চেক প্রত্যাখ্যাতের মামলা-ব্যবসায়ী মোহাম্মদ আলীর দুই বছরের কারাদণ্ড, জরিমানা

চেক প্রত্যাখ্যাত হওয়ার অভিযোগে করা দুই মামলায় ব্যবসায়ী মোহাম্মদ আলীকে দুই বছরের সশ্রম করাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। একই সঙ্গে তাঁকে মোট প্রায় সোয়া দুই কোটি টাকা জরিমানার আদেশ দেওয়া হয়।
ঢাকার অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম মোহাম্মদ আলী হোসাইন গত সোমবার আসামির অনুপস্থিতিতে এ রায় দেন।


আদালত সূত্র জানায়, মোহাম্মদ আলী এ দুই মামলায় জামিন নিয়ে পলাতক রয়েছেন।
মোহাম্মদ আলী নারায়ণগঞ্জের ফতুল্লা স্টিল রি-রোলিং মিলের মালিক এবং এবি ভেজিটেবল অয়েল মিলের ব্যবস্থাপনা পরিচালক (এমডি)। এ দুটি মামলার একটি ফতুল্লা স্টিল রি-রোলিং মিলের ঋণের বিপরীতে দেওয়া চেক প্রত্যাখ্যাত হওয়া-সংক্রান্ত। এবি ভেজিটেবল অয়েল মিলের ঋণের বিপরীতে দেওয়া চেক প্রত্যাখ্যাত হওয়ার ঘটনায় অপর মামলাটি হয়।
আদালত সূত্র জানায়, ব্যবসায়ী মোহাম্মদ আলী ফতুল্লা স্টিল রি-রোলিং মিলের বিপরীতে আল বারাকা ব্যাংক থেকে ঋণ নেন। তিনি ওই ঋণের বিপরীতে ১৯৯৭ সালের ৩০ জুন আল বারাকা ব্যাংককে ১৪ লাখ ২৫ হাজার ২৮৫ টাকার চেক দেন। ব্যাংকটি ওই অর্থ নগদায়নের জন্য জমা দিলে মোহাম্মদ আলীর হিসাবে পর্যাপ্ত টাকা না থাকায় তা প্রত্যাখ্যাত হয়। এ ঘটনায় আল বারাকা ব্যাংকের নির্বাহী কর্মকর্তা ইকতার হোসেন বাদী হয়ে চেক প্রতারণার অভিযোগে মামলা করেন।
এই মামলার রায়ে বলা হয়, বাদীপক্ষ আনীত অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণে সক্ষম হওয়ায় হস্তান্তরযোগ্য দলিল আইনের (এনআই অ্যাক্ট) ১৩৮ ধারায় আসামি মোহাম্মদ আলীকে এক বছরের কারাদণ্ড ও একই সঙ্গে ২৮ লাখ ৫০ হাজার ৫৭০ টাকা জরিমানা করা হলো।
সূত্র আরও জানায়, মোহাম্মদ আলী একই বছর এবি ভেজিটেবল অয়েল মিলের জন্য নেওয়া ঋণের বিপরীতে আল বারাকা ব্যাংককে ৯৭ লাখ ৩৫ হাজার ৬২৪ টাকার চেক দেন। বাদী ব্যাংকপক্ষ ওই চেক নগদায়নের জন্য আসামির হিসাবে জমা করলে তা-ও প্রত্যাখ্যাত হয়। এ ঘটনায় করা মামলায় আদালত মোহাম্মদ আলীকে এক বছরের কারাদণ্ড ও এক কোটি ৯৪ লাখ ৭১ হাজার ২৪৮ টাকা জরিমানার আদেশ দেন।

No comments

Powered by Blogger.