বুয়েটে ছয়টি প্রশিক্ষণ কোর্স by জিয়াউর রহমান চৌধুরী

যুগটা এখন তথ্যপ্রযুক্তির, তাই তো বলা হয় বিশ্ব এখন হাতের মুঠোয়। ঘরে বসেই কম্পিউটারে ইন্টারনেটের মাধ্যমে পাওয়া যায় তামাম দুনিয়ার সব খবরাখবর। সে জন্য যুগের সঙ্গে তাল মিলিয়ে ব্যক্তিগত ও প্রাতিষ্ঠানিক পর্যায়ে তথ্যপ্রযুক্তির ব্যবহারের ওপর জোর দেওয়ার প্রবণতা লক্ষ করা যাচ্ছে।


বিশেষ করে গ্রাহকের সুবিধার জন্য প্রতিটি প্রতিষ্ঠানই তৈরি করছে নিজস্ব ওয়েবসাইট ও ডেটাবেজ। যা পরিচালনার জন্য দরকার প্রচুর দক্ষ ও প্রশিক্ষিত লোকবলের। আর তথ্যপ্রযুক্তি বিষয়ে কাজ করতে বা দক্ষতা বাড়াতে সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান থেকে প্রশিক্ষণ নেওয়ার সুযোগ রয়েছে।এসব প্রতিষ্ঠান ওয়েবসাইট নির্মাণ ও ডিজাইন, ডেটাবেজ নিয়ন্ত্রণ ও মোবাইল অ্যাপ্লিকেশনসহ বেশ কিছু বিষয়ে প্রশিক্ষণের সুযোগ তৈরি করে দিচ্ছে।
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়েও (বুয়েট) রয়েছে এ ধরনের দুই মাসব্যাপী প্রশিক্ষণনেওয়ার সুযোগ। কোরীয় সরকারের অর্থায়নে বাংলাদেশ-কোরিয়া ইনফরমেশন অ্যাক্সেস সেন্টারের মাধ্যমে বুয়েটের কম্পিউটার সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং বিভাগ এ ধরনের ছয়টি সান্ধ্যকালীন প্রশিক্ষণ কোর্সের আয়োজন করেছে। কোর্সগুলোর পরিচালক নাসিদ শাহরিয়ার বলেন, ‘প্রতিটি প্রতিষ্ঠানই এখন তথ্যপ্রযুক্তিতে নিজেদের শক্তিশালী করে তুলছে। অনেকেই তথ্যপ্রযুক্তি খাতে ক্যারিয়ার গড়ে তুলতে চান। কিন্তু স্বল্প শিক্ষাগত যোগ্যতা ও ভালো প্রশিক্ষণের অভাবে বেশি দূর এগোতে পারেন না। আবার অনেকে দিনের বেলা কাজে ব্যস্ত থাকায় আগ্রহ থাকা সত্ত্বেও প্রশিক্ষণ নেওয়ার সুযোগ পান না। তাই আমরা সবদিক চিন্তা করে আমাদের নিয়মিত কার্যক্রমের আওতায় আধুনিক তথ্যপ্রযুক্তি বিষয়ে ছয়টি প্রশিক্ষণের ব্যবস্থা করেছি।’
যেসব বিষয়ে প্রশিক্ষণ নেওয়া যাবে: বুয়েটে যে ছয়টি কোর্সে প্রশিক্ষণনেওয়ার সুযোগ রয়েছে—মোবাইল অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট ইন এন্ড্রয়েড, জাভা এন্টারপ্রাইজ ওয়েব প্রোগ্রামিং, অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট ইউজিং সি হ্যাস অ্যান্ড এএসপি নেট, লিনাক্স সিস্টেম অ্যাডমিনিস্ট্রেশন অ্যান্ড সার্ভার কনফিগারেশন, ডেটাবেজ ম্যানেজমেন্ট অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশন এবং ওয়েব ডিজাইন অ্যান্ড অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট। এ প্রসঙ্গে নাসিদ শাহরিয়ার বলেন, ‘দিনে দিনে তথ্যপ্রযুক্তি উন্নতি লাভ করছে। আর প্রযুক্তি খাতে প্রতিনিয়তই নতুন নতুন বিষয় যুক্ত হচ্ছে। তাই বিষয় নির্বাচনের ক্ষেত্রে এ রকম আধুনিক ও গুরুত্বপূর্ণ বিষয়গুলোকে গুরুত্ব দেওয়া হয়েছে।’
