বিনিয়োগ নিয়ে সন্দেহ রয়েছে: মির্জ্জা আজিজ-জিডিপি প্রবৃদ্ধি এবার ৬.৩২% by জাহাঙ্গীর শাহ

মোট দেশজ উৎপাদনে (জিডিপি) প্রবৃদ্ধি কমেছে। চলতি অর্থবছরে (২০১১-১২) জিডিপির প্রবৃদ্ধি ৬ দশমিক ৩২ শতাংশ হবে। তবে মাথাপিছু দেশজ উৎপাদন কিছুটা বেড়েছে। চলতি অর্থবছরে মাথাপিছু জিডিপি দাঁড়াবে ৭৭২ মার্কিন ডলার। গত অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধির হার ছিল ৬ দশমিক ৭১।


বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) জিডিপির প্রবৃদ্ধি ও মাথাপিছু জিডিপির প্রাথমিক এই প্রাক্কলন করেছে। চলতি অর্থবছরে এর আগে জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৭ শতাংশ ধরা হয়েছিল। বিবিএসের জিডিপি প্রবৃদ্ধির এই সাময়িক প্রাক্কলন পরিকল্পনামন্ত্রী অনুমোদন দিয়েছেন। ইতিমধ্যে বিবিএস প্রাক্কলিত হিসাব অর্থমন্ত্রীর কাছে পাঠিয়েছে।
বিবিএস সূত্রে জানা গেছে, আমদানি শুল্ক বাদ দিয়ে জিডিপি পরিমাপের প্রধান ১৫টি খাত ধরে হিসাব করে এর প্রবৃদ্ধি দাঁড়ায় ৬ দশমিক ৩৯ শতাংশ। বিবিএস আরও বলছে, চলতি অর্থবছর শেষে স্থিরমূল্যে জিডিপির আয়তন দাঁড়াবে চার লাখ নয় হাজার ৩৭৭ কোটি টাকা। আর চলতি মূল্যে এর আয়তন নয় লাখ ১৪ হাজার ৭৮৪ কোটি টাকা।
সাবেক তত্ত্বাবধায়ক সরকারের অর্থ উপদেষ্টা এ বি মির্জ্জা আজিজুল ইসলাম প্রথম আলোকে বলেন, বিবিএস যে হিসাব প্রাক্কলন করেছে, সেটাও বেশি মনে হচ্ছে। কেননা, রপ্তানি কমেছে। আবার মূলধনী যন্ত্রপাতির আমদানিও কমেছে। আমদানি খরচ বেড়েছে।
প্রসঙ্গত, চলতি অর্থবছরে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) ৬ দশমিক ২ শতাংশ আর আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) ৫ দশমিক ৫ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি হবে বলে পূর্বাভাস দিয়েছে।
খাতওয়ারি প্রবৃদ্ধি: জিডিপি পরিমাপের বড় খাতগুলোর মধ্যে কৃষি ও সেবা খাতে চলতি অর্থবছরে আগের অর্থবছরের তুলনায় প্রবৃদ্ধি কমছে। বিবিএসের হিসাব অনুযায়ী, কৃষি খাতে আগের বছরের চেয়ে প্রবৃদ্ধি অর্ধেকেরও কম হয়েছে। চলতি অর্থবছরে এই খাতে ২ দশমিক ৫৩ শতাংশ প্রবৃদ্ধি হবে বলে বিবিএস বলছে। গত অর্থবছরে এই খাতে প্রবৃদ্ধি ছিল ৫ দশমিক ১৩ শতাংশ।
আবার জিডিপির প্রায় অর্ধেক আসে সেবা খাত থেকে। এই সেবা খাতে প্রবৃদ্ধি হবে ৬ দশমিক ০৬ শতাংশ। গত অর্থবছরে এই প্রবৃদ্ধি ছিল ৬ দশমিক ২২ শতাংশ। তবে শিল্প খাতে এ বছর প্রবৃদ্ধি কিছুটা বেড়ে হবে ৯ দশমিক ৪৭ শতাংশ। গত বছর এই হার ছিল ৮ দশমিক ২২ শতাংশ।
জিডিপি-বিনিয়োগ অনুপাত: চলতি অর্থবছরে মোট বিনিয়োগ জিডিপির ২৫ দশমিক ৪৫ শতাংশ (চলতি মূল্যে) হবে বলে বিবিএস প্রাক্কলন করেছে। বিবিএসের হিসাবমতে, এক বছরের ব্যবধানে চলতি মূল্যে বিনিয়োগ বেড়েছে প্রায় ৩২ হাজার কোটি টাকা। চলতি অর্থবছর শেষে মোট বিনিয়োগের পরিমাণ হবে দুই লাখ ৩২ হাজার ৭৭৬ কোটি টাকা। এর মধ্যে এক লাখ ৭৫ হাজার ১০৪ কোটি টাকা বেসরকারি
বিনিয়োগ, আর সরকারি বিনিয়োগ ৫৭ হাজার ৬৭২ কোটি টাকা।
সাধারণত প্রতি চার একক বিনিয়োগের জন্য ১ শতাংশ প্রবৃদ্ধি হয়। ক্রমবর্ধমান মূলধন-উৎপাদন অনুপাত (আইসিওআর) বিবেচনায় আনলে এবারের জিডিপির প্রবৃদ্ধি ৬ দশমিক ৩৬ শতাংশের বেশি হয় না।
তবে বিনিয়োগ নিয়ে দ্বিমত পোষণ করেন এ বি মির্জ্জা আজিজুল ইসলাম। চলতি অর্থবছরে বিবিএসের প্রাক্কলিত বিনিয়োগ হয়েছে কি না, সন্দেহ পোষণ করে তিনি বলেন, বেসরকারি খাতে ঋণপ্রবাহ কমেছে। আর নতুন বিনিয়োগ বাড়লেও এর উৎপাদন এ বছর হয়েছে কি না, তা-ও দেখতে হবে।
মাথাপিছু জিডিপি: চলতি অর্থবছরে মাথাপিছু জিডিপি ৭৭২ মার্কিন ডলারে (চলতি মূল্যে) উন্নীত হবে বলে মনে করছে বিবিএস। আর গত অর্থবছরে সাময়িকভাবে মাথাপিছু জিডিপি ৭৫৫ ডলার প্রাক্কলন করা হলেও তা কিছুটা কমে ৭৪৮ ডলার চূড়ান্ত হয়েছে।

No comments

Powered by Blogger.