনের সামাজিক দ্বন্দ্ব কাটিয়ে ওঠা সম্ভব; দৃষ্টান্ত দেওয়া যায়, ক্ষুদ্রঋণের সুবাদে বিপুলসংখ্যক গ্রামীণ নারী যখন উপার্জনের পথে তথা আর্থিক স্বাবলম্বন ও ব্যক্তিগত ক্ষমতায়নের পথে পা বাড়ালেন, তখন সমাজের রক্ষণশীল ও মধ্যপন্থী অংশ থেকে ব্যাপক বাধা এসেছে। কিন্তু শেষ পর্যন্ত বাস্তবতার কারণে এবং বিপক্ষের প্রচারণা ও ভয় অমূলক প্রমাণিত হওয়ায় সেসব বাধা টেকেনি। এখানে রাজনীতি ও সরকারের প্রত্যক্ষ যোগ না থাকায় আপসের প্রশ্ন ওঠেনি।
আমার ধারণা, আজকের দিনে বিজ্ঞান ও ইংরেজি শিক্ষাসহ মানসম্পন্ন আধুনিক শিক্ষার অনুকূলে কট্টর মোল্লার বাড়িতেও হাওয়া বদলের ঢেউ পৌঁছেছে। কিন্তু শিক্ষার এই মান উন্নয়ন ও আধুনিকায়নের কাজটি সরকারিভাবেই করতে যাওয়ার ফলে বাধাগুলো বড় হয়ে দেখা দিচ্ছে এবং শেষ পর্যন্ত অধিকাংশের মতামতের বিপরীতে ক্ষুদ্র কিন্তু জঙ্গি রাজনৈতিক শক্তির বিরুদ্ধতার সঙ্গে আপসের পথ ধরতে হচ্ছে। আদতে এটা বৃহত্তর সমাজমানসের সঠিক প্রতিফলন হয়।
সমাজই তার রূপান্তর পরিবর্তনের কাজটি করতে পারলে ভালো হয়।
আবুল মোমেন: কবি, প্রাবন্ধিক ও সাংবাদিক।

No comments

Powered by Blogger.