এসব বিষয়ে কাজের সুযোগ: আজকাল প্রতিটি প্রতিষ্ঠানেই তথ্যপ্রযুক্তি বিভাগে কমবেশি লোক দরকার হয়। সে অনুযায়ী প্রতিষ্ঠানগুলোর তথ্যপ্রযুক্তি বিভাগে নিয়োগের ক্ষেত্রে আধুনিক ও নতুন বিষয়ে দক্ষ ও প্রশিক্ষিত লোকবলকে প্রাধান্য দেওয়া হয়। তাই এ ধরনের প্রশিক্ষণ কর্মজীবনের জন্য বেশ উপযোগী বলে জানান নাসিদ শাহরিয়ার। তিনি বলেন, তথ্যপ্রযুক্তি বর্তমান সময়ের অন্যতম আলোচিত ও জনপ্রিয় খাত। যেখানে প্রচুর কাজের সুযোগ রয়েছে। সে জন্য যাঁরা প্রশিক্ষণ নিয়ে নিজেদের যোগ্যতা ও দক্ষতা বাড়াবেন, তাঁরা তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান কিংবা বিভিন্ন প্রতিষ্ঠানের তথ্যপ্রযুক্তি বিভাগে কাজ করার সুযোগ পাবেন। এ ছাড়া এসব বিষয়ে প্রশিক্ষণ নিয়ে আউটসোর্সিংয়ের মতো মুক্ত পেশায় নিজেকে নিয়োজিত করা যাবে। অর্থাৎ কেউ চাকরি না করেও ঘরে বসে উপার্জন করতে পারবেন বলে জানান নাসিদ শাহরিয়ার।
আসনসংখ্যা ও খরচ: ছয়টি বিষয়ে প্রশিক্ষণ নিতে আগ্রহী আবেদনকারীদের মধ্য থেকে পরীক্ষার মাধ্যমে প্রতিটি বিষয়ে ৩০ জনকে সুযোগ দেওয়া হবে। তবে আবেদনকারীর সংখ্যা বেশি হলে প্রতি বিষয়ে সর্বোচ্চ ৩৫ জন পর্যন্ত নেওয়া হতে পারে, জানিয়েছেন নাসিদ শাহরিয়ার। তিনি জানান, কোর্সভেদে একজন প্রশিক্ষণার্থীকে ১০ থেকে ১২ হাজার টাকা খরচ করতে হবে।
প্রশিক্ষণের সময়সূচি ও সুবিধা: ছয়টি আলাদা বিষয়ের প্রতিটিতে মোট ১৬টি ক্লাস নেওয়া হবে। সপ্তাহে দুই দিন বিকেল সাড়ে পাঁচটা থেকে রাত সাড়ে আটটা পর্যন্ত চলবে ক্লাস। আর প্রশিক্ষণের জন্য প্রশিক্ষণার্থীরা বুয়েটের আধুনিক কম্পিউটার ল্যাব, প্রশিক্ষণকেন্দ্র, উচ্চ গতিসম্পন্ন ইন্টারনেট সুবিধা ও সেমিনার কক্ষসহ আরও কিছু সুবিধা ব্যবহারের সুযোগ পাবেন। বুয়েটের কম্পিউটার বিজ্ঞান বিভাগের শিক্ষকেরা কোর্সগুলোতে প্রশিক্ষণ দেবেন।
চলছে আবেদন: এসব বিষয়ে ইতিমধ্যে আবেদনপত্র গ্রহণ শুরু হয়েছে।প্রশিক্ষণ নিতে আগ্রহী প্রার্থীদের ন্যূনতম উচ্চমাধ্যমিক পাস হতে হবে। প্রথমে অনলাইনে আবেদন করতে হবে। www.buet.ac.bd/cse/ica এ ঠিকানায় আবেদনপত্র পাওয়া যাবে। আবেদনপত্র পূরণের পর প্রত্যেক আবেদনকারীকে একটি ক্রমিক নম্বর দেওয়া হবে। এরপর শিক্ষাগত যোগ্যতা ও অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্রের সঙ্গে ক্রমিক নম্বর সংবলিত কাগজটি প্রিন্ট করে ১৮ এপ্রিলের মধ্যে বুয়েটের কম্পিউটার বিজ্ঞান বিভাগে জমা দিতে হবে।
যোগাযোগ: কম্পিউটার বিজ্ঞান বিভাগ, ইএমই ভবন, চতুর্থ তলা, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), ঢাকা-১০০০। ই-মেইল: iac@cse.buet.ac.bd, ওয়েব: www.buet.ac.bd/cse/iac
মুঠোফোন: ০১৭১৯১৭৯০৭৫, ০১৮১৬৯০৮৯৯৩।

No comments

Powered by Blogger.