সমাজ-আমাদের ল.সা.গু রুমানা মঞ্জুর! by ওমর তারেক চৌধুরী

ধর্ষণের পর নোয়াখালীর অগি্নদগ্ধ যে নারীটি ক'দিন আগে বার্ন ইউনিটে মারা গেলেন, তিনিও রুমানা মঞ্জুর!
কেরোসিন ঢেলে স্বামীর লাগানো আগুনে ৩৫ শতাংশ পোড়া শরীর নিয়ে নোয়াখালীর যে তরুণী এখনও গ্রীন রোডের বার্ন হাসপাতালে বাঁচার জন্য লড়ছেন, তিনিও রুমানা মঞ্জুর!


সারাদিন ধরে স্বামীর পিটুনি খেতে খেতে রাত ৯টায় মতিঝিল কলোনিতে সেদিন যে গৃহবধূ খুন হলেন, তিনিও রুমানা মঞ্জুর।
সিঙ্গাপুর প্রত্যাগত যে নারী শ্রমিকটিকে গণধর্ষণের পর গায়ে আগুন ধরিয়ে দেওয়া হলো নারায়ণগঞ্জের বন্দরে, তিনিও রুমানা মঞ্জুর!
রায়পুরার নীলক্ষ্যায় চর দখলের জন্য টেঁটাযুদ্ধে যেতে অশিক্ষিত যুবকের যে মা গণধর্ষণের শিকার হয়ে নরসিংদীর হাসপাতালে ঠাঁই নিয়েছেন, তিনিও রুমানা মঞ্জুর!
পাহাড়ে বা সমতলে যে নারীরা প্রতি পলে-অনুপলে অপহরণ আর নিগ্রহের ভয়ে নিজেকে গুটিয়ে রাখেন, তারাও রুমানা মঞ্জুর!
বেকার-ভবঘুরে স্বামীর জুয়া-যাত্রা-নেশার খরচ জোগাতে, নাবালক সন্তানদের মুখের গ্রাস নিশ্চিত করতে, গ্রামের যে নারীরা রিয়াদ বা লেবাননে গিয়ে ঝিগিরি করে আর বিকৃতির খোরাক হয়ে আমাদের বৈদেশিক মুদ্রার তহবিল স্ফীত করেন, তারাও রুমানা মঞ্জুর!
ইয়েমেনফেরত যে নারী শ্রমিক বিমানবন্দরে নেমে সর্বস্ব খুইয়ে নিষ্ঠুর এই দেশে বিচার মেগে ফেরেন, তিনিও রুমানা মঞ্জুর!
গরিবের রক্ত নিংড়ানো পয়সায় গড়া প্রণোদনা প্যাকেজের টাকায় ইউরোপে বিনোদন ভোগ করা পোশাক কারখানার মালিকের ফ্যাক্টরিতে একাধিক মাসের বেতন-ওভারটাইম বকেয়া রেখে যে নারী পুড়ে মারা যান, তিনিও রুমানা মঞ্জুর!
অঙ্গার হওয়া মেয়ের লাশের খোঁজে কারখানা গেটে আসা বিহ্বল-হাড্ডিসার যে মায়ের বিলাপ টিভি ক্যামেরার সবচেয়ে উপজীব্য খোরাক হয়, কোনো ভূমিদস্যুর নামে বিকানো সান্ধ্য সংবাদের থালায়, তিনিও রুমানা মঞ্জুর!
রাষ্ট্রীয় নিপীড়নের শিকার কৃষকের কলেজপড়ুয়া পঙ্গু ছেলে লিমনের আর মানুষের মুক্তিতে জীবন নিবেদিত ক্রসফায়ারে শহীদ কমিউনিস্ট ডা. টুটুলের অসহায় বিচারপ্রার্থী জননীরা, তারাও রুমানা মঞ্জুর।
সন্তানকে নূ্যনতম অক্ষরজ্ঞান, চিকিৎসা, বিনোদন, জীবিকা আর সুস্থ জীবনের নিশ্চয়তা দিতে অপারগতা নিয়ে রিফিউজি ক্যাম্পে বাস করা বিহারি মা আর নানা সংখ্যালঘু জাতির যে জননীরা, তারাও রুমানা মঞ্জুর!
