জিয়াকে মনে পড়ে by লে. জেনারেল মাহবুবুর রহমান (অব.)

আজ জিয়াউর রহমানের ৩০তম শাহাদাতবার্ষিকী। ৩০ বছর আগে আজকের এই দিনে এক গভীর ষড়যন্ত্রের নির্মম শিকার হয়ে পৃথিবী থেকে বিদায় নিতে হয় জিয়াউর রহমানকে। ঘৃণ্য ঘাতকরা স্টেনগানের এক ঝাঁক বুলেটে চিরদিনের জন্য স্তব্ধ করে দেয় এক মহান রাষ্ট্রনায়ককে, এক নিয়তি নির্মাতা যুগস্রষ্টাকে। জাতির ভাগ্যে লেপে দেয় এক গভীর কালিমা, যা কখনো অপসৃত হওয়ার নয়। দুর্ভাগ্য বাংলাদেশের।


জিয়াউর রহমান স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন। ১৯৭১ সালের মার্চের সেই অগি্নঝরা দিনগুলোতে সবচেয়ে কঠিন সময় যাঁরা পার করেছেন, চরম মানসিক বিপর্যয়ে ভুগেছেন, যন্ত্রণাকাতর থেকেছেন, তাঁরা নিশ্চিতভাবে পাকিস্তান সেনাবাহিনীর বাঙালি ইউনিটগুলোর বাঙালি সেনা সদস্যরা_সেনা কর্মকর্তা ও সৈনিকরা। এ এক দুঃসহ দুঃসময়, এক কঠিন অগি্নপরীক্ষা। তাঁরা প্রত্যক্ষ করেছেন, স্বাধীনতার চেতনায় উত্তাল গোটা দেশ। অন্যায়ের বিরুদ্ধে অত্যাচারে ফেটে পড়ছে সব মানুষ। টান টান উত্তেজনা। চরম পরিস্থিতি। চারদিকে শুধু মিছিল আর মিছিল। সরকারের হুকুম কেউ মানছে না। কারফিউ ব্রেক হচ্ছে অহরহ, যত্রতত্র। সেনা ছাউনির পাঞ্জাব ইউনিটগুলো ইতিমধ্যে ঝাঁপিয়ে পড়েছে নিরস্ত্র সাধারণ মানুষের ওপর। কঠিন-শক্ত হাতে পূর্ব পাকিস্তান শাসন করতে প্রবলেম চাইল্ড বাঙালিদের চরম শাস্তি দিতে পাকিস্তান জান্তা সরকার অবলম্বন করেছে পোড়ামাটির (ঝপড়ৎপয বধৎঃয) জ্বালাও-পোড়াও-হত্যা কর নীতি। বাঙালি সেনা অফিসাররা, আন্ডার-কমান্ড বাঙালি সৈনিকরা কী করবে? কী করবে ১৯৬৫ সালের পাক-ভারত যুদ্ধের অসীম সাহসিকতার খ্যাতিসমৃদ্ধ ইস্ট বেঙ্গল রেজিমেন্টের বাঙালি ইউনিটগুলো, যারা বেশ কয়েকটি ক্যান্টনমেন্টে অবস্থান করছিল? তারা কি শুধু চেয়ে চেয়ে দেখবে তাদের ভাইয়ের মৃত্যু, মায়ের অপমান, বোনের অসম্মান? শুধু নিশ্চুপ হয়ে হাত-পা গুটিয়ে থাকবে, যখন রক্তে রঞ্জিত হচ্ছে তাদের প্রিয় মাতৃভূমির রাজপথ আর প্রান্তর? অত্যন্ত কড়া নজরদারি তাদের ওপর। ভীষণ ঝুঁকিতে তাদের সবার জীবন। মানসিক প্রতিক্রিয়া আঁচ করে তাদের নিরস্ত্র করার জন্য ছাউনির পাঞ্জাব ইউনিটগুলোকে প্রস্তুত রাখা হয়েছে। সিদ্ধান্ত নিতে হবে; এবং তা এক্ষুনি, এই মুহূর্তে। কঠিন সিদ্ধান্ত, জীবন-মরণের সিদ্ধান্ত_ঞড় নব, ড়ৎ হড়ঃ ঃড় নব। হয় বীরের মতো যুদ্ধ, না হয় কাপুরুষের মতো সারেন্ডার। চট্টগ্রাম সেনা ছাউনির ৮ ইস্ট বেঙ্গল রেজিমেন্টের সেকেন্ড-ইন-কমান্ড মেজর জিয়া যুদ্ধই বেছে নিলেন। গোটা ইউনিটকে নিয়ে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়লেন। কালুরঘাট