পেশা-পরামর্শ-বিক্রয় ও বিপণন

এ বিভাগে পেশাসংক্রান্ত যেকোনো প্রশ্ন পাঠাতে পারেন। বিশেষজ্ঞরা সেসবের উত্তর দেবেন। চিঠি পাঠানোর ঠিকানা: পেশা-পরামর্শ, কাজের খবর, প্রথম আলো, ১০০ কাজী নজরুলইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫। এ ছাড়া ই-মেইল পাঠাতে পারেন kajer_khabor@prothom-alo.info ঠিকানায়।


আরও পেশা-পরামর্শ পাবেন প্রথম আলো জবসের ওয়েবসাইটে (www.prothom-alojobs.com)

প্রশ্ন: আমি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ডিগ্রি পাস করেছি। সেলস অ্যান্ড মার্কেটিং বা বিক্রয় ও বিপণনে কাজ করতে আগ্রহী। আমি কীভাবে খুব তাড়াতাড়ি চাকরি খুঁজতে পারি? কোন কোন ধরনের প্রতিষ্ঠান আমার জন্য উপযোগী হতে পারে? আমার কি কোনো ট্রেনিং করার প্রয়োজন হবে? কোথায় কোথায় এই বিষয়ে প্রশিক্ষণ নেওয়া যায়?
মঞ্জুরুল হক, চাটখিল।
পরামর্শ: আপনার জন্য সবচেয়ে আশার কথা হলো, চাকরির সবচেয়ে বড় বাজার বিক্রয় ও বিপণন।যেকোনো পণ্য বা সেবা তার কাঙ্ক্ষিত ভোক্তার কাছে পৌঁছানো নিশ্চিত করেন দক্ষ বিক্রয় ও বিপণনকর্মীরা।
প্রথমত: খুব তাড়াতাড়ি চাকরি খোঁজার জন্য আপনি www.prothom-alojobs.com অথবা bdjobs-এর মতো জবসাইটগুলোতে লগ ইন করতে পারেন। যেখানে বিভিন্ন ধরনের চাকরি ক্যাটাগরি অনুযায়ী ভাগ করাই থাকে। আপনি আপনার নির্দিষ্ট ক্যাটাগরিতে ক্লিক করলেই পেয়ে যাবেন আপনার যোগ্যতা অনুযায়ী দেশি-বিদেশি বিভিন্ন কোম্পানির চাকরির অফার।
দ্বিতীয়ত: যেকোনো প্রতিষ্ঠান যারা পণ্য/সেবা বাজারজাতকরণের সঙ্গে সম্পৃক্ত, সে ধরনের প্রতিষ্ঠানেই আপনি আপনার কাঙ্ক্ষিত চাকরি পেতে পারেন। তবে যেসব প্রতিষ্ঠান ফাস্ট মুভিং কনজ্যুমার গুডস (এফএমসিজি) বাজারজাতকরণের সঙ্গে সম্পৃক্ত, সেসব প্রতিষ্ঠানে সাধারণত চাকরির সুযোগ বেশি সৃষ্টি হয়।
তৃতীয়ত: ট্রেনিং আপনার জন্য এই মুহূর্তে অত্যাবশ্যকীয় নয়, তবে তা অবশ্যই চাকরির ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করবে। যেকোনো প্রশিক্ষণই আপনার পেশাগত দক্ষতা বৃদ্ধিতে সহায়ক হবে। সেটা সেলস অ্যান্ড মার্কেটিং বিষয় সম্পর্কিত হতে হবে এমন নয়, কম্পিউটারবিষয়ক ট্রেনিং কিংবা দক্ষতা উন্নয়নবিষয়ক যেকোনো ট্রেনিং ও আপনার চাকরির ক্ষেত্রে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।
এ ক্ষেত্রে www.prothom-alojobs.com কিংবা bdjobs ছাড়াও এখন অনেক প্রশিক্ষণ প্রতিষ্ঠান রয়েছে, যেখান থেকে আপনি এই ধরনের প্রশিক্ষণ নিতে পারেন।
একটা কথা অবশ্যই মনে রাখতে হবে, কোনো চাকরিই ছোট নয়। আপনি শুরু করুন, অবশ্যই আপনি আপনার কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারবেন। এ জন্য দরকার বিষয়ভিত্তিক শিক্ষা, একাগ্রতা এবং সর্বোপরি আপনার সৎ প্রচেষ্টা।
মোহাম্মদ আবু সাঈদ ভূঁইয়া
ব্যবস্থাপক, মানবসম্পদ,
কাজী এন্টারপ্রাইজ লিমিটেড

No comments

Powered by Blogger.