যে আসন্নপ্রসবা হাসপাতাল থেকে বিতাড়িত হয়ে ফুটওভারব্রিজ থেকে সাভারের রাস্তায় ঝাঁপিয়ে পড়ে আত্মঘাতী হন, তিনিও রুমানা মঞ্জুর!
স্বামীর কারণে এইডস আক্রান্ত সিলেটের একঘরে হওয়া গৃহবধূ থেকে খদ্দের আর পুলিশের হাতে নিগৃহীত হন যে যৌনকর্মীরা, তারাও রুমানা মঞ্জুর!
উৎপীড়কের উৎপাতে যে ভয়ার্ত কিশোরীর স্কুলে যাওয়া বন্ধ হয়েছে বা ক্যাম্পাসের যে ছাত্রী বা নারী-শিক্ষক যৌন হয়রানির বিচার চাইতে কুণ্ঠিত নিপীড়কের দলের 'রঙ'-এর কারণে, তারাও রুমানা মঞ্জুর! নাটোরের কলেজশিক্ষক মিজানুর রহমান উত্ত্যক্তকারী মাস্তানদের হাত থেকে যে ছাত্রীদের রক্ষা করতে বীরের মতো জীবন দিলেন, সেই ছাত্রীরাও রুমানা মঞ্জুর!
নববর্ষের প্রথম প্রহরে টিএসসি চত্বরে 'দ্রৌপদীর বস্ত্রহরণ' পালার নায়িকা বানানো হয় যে নারীকে আর সেই কারণে ভবিষ্যতে বাইরে বের হওয়ার পথ বন্ধ হয়ে যায় অন্য যেসব তরুণীর, তারাও রুমানা মঞ্জুর!
রাজাবদলের খেলা শেষে অন্নদাপ্রসাদ গ্রামের সংখ্যালঘু প্রতিবন্ধী শেফালী রানী দাসসহ পুরো গ্রামের যে নারীদের বিজয়ের স্মারক হিসেবে লুটে নিয়েছিল হার্মাদরা, তারাও রুমানা মঞ্জুর!
আজীবন বঞ্চিত, অবহেলিত, গর্ভধারণ আর সংসারের ঘানি টেনে যাওয়া অনুযোগহীন যে মাদের কথা 'মা দিবসে' এফএম রেডিওর জকি সাদিয়া বা টিভি আর দৈনিকগুলো উপহারের দোকানের নামসহ আমাদের মনে করিয়ে দেয়, মেকি পূজায় প্রশংসিত সেই মা'রাও রুমানা মঞ্জুর!
শহরে বা গ্রামে, বিলাসবহুল অট্টালিকা বা ঝুপড়িতে, প্রাথমিকে বা বিশ্ববিদ্যালয়ে, ১২তে বা ৫২তে, ছেলের বা স্বামীর হাতে বা যে কারও দ্বারা রাস্তায় বা বাসে, কেতাদুরস্ত অফিসে বা কারখানায়, সেলাই মেশিন বা মেশিনগান চালনায় রত, চালকলের চাতালে বা জাম্বো জেটে যে নারীরা প্রতিনিয়ত অপদস্থ-নিগৃহীত-লাঞ্ছিত-বঞ্চিত হন, মুখে কুলুপ এঁটে থাকার জন্য চোখ রাঙানি আর ভর্ৎসনার ভারে ন্যুব্জ থাকেন, তারা সবাই রুমানা মঞ্জুর!
সব দেখেশুনে 'জ্বলি না উডুম কিত্তই' বলে যে আদিবাসী কবি রুখে দাঁড়ান, তিনিও রুমানা মঞ্জুর! তিনি ভিন্ন রুমানা মঞ্জুর, প্রতিবাদের রুমানা মঞ্জুর!
রুমানা মঞ্জুরের জন্য একটি বিষয়ের সরবরাহই অনিঃশেষ! রুমানা মঞ্জুর হওয়ার জন্য অজুহাতের কোনো শেষ নেই!