বেতারকেন্দ্র থেকে স্বাধীনতার ঘোষণা দিলেন। ইথারে ভেসে এল, 'আমি মেজর জিয়া বলছি। আমি বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করছি।' মার খাওয়া মানুষ, বিভ্রান্ত জনতা, দিশেহারা জাতি সম্বিত ফিরে পেল। তারা উত্তর আকাশের ধ্রুব তারাকে ঠিক চিনে নিল। তারা ব্যাবিলনের বাঁশিওয়ালার বাঁশির আওয়াজ শুনল_যুদ্ধের আওয়াজ। শুনল রণডঙ্কা, রণদামামা। মন্ত্রমুগ্ধের মতো গোটা জাতি_অস্ত্রধারী বাহিনী, ছাত্র, শ্রমিক, কৃষক, পেশাজীবী মানুষ, পুরুষ, নারী ও আবালবৃদ্ধবনিতা অস্ত্র হাতে যুদ্ধে নেমে পড়ল।
এর পরের ইতিহাস রক্তাক্ত মুক্তিযুদ্ধের ৯ মাসের কঠিন ইতিহাস। শত-সহস্র গেরিলা অভিযান, রেইড, অ্যাম্বুশ, শত্রুঘাঁটিতে অতর্কিত আক্রমণ, সম্মুখযুদ্ধ, অ্যাটাক, কাউন্টার অ্যাটাক, ইস্পাত কঠিন মনোবল আর মৃত্যুপণ লড়াইয়ের ইতিহাস। বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস রক্তের আখরে লেখা এক অনবদ্য গৌরবগাথা, এক বীর জাতির বীরত্বের কাহিনী। জাতির হাজার বছরের শ্রেষ্ঠ অর্জনের এক অমর আখ্যান। এই মুক্তিযুদ্ধ আমাদের ব্র্যাকেটবন্দি করেছে যুক্তরাষ্ট্রের স্বাধীনতাযুদ্ধের সঙ্গে, ব্র্যাকেটবন্দি করেছে মাও সেতুং পরিচালিত গণচীনের মুক্তিযুদ্ধের সঙ্গে, হোচি মিনের কঠিন ভিয়েতনাম যুদ্ধের সঙ্গে। আমার গর্ব, আমার জাতীয় সেনাবাহিনীর জন্ম মুক্তিযুদ্ধের সূতিকাগারে। এর উত্থান, এর বিকাশ মুক্তিযুদ্ধের রক্তাক্ত প্রান্তরে। এই সেনাবাহিনীই গোটা মুক্তিযুদ্ধে নেতৃত্ব দিয়েছে, ফোর্স সংগঠিত করেছে, অস্ত্র সংগ্রহ করেছে, রসদ সম্ভার জুগিয়েছে, অভিযান পরিচালনা করেছে, শত্রুকে পরাজিত করে বিজয় ছিনিয়ে এনেছে, দেশকে স্বাধীন করেছে। মেজর জিয়া এবং তাঁর পরিচালিত জেড (ত) ফোর্স গোটা মুক্তিযুদ্ধের বিজয়ের ইতিহাসের এক বড় অধ্যায়। স্বাধীনতার অব্যবহিত পর সেনাবাহিনী পুনর্গঠনের প্রাক্কালে আমরা জিয়াউর রহমানকে অবমূল্যায়িত হতে দেখেছি। তদানীন্তন সদ্য স্বাধীন বাংলাদেশ সরকার, জানি না, কোন রহস্যজনক কারণে তাঁকে যথাযথ মূল্যায়ন করতে ত্রুটি করে। দুর্ভাগ্যের বিষয়, পরবর্তীকালে আমরা দেখেছি, জাতির ভাগ্যাকাশে দুর্যোগ, রাষ্ট্রব্যবস্থায় অনেক সংকট। আমরা হারাই জাতিসত্তা বিকাশের মহান নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। আজ শোকাহত চিত্তে স্মরণ করছি পর্বতপ্রমাণ সেই নেতাকে। ঘটনার ক্রমবিবর্তনে আমরা প্রত্যক্ষ করেছি জাতির অনেক অস্থিরতা-অনিশ্চয়তায় সংঘটিত ১৯৭৫ সালের ৭ নভেম্বরের সিপাহি-জনতার বিপ্লব। আর এই বিপ্লবের মধ্য দিয়ে তারই উত্তাল তরঙ্গে এক মহাশূন্যতায় জেনারেল জিয়া উঠে আসেন রাষ্ট্রীয় শীর্ষ নেতৃবৃন্দের পাদপ্রদীপে।
