পবিত্র কোরআনের আলো-যাঁরা আল্লাহর পথে শাহাদাত বরণ করেছেন তাঁদের মৃত্যু নেই

১৬৮. আল্লাযীনা ক্বা-লূ লিইখওয়া-নিহিম ওয়াক্বাআ'দূ লাও আত্বা-ঊ'না মা ক্বুতিলূ; ক্বুল ফাদ্রাঊ আ'ন আনফুছিকুমুল মাওতা ইন কুনতুম সা-দিক্বীন। ১৬৯. ওয়ালা তাহ্ছাবান্নাল্লাযীনা ক্বুতিলূ ফী ছাবীলিল্লাহি আমওয়াতান; বাল আহ্ইয়া-উন ই'নদা রাবি্বহিম ইউর্যাক্বূন।


১৭০. ফারিহীনা বিমা আ-তা-হুমুল্লাহু মিন ফাদ্বলিহী; ওয়া ইয়াছতাবশিরূনা বিল্লাযীনা লাম ইয়ালহাক্বূ বিহিম্ মিন্ খালফিহিম; আল্লা খাওফুন আ'লাইহিম ওয়ালা-হুম ইয়াহ্যানূন।
[সুরা : আলে ইমরান, আয়াত : ১৬৮-১৭০]
অনুবাদ
১৬৮. এসব লোক যুদ্ধে না গিয়ে ঘরে বসে থেকে তাদের ভাইদের সম্পর্কে বলে, এরা যদি আমাদের কথা মানত, তবে নিহত হতো না। (হে নবী!) আপনি এদের বলে দিন, তোমরা যদি সত্য কথা বলে থাকো, তবে তোমাদের কাছ থেকে মৃত্যু সরিয়ে দাও।
১৬৯. যারা আল্লাহর পথে প্রাণ দিয়েছে, তাদের তোমরা 'মৃত' বলো না। বরং তারা জীবিত এবং তাদের প্রভুর পক্ষ থেকে তাদের ঐশ্বর্য দেওয়া হচ্ছে।
১৭০. আল্লাহ তাদের যে মর্যাদা দিয়েছেন, তাতে তারা পরিতৃপ্ত। তাদের পেছন থেকে যারা এখনো তাদের সঙ্গে মিলিত হতে পারেনি, এদের ব্যাপারেও তারা খুশি। এসব লোকের জন্য কোনো ভয় নেই, কোনো চিন্তাও নেই।
ব্যাখ্যা
১৬৮ নম্বর আয়াতে সেসব মুনাফিকের কথাই বলা হয়েছে, যাদের সমালোচনা এর আগের আয়াতে করা হয়েছে। এরা রাসুলের ডাকে আল্লাহর পথে যুদ্ধে না গিয়ে ঘরে বসে ছিল। এরা যুদ্ধে না গিয়ে ঘরে বসে থেকে তাঁদের সমালোচনা করছিল, যাঁরা যুদ্ধে শাহাদাত বরণ করেছেন।
এরা বলত, যারা যুদ্ধক্ষেত্রে প্রাণ দিয়েছে, তারা আমাদের কথা মেনে যুদ্ধে যাওয়া থেকে বিরত থাকলে মারা যেত না। আল্লাহ তায়ালা তাঁর রাসুলকে শিখিয়ে দিচ্ছেন, আপনি বলুন, যদি তোমাদের কথা ঠিক হয়ে থাকে, তবে মৃত্যুকে তোমাদের কাছ থেকে সরিয়ে দাও। অর্থাৎ তা তোমরা পারবে না, মৃত্যুকে কেউ কখনো প্রতিরোধ করতে পারে না। মৃত্যু ঘরেও আসে, যুদ্ধক্ষেত্রেও আসে। অতএব যুদ্ধক্ষেত্র থেকে পালিয়ে থেকে শুধু গৌরব থেকে বঞ্চিত হওয়া যায়, মৃত্যুকে ঠেকানো যায় না। বলাবাহুল্য, রাসুলের সময়ের সেই যুদ্ধ ছিল সত্য ও ন্যায়ের পথে যুদ্ধ। আল্লাহর পথে যুদ্ধ। যে যুদ্ধে না গিয়ে আল্লাহর দ্বীনকে রক্ষা করার বা সত্য পথে সম্মানের সঙ্গে বেঁচে থাকার কোনো পথ ছিল না।
১৬৯-৭০ নম্বর আয়াতে যারা আল্লাহর পথে প্রাণ দিয়েছে, তাদের উচ্চ মর্যাদার কথা বলা হয়েছে। যারা আল্লাহর পথে যুদ্ধে গিয়ে শাহাদাত বরণ করেছে, তাঁরা 'মৃত' নয়, বরং তারা জীবিত এবং তারা তাদের প্রভুর কাছ থেকে দান করা উচ্চ সম্মানে ভূষিত। তারা অমর, তাদের মৃত্যু নেই। ১৭০ নম্বর আয়াতে আল্লাহর দেওয়া সম্মানে ভূষিত হয়ে তাদের আত্মা যে পরিতৃপ্তি লাভ করেছে সে কথা বলা হয়েছে। সেই যুদ্ধে যারা শাহাদাত বরণ করেনি অর্থাৎ যারা তাদের সঙ্গে মিলিত হয়নি বা গাজী হয়ে ফিরেছে, তাদের ব্যাপারে শহীদদের আত্মার প্রতিক্রিয়ার কথা বলা হয়েছে। অর্থাৎ শহীদানরা তাদের প্রতিও খুশি।
গ্রন্থনা : মাওলানা হোসেন আলী

No comments

Powered by Blogger.