রুমানা মঞ্জুরের কোনো বয়স নেই! রুমানা মঞ্জুরের কোনো গায়ের রঙ নেই! রুমানা মঞ্জুরের কোনো খানদান নেই! রুমানা মঞ্জুরের কোনো সামাজিক মর্যাদা নেই! রুমানা মঞ্জুরের কোনো শাড়ি-ব্লাউজ-বোরকা-টাইট জিন্স-টি শার্টের তফাত নেই! রুমানা মঞ্জুরের কোনো ধর্ম নেই! রুমানা মঞ্জুরের কোনো জাতি নেই! রুমানা মঞ্জুরের কোনো ভাষা নেই! রুমানা মঞ্জুরের কোনো দল নেই! রুমানা মঞ্জুরের কোনো শিক্ষিত-অশিক্ষিত হওয়ার বালাই নেই! রুমানা মঞ্জুরের কোনো পেশা নেই! রুমানা মঞ্জুরের কোনো কর্মস্থল নেই! রুমানা মঞ্জুরের কোনো ঊর্ধ্বতন-অধস্তন নেই! রুমানা মঞ্জুরের কোনো ধরাবাঁধা সময় নেই! রুমানা মঞ্জুরের কোনো স্থানের গণ্ডি নেই! রুমানা মঞ্জুরের কোনো একুশের প্রভাতফেরি নেই! রুমানা মঞ্জুরের নববর্ষের কোনো রাত বা প্রত্যুষ নেই! রুমানা মঞ্জুরের কোনো নিরাপদ দিন বা রাত নেই! রাজ্যপাট বদলে রুমানা মঞ্জুরের ভাগ্যের কোনো বদল নেই! রুমানা মঞ্জুরের ১৯৭১ বা ২০১১ সালের কোনো তফাত নেই!
আমাদের সমাজ কাঠামোর মইতে ক্ষমতা আর ক্ষমতাহীনতা, অধিকার ও বঞ্চনা, ঊর্ধ্বতন-অধস্তনের, সবাক আর বাকহীনদের সরলাঙ্কের ল.সা.গুর নাম রুমানা মঞ্জুর!
এই ল.সা.গু তাই আমাদের প্রাত্যহিক সংগ্রাম, নিজেকে পরিবর্তন করে উচ্চতর মানবিক স্তরে নিয়ে যাওয়ার প্রয়াসের, সংস্কৃতি বদলের নিরন্তর লড়াইয়ের, মগজ ধোলাই আর চশমার কাচ বদলের আর যে কোনো গণতান্ত্রিক আন্দোলনের অংশ। পরিবার থেকে পরিবেশ, বিনোদন থেকে বৃদ্ধাশ্রম, প্রাকৃতিক সম্পদ রক্ষা থেকে সংবিধানে রাষ্ট্রধর্ম রাখা না রাখা, সংসার থেকে সংসদ, জন্মনিয়ন্ত্রণের দায় থেকে ফসলের জাত রক্ষা, মুক্তিযুদ্ধ থেকে অসমাপ্ত জাতীয় মুক্তির সংগ্রাম এবং এই অসমাপ্ত তালিকার আর সবকিছুর ল.সা.গু হচ্ছে রুমানা মঞ্জুর।
এই ল.সা.গুকে উপেক্ষা করে আমরা নিজেকে নিরাপদ করতে পারি না। এই ল.সা.গুর কথা ভুলে গিয়ে আমরা কোথাও কোনো ইনসাফ প্রতিষ্ঠা করতে পারি না। এই ল.সা.গুকে মনে না রাখা মানে নিজের অংশকেই বিস্মৃত হওয়া, সর্বাধিক সাধারণ বিষয়টিকে অস্বীকার করা। সর্বাধিক সাধারণ বিষয়টির দিকে চোখ ফেরানোতেই নিহিত আছে এ অঙ্কের সমাধান।
রুমানা মঞ্জুরদের অবস্থা যদি আমাদের উদ্বিগ্ন আর ত্রুক্রদ্ধ না করে, তাহলে বুঝতে হবে যে আমরা চেতনাহীন, দৃষ্টিহীন; সমগ্রের বদলে অংশকে নিয়ে খণ্ডিত। আর দৃষ্টিহীনতা মুক্তির পথ দেখায় না।

ওমর তারেক চৌধুরী : লেখক ও অনুবাদক
otc1960@gmail.com
 

No comments

Powered by Blogger.