সারা দেশেই অভিযান চালান, ফসল বাঁচান-সার ও কীটনাশকের আসল-নকল

সবকিছু যেখানে নকল হয়, সেখানে কীটনাশকও নকল হবে, তাতে আশ্চর্যের কিছু নেই। গতকালের প্রথম আলোয় ‘হাটবাজারে মেয়াদোত্তীর্ণ ও নকল কীটনাশক’ শিরোনামের খবরটিতে একই সঙ্গে উদ্বেগ ও আনন্দের ব্যাপার রয়েছে। নকল কীটনাশক মানে কৃষি উৎপাদনে তার ক্ষতিকারক প্রভাব পড়বে; মারা পড়বে ফসল।


তাতে উৎপাদন কমে যাবে এবং কৃষি অর্থনীতি ও খোদ কৃষক উভয়ই ক্ষতিগ্রস্ত হবে। এটাই উদ্বেগের বিষয়। তাই বগুড়ার আদমদীঘি উপজেলায় ৫০ হাজার টাকা সমমানের নকল ও মেয়াদোত্তীর্ণ কীটনাশক জব্দ করার ঘটনাটি কৃষকের জন্য আনন্দের। কিন্তু প্রশ্ন হচ্ছে, সারা দেশের কৃষককে নকল কীটনাশকের হাত থেকে রক্ষার জন্য কী ব্যবস্থা নেওয়া হচ্ছে?
আধুনিক কৃষিতে কীটনাশক, উচ্চফলনশীল বীজ ও সার খুবই গুরুত্বপূর্ণ। এসব ছাড়া যেমন ভালো ফলন হয় না, তেমনি নিম্নমানের এবং নকল কীটনাশক ও সার-বীজের কারণেও চাষাবাদের ক্ষতি হয়। মানহীন ও নকল সার, বীজ ও কীটনাশক কেবল ফসলেরই নয়, সামগ্রিক কৃষি-প্রতিবেশব্যবস্থারই ক্ষতি করে—যদিও যেকোনো কীটনাশক ও রাসায়নিক সারই জমি ও পরিবেশের জন্য দীর্ঘ মেয়াদে ক্ষতিকর। কিন্তু নকলের ক্ষতি আরও বেশি। এতে শুধু ক্ষতিই নয়, ক্ষতির প্রতিদান হিসেবে কাঙ্ক্ষিত ফলন আসে না। সে জন্য প্রায়ই দেখা যায়, নকল কীটনাশক বা বীজের জন্য বিভিন্ন এলাকার কৃষকের চাষাবাদ ব্যর্থ হচ্ছে। এতে করে উৎপাদন যেমন কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছায় না, তেমনি কৃষকশ্রেণীরও অর্থনৈতিক ক্ষতি হয়। সুতরাং বাজার থেকে নকল কৃষি-উপকরণ যেমন হটাতে হবে, তেমনি এগুলোর উৎপাদন ও বিপণনকারীদেরও শাস্তি দিতে হবে। আর বিশেষ করে, সেটি করতে হবে ফসল রোপণের মৌসুমের আগে, দেশজুড়েই।
প্রতিটি উপজেলায়ই কৃষি কর্মকর্তা রয়েছেন, রয়েছে সরকারের মাঠ প্রশাসন। এ ছাড়া বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনকেও (বিএডিসি) ব্যবহার করা যায়। এসব সংস্থার সমন্বয়ে প্রতি তিন মাস অন্তর সারা দেশে নকল সার-বীজ-কীটনাশকবিরোধী অভিযান চালানো কঠিন কাজ নয়।
কৃষি বিশেষজ্ঞদের মত হলো, কৃষিপণ্যের বাজার ও বিতরণ-ব্যবস্থাপনাটা পুরোপুরি বেসরকারীকরণের কারণেই কৃষকের ভোগান্তি বাড়ছে। বিএডিসিকে শক্তিশালী করার মাধ্যমে সরকারিভাবে মানসম্পন্ন কৃষি-উপকরণ সহজলভ্য করা যায়। পাশাপাশি সরকারের বাজার ও শিল্প উৎপাদন তদারককারী প্রতিষ্ঠানগুলোর নজরদারিও জরুরি। আমরা চাই, সরকার আদমদীঘির মতো করে সারা দেশেই নকল কৃষি-উপকরণবিরোধী অভিযান চালাবে।

No comments

Powered by Blogger.