এই স্বল্প সময়ে তিনি যুগান্তকারী সব কাজ করে গেছেন। তাঁর সঙ্গে আমি ভারতবর্ষের ইতিহাসের সেই পাঠান সম্রাট শের শাহের অনেক মিল খুঁজে পাই। শের শাহের শাসনকাল ছিল এমনই অত্যন্ত সংক্ষিপ্ত। কিন্তু জনকল্যাণে, সাধারণ মানুষের মঙ্গলে তাঁর কীর্তিগুলো যেমন ছিল অভিনব, তেমনি ছিল সুদূরপ্রসারী প্রভাবের, যা আজও তাঁর দূরদর্শিতার স্বাক্ষর বহন করে চলেছে। জিয়া জাতীয় জীবনের প্রতিটি ক্ষেত্রে, প্রতিটি বিষয়ে একটি বড় রকমের ঝাঁকুনি দিয়ে গেছেন।
জিয়ার এক বড় অবদান, আমার কাছে মনে হয়েছে, তাঁর রচিত স্বাধীন পররাষ্ট্রনীতি। নতজানু নয়, মাথা উঁচু করে দাঁড়িয়ে গোটা বিশ্বকে চিৎকার করে বলা_আমি যুদ্ধ করে স্বাধীন হয়েছি, শৃঙ্খল ভেঙেছি, আমি এক স্বাধীন জাতি। জিয়ার রাজনৈতিক প্রজ্ঞা, তাঁর দূরদৃষ্টি, তাঁর বৈপ্লবিক চেতনা, বিশ্বাস ও স্বাধীনচেতা দৃঢ় চরিত্র আন্তর্জাতিক অঙ্গনে সবার দৃষ্টি আকর্ষণ করে। গণচীনসহ অনেক বড় বড় দেশ বাংলাদেশের সঙ্গে বন্ধুত্বের হাত প্রসারিত করে, সহযোগিতায় এগিয়ে আসে। ১৯৮০ সালের জুলাই মাসে জেনারেল জিয়া গণচীন সফর করেন। আমি তখন মাত্র কিছুদিন আগে বেইজিংয়ে বাংলাদেশ দূতাবাসে সামরিক অ্যাটাশে হিসেবে যোগদান করেছি। জেনারেল জিয়াকে চীন সরকার এবং চীনের জনগণ অভূতপূর্ব সংবর্ধনা দেয়, বিপুলভাবে সম্মানিত করে। তিনি যখন যেখানে গেছেন, সীমাহীন মানুষের ভিড়। রাস্তার দুই পাশে ফুল হাতে কিশোর-কিশোরী, যুবক-যুবতী, বৃদ্ধ-বৃদ্ধা 'মংচিয়ালা-মংচিয়ালা' (বাংলাদেশ-বাংলাদেশ) বলে চিৎকার করছে আর হাত নাড়ছে। সে এক গর্বভরা বিচিত্র অনুভূতি আমার। মাও সেতুংয়ের তিরোধানের পর তখন চীনের নেতৃত্বে প্রিমিয়ার হুয়া কুয়া ফেং। আমার সুযোগ হয়েছিল শীর্ষ বৈঠকে উপস্থিত থাকার। আমি প্রিমিয়ার হুয়া কুয়া ফেংকে উচ্ছ্বসিতভাবে জেনারেল জিয়ার প্রশংসা করতে শুনেছি। বাংলাদেশের নিরাপত্তা নিশ্চয়তায়, অর্থনৈতিক উন্নয়নে চীনের পূর্ণ সহযোগিতার দৃঢ় আশ্বাস তিনি ব্যক্ত করেন। আমার মনে পড়ে, একটি হৃদয়গ্রাহী সফল সফর শেষে বেইজিং পুরাতন বিমানবন্দরে (নতুন বিমানবন্দর তখনো নির্মিত হয়নি) বাংলাদেশ বিমানের এয়ারক্রাফটে বিদায়ী রাষ্ট্রপতি যখন আরোহণ করতে যাচ্ছেন, তখন সামরিক আনুষ্ঠানিক পোশাক সজ্জিত আমি একটি চৌকস স্যালুট করি। তিনি হাত বাড়ালেন হ্যান্ডশেকের জন্য। আমার হাতে শক্ত করে চাপ দিলেন। জিয়া মৃত্যুঞ্জয়ী, জিয়া অমর, জিয়া অক্ষয়। জিয়া বাংলার উত্তরাকাশে জ্বলজ্বল করা চির ভাস্বর সেই ধ্রুব নক্ষত্রটি।
লেখক : সাবেক সেনাপ্রধান

No comments

Powered by Blogger.