সাপ্লাই চেইন ব্যবস্থাপনায় পেশা গঠন by জাহিদ হাসান

ব্যবসা-বাণিজ্যের প্রসার এখন দেশের সীমানা পেরিয়ে বিশ্বজুড়ে বিস্তৃত। এতে প্রতিযোগিতার মাত্রা বেড়ে গেছে। আর প্রতিযোগিতামূলক বাজারে গুণগতমান বজায় রেখে তুলনামূলক কম খরচে পণ্য বা সেবা গ্রাহকের কাছে পৌঁছানোটা সব প্রতিষ্ঠানের জন্যই একটি বড় চ্যালেঞ্জ হয়ে দেখা দিয়েছে।


এই চ্যালেঞ্জ মোকাবিলায় ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোতে সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট পেশাজীবীর চাহিদা তৈরি হয়েছে। সে অনুযায়ী সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট বা সরবরাহ ব্যবস্থাপনার ওপর লেখাপড়া করার সুযোগও এসেছে হাতের নাগালে।

সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট কী?
রহিমআফরোজ এগ্রো লিমিটেডের হেড অব বিজনেস রেজা মো. শিহাবউদ্দিন জানান, সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট বা সরবরাহ ব্যবস্থাপনার আওতায় কোনো প্রতিষ্ঠানের কাঁচামাল কেনা থেকে শুরু করে পরিকল্পনা, পণ্যের উৎস, মজুদকরণ, প্রস্তুত ও বিপণন কার্যক্রম সম্পন্ন করা হয়। এ কাজটি দক্ষতা দিয়ে সময়মতো ও কম খরচে সম্পন্ন করাই হলো সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট। আর একজন সাপ্লাই চেইন ব্যবস্থাপককে পুরো প্রক্রিয়াটি প্রতিষ্ঠানের সব শাখার জনবলের সঙ্গে যোগাযোগ বা সমন্বয় রেখে করতে হয়।

কোথায় শিখবেন: দেশে সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট বিষয়ে আন্তর্জাতিক সনদ অর্জনের সুযোগ করে দিচ্ছে অ্যাডভান্স সাপ্লাই চেইন সলিউশন বাংলাদেশ লিমিটেড নামক একটি প্রতিষ্ঠান। যেটি যুক্তরাজ্যভিত্তিক চার্টার্ড ইনস্টিটিউট অব পারচেজিং অ্যান্ড সাপ্লাইয়ের (সিআইপিএস) অধীনে পরিচালিত হয়। এ কোর্স বিশ্বের ৪৫টি দেশে স্বীকৃত ও বিভিন্ন দেশের ১০০টি স্টাডি সেন্টারের মাধ্যমে পরিচালিত হচ্ছে। অ্যাডভান্স সাপ্লাই চেইন সলিউশন বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক কামরুল বাশার জানান, দেশে আন্তর্জাতিক বাণিজ্য ও শিল্পকারখানা গড়ে উঠলেও প্রশিক্ষণের অভাবে সে অনুযায়ী সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট বিষয়ে দক্ষ জনশক্তি তৈরি হয়নি। তবে এখন দেশে বসেই আন্তর্জাতিক সনদ অর্জনের সুযোগ তৈরি হয়েছে। যা সিঙ্গাপুরভিত্তিক অ্যাডভান্স সাপ্লাই চেইন সলিউশনের স্থানীয় শাখা অ্যাডভান্স সাপ্লাই চেইন সলিউশন বাংলাদেশের মাধ্যমে অর্জন করা যায়। এখানে সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট বিষয়ে ফাউন্ডেশন ডিপ্লোমা, অ্যাডভ্যান্স ডিপ্লোমা ও গ্র্যাজুয়েট ডিপ্লোমা কোর্সে পড়ানো হয়। এর মধ্যে গ্র্যাজুয়েট ডিপ্লোমা কোর্সে উত্তীর্ণ প্রার্থীরা এমসিআইপিএসের সদস্য হতে পারেন। এ কোর্সে শিক্ষার্থীরা আগামী ২৮ মে পর্যন্ত ভর্তির সুযোগ পাবেন। চট্টগ্রামেও ভর্তিকার্যক্রম চলবে। এ ছাড়া দুই দিন মেয়াদি কর্মশালা করার সুযোগ রয়েছে।

