পেশা-পরামর্শ-এনজিও

এ বিভাগে পেশাসংক্রান্ত যেকোনো প্রশ্ন পাঠাতে পারেন। বিশেষজ্ঞরা সেসবের উত্তর দেবেন। চিঠি পাঠানোর ঠিকানা: পেশা-পরামর্শ, কাজের খবর, প্রথম আলো, ১০০ কাজী নজরুলইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫। এ ছাড়া ই-মেইল পাঠাতে পারেন kajer_khabor@prothom-alo.info ঠিকানায়। আরও পেশা-পরামর্শ পাবেন প্রথম আলো জবসের ওয়েবসাইটে (www.prothom-alojobs.com)


প্রশ্ন: আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সমাজকল্যাণে স্নাতকোত্তর পড়ছি। আমি কোনো বেসরকারি সংস্থায় (এনজিও) আমার ক্যারিয়ার গড়তে চাই। আমি এ বিষয়ে এমফিল করতে চাই। শুনেছি, এনজিওর চাকরিতে অনেক সময় দিতে হয়। সে ক্ষেত্রে চাকরির পাশাপাশি কি পড়াশোনা করা সম্ভব হবে? বিদেশে কোথায় এ বিষয়ে ডিগ্রি নেওয়া সম্ভব?
এহসানুল কবির, ঢাকা

পরামর্শ: উন্নয়নমূলক প্রতিষ্ঠানে আপনার ক্যারিয়ার গড়ার আগ্রহ প্রকাশের জন্য ধন্যবাদ। আপনার জানা আছে যে এনজিওগুলো দেশে ও বিদেশে বিভিন্ন সামাজিক উন্নয়নমূলক কার্যক্রম পরিচালনা করে থাকে। তাই সমাজকল্যাণে স্নাতক হিসেবে এনজিওতে ক্যারিয়ার গড়ার ক্ষেত্রে আপনার জন্য সুযোগ রয়েছে। সে ক্ষেত্রে প্রাতিষ্ঠানিক শিক্ষাকে উন্নয়ন কর্মকাণ্ডের সঙ্গে সম্পৃক্ত করে আপনার ক্যারিয়ার সমৃদ্ধ করতে পারবেন। বর্তমান প্রেক্ষাপটে এনজিওতে চাকরির পাশাপাশি উচ্চতর পড়ালেখা চালানোর সুযোগ পেতে পারেন। এনজিওর কাজের ধরনের ভিন্নতার কারণে অনেক ক্ষেত্রেই সময় বেঁধে কাজ করা সম্ভবপর না-ও হতে পারে। তবে বর্তমানে এনজিওগুলো কর্মী উন্নয়নের জন্য বিভিন্ন ধরনের পদক্ষেপ নিয়েছে। প্রতিষ্ঠিত এনজিওগুলোতে পরিবেশও যথেষ্ট কর্মবান্ধব। সামাজিক উন্নয়নের পাশাপাশি কর্মী উন্নয়নের ব্যাপারে প্রতিষ্ঠানগুলো যথেষ্ট সচেতন ভূমিকা পালন করে থাকে। সে ক্ষেত্রে চাকরিরত অবস্থায় আপনি বিভিন্ন সান্ধ্যকালীন বা দূরশিক্ষণ কোর্সে অংশ নিতে পারেন। বর্তমানে বিভিন্ন বিশ্ববিদ্যালয় সাপ্তাহিক ছুটির দিনে শিক্ষাদান কার্যক্রম পরিচালনা করে থাকে। আপনি সে ধরনের কোর্সেও ভর্তি নিতে পারেন। এনজিওগুলো প্রাতিষ্ঠানিকভাবে বিভিন্ন উচ্চতর ডিগ্রি অর্জনের জন্য সহযোগিতা করে থাকে। এ ছাড়া অনেক প্রতিষ্ঠিত এনজিও কর্মীদের উচ্চতর গবেষণার জন্য পৃষ্ঠপোষকতা করে। অনেক প্রতিষ্ঠানে কর্মীদের জন্য উচ্চশিক্ষা, প্রশিক্ষণকালীন ছুটির সুযোগ বিদ্যমান। উন্নয়ন বিষয়ে এশিয়া, ইউরোপ, আমেরিকা, অস্ট্রেলিয়াসহ উন্নত বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ডিগ্রি দেয়। উন্নয়ন বিষয়ে বিভিন্ন দেশি ও বিদেশি বিশ্ববিদ্যালয়ে বৃত্তিসহ পড়াশোনা ও গবেষণা পরিচালনার সুযোগ রয়েছে। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে উচ্চশিক্ষাবিষয়ক বিস্তারিত তথ্য জানতে পারবেন।
মেহরাজ হামিদ
সহযোগী পরিচালক, মানবসম্পদ, ব্র্যাক

No comments

Powered by Blogger.