পড়ানো হয়: কামরুল বাশার জানান, কম খরচে মানসম্মত কাঁচামাল ও অন্যান্য পণ্য কেনা এবং প্রতিযোগিতামূলক বাজার ধরে রেখে ভোক্তার সন্তুষ্টি অর্জনের কলাকৌশল ইত্যাদি পড়ানো হয় সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট কোর্সে। প্রতি কোর্সে পাঁচটি বিষয়ে পড়ানো হয়। ফাউন্ডেশন ডিপ্লোমা কোর্সে—ইফেকটিভ নেগোসিয়েশন ইন পারচেজিং অ্যান্ড সাপ্লাই, ডেভেলপিং কনট্রাক্ট পারচেজিং অ্যান্ড সাপ্লাই, মেজারিং পারচেজিং পারফরম্যান্স, ম্যানেজিং পারচেজিং অ্যান্ড সাপ্লাই, পারচেজিং কনটেক্সট। অ্যাডভান্স ডিপ্লোমা কোর্সে পড়ানো হয়—ম্যানেজমেন্ট ইন দ্য পারচেজিং ফ্যাংশন, রিস্ক ম্যানেজমেন্ট অ্যান্ড সাপ্লাই চেইন, ইমপ্রোভিং সাপ্লাই চেইন পারফরম্যান্স, অপারেশনস ম্যানেজমেন্ট ইন দ্য সাপ্লাই চেইন, স্টোর অ্যান্ড ডিস্ট্রিবিউশন, দ্য মেশিনারি অব গভর্নমেন্ট, মার্কেটিং পারচেজ, কনট্রাক্ট ইন দ্য পাবলিক সেক্টর ও সাসটেইনেবল প্রকিউরমেন্ট ইত্যাদি। গ্র্যাজুয়েট ডিপ্লোমা কোর্সে পড়ানো হয়—লার্নিং অ্যান্ড ইনফ্লুনসিং ইন পারচেজিং, স্ট্র্যাটেজিকস সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট, সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট ইন প্র্যাকটিস, লিগ্যাল এসপেকটস ইন পারচেজিং অ্যান্ড সাপ্লাই চেইন, অ্যাডভান্স প্রজেক্ট ম্যানেজমেন্ট, ফিন্যান্স ফর পারচেজারস, স্ট্র্যাটেজিস, পাবলিক সেক্টর স্টেকহোল্ডার অ্যান্ড গভর্নেন্স ইত্যাদ্ি বিষয়ে পড়ানো হয়। এ ছাড়া দুই দিন মেয়াদি কর্মশালাও করা যায়।

ভর্তির যোগ্যতা: ন্যূনতম উচ্চমাধ্যমিক বা সমমান পাস হতে হবে। স্নাতক ও পেশাজীবীরাও এ কোর্স করতে পারবেন। প্রতিটি কোর্সের জন্য আলাদাভাবে আন্তর্জাতিক সনদ দেওয়া হয়। কর্মশালায় বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা ও শিক্ষার্থীরা অংশ নিতে পারবেন। ব্রিটিশ কাউন্সিলের অধীনে বছরে তিনবার পরীক্ষা হয়ে থাকে। বিশ্বের সব স্টাডি সেন্টারে একযোগে পরীক্ষা অনুষ্ঠিত হয়।

খরচ কেমন: সিআইপিএস মেম্বার ফি, বই ও পরীক্ষা ফিসহ সব মিলিয়ে ফাউন্ডেশন কোর্সের জন্য একজন প্রার্থীকে প্রায় এক লাখ ৫০ হাজার টাকা ও অ্যাডভান্স ডিপ্লোমা কোর্সে প্রায় এক লাখ ৮০ হাজার টাকা খরচ করতে হয়। দুই দিনের কর্মশালার জন্য খরচ হবে ১৬ হাজার টাকা। প্রার্থীদের সুবিধায় শুধু শুক্র ও শনিবার সান্ধ্যকালীন ক্লাস নেওয়া হয় বলে জানান কামরুল বাশার।

চাহিদা কেমন: এ প্রসঙ্গে নেসলে বাংলাদেশ লিমিটেডের পরিচালক (সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট) নকিব খান জানান, সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট পেশাজীবীদের দেশে-বিদেশেও রয়েছে প্রচুর চাহিদা। বিশ্বায়নের যুগে এ পেশার প্রসার খুব দ্রুত বাড়ছে। ইতিমধ্যে আমাদের দেশীয় প্রতিষ্ঠান, শিল্পকারখানা ও আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলো এ ধরনের পেশাজীবীদের খোঁজ করছে। এ খাতের পেশাজীবীরা সাধারণ সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট অফিসার, লজিসটিক, প্রকিউরমেন্ট ও গ্রাহকসেবা ইত্যাদি পদে কাজ করার সুযোগ রয়েছে।

বিস্তারিত জানার ঠিকানা: অ্যাডভান্স সাপ্লাই চেইন সলিউশন বাংলাদেশ লিমিটেড। বাড়ি-১৯৯, লেন-১, ইস্টার্ন রোড, মহাখালী, ঢাকা। ফোন: ৮৭১১৮৪৬।
ওয়েব: www.advancescs.com ও www.cips.org

No comments

Powered by Blogger.