বৈশাখ ও সাংস্কৃতিক আগ্রাসন by শহিদুল ইসলাম

এক. মনে হচ্ছে ১৪১৮ বঙ্গাব্দটা খুব তাড়াতাড়িই চলে গেল। গত বছর নববর্ষে অনেক উপহার পেয়েছিলাম। পাঞ্জাবি, ফতুয়া, হাফ শার্ট ছাড়াও কিছু লেখার প্যাড ও খুব দামি একটি কলম, ফাউন্টেন পেন ও এর সঙ্গে একটি বল পেন। সেই উপহারগুলোর সব এখনও ব্যবহার করা হয়নি।


গতবারের ফাউন্টেন পেনটিকেই প্রথম ১৪১৯ সালকে বরণ করার জন্য বেছে নিয়েছি। এরই মধ্যে খবর পাচ্ছি এর-ওর মুখ থেকে, এবার কে কী উপহার দেবে তা নিয়ে চিন্তাভাবনা করছে। আমি সবাইকে বারণ করেছি কিছু না কিনতে। জীবনের সঙ্গে সঙ্গে চাহিদাও ভাটির টানে ক্রমাগত হ্রাস পাচ্ছে। কিন্তু কয়জনকে বিরত করতে পারব। কে কী কিনছে, তা কি আগে থেকে বলা যায়? তবে এ সত্যটা অস্বীকার করলেও বিশ্বাস করবেন না যে উপহার পেলে কেউ আনন্দ পায় না। একটা ছোট্ট উপহার মানুষের জীবনে যে আনন্দ বহন করে আনে, তা কোনো সম্পদেই মাপা যায় না। তাই বোধ হয় সবাই প্রিয়জনকে পহেলা বৈশাখে কিছু উপহার দিতে ব্যস্ত হয়ে ওঠে। অনেকে, মধ্যবিত্ত-নিম্নবিত্তরাও বছরের প্রথম দিনটিকে বরণ করে নিতে নানা রকম চিন্তাভাবনা করে। গতানুগতিকতার ঐতিহ্য থেকে বের হয়ে নতুনতর উপায় বের করতে ব্যস্ত হয়ে পড়ে। বিশেষ করে শিল্পীরা তাঁদের তুলির আঁচড়ে পাঞ্জাবি, ফতুয়া, গেঞ্জিতে নতুনতর মাত্রা আনতে অনেক আগ থেকে চিন্তা শুরু করেন। দোকানগুলোতেও উপচেপড়া ভিড়। দোকানিরা বাহারি দ্রব্যাদি নিয়ে আসর পেতেছেন। ইলিশ মাছের দাম ইতিমধ্যেই মধ্যবিত্তের নাগালের বাইরে চলে গেছে। রাস্তায় রাস্তায় বাহারি মাটির হাঁড়ি-প্লেট-বাটি! চারদিকে একটা উৎসবের আমেজ ইতিমধ্যেই ছড়িয়ে পড়েছে। বাড়ির মেয়েরা-মায়েরা ব্যস্ত হয়ে পড়েছেন। আগের রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বকুলতলায় কিংবা শহীদ মিনারে একঝাঁক শিল্পী আলপনা আঁকতে ঘুম বিসর্জন দেবেন। এ রকম দৃশ্য বাংলাদেশের সর্বত্র দেখা যাবে।
দুই. মুসলমান বাঙালির জীবনে পহেলা বৈশাখ আগে কখনো এভাবে আসেনি। মুসলমান বাঙালি যখন নিজ দেশে পরবাসী হয়ে বাস করছিল তখন এবং ১৯৪৭-এর দেশ ভাগের পর বাংলাদেশ ভূখণ্ডটি যখন পাকিস্তান রাষ্ট্রের অন্তর্ভুক্ত হয়, তখন পহেলা বৈশাখ আমাদের কাছে এক বিজাতীয় সংস্কৃতি ছিল। পাকিস্তান রাষ্ট্রের বিধিনিষেধ অস্বীকার করে কোনোরকমে পহেলা বৈশাখে আনন্দ-উল্লাসে নামত মুসলমান বাঙালিরা। স্বাধীনতা সে বাধানিষেধের দেয়াল ধ্বংস করে দিয়েছে। গত ৪০ বছরে পহেলা বৈশাখ মুসলমান বাঙালি তথা সমগ্র বাঙালি জাতির এক জাতীয় অনুষ্ঠানে পরিণত হয়েছে। পহেলা বৈশাখ উদ্‌যাপনে আজ আর বাধা দেওয়ার কেউ নেই। তাই 'সৃষ্টি সুখের উল্লাসে' বাঙালি জাতি ১৪১৯ সালকে বরণ করে নেওয়ার প্রস্তুতি গ্রহণ করছে। এই আনন্দের মধ্যে একটি আতঙ্কের খবরও আছে। তা হলো- 'পহেলা' বৈশাখে ঢাকায় হাজার হাজার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন থাকবে। কেন? আনন্দ বাড়াবাড়ির সীমা পার হলে তা ঠেকানোর জন্য, নাকি কোনো অশুভ শক্তি এই আনন্দ উৎসবে বোমা মেরে আনন্দ উৎসবকে শোকে পরিণত করতে পারে- এমন সম্ভাবনা নস্যাৎ করার জন্য? দ্বিতীয় সম্ভাবনার আশঙ্কা উড়িয়ে দেওয়া যায় না। অতীতে এ রকম ঘটনা ঘটেছে। পহেলা বৈশাখকে মেনে নিতে পারেনি- এমন শক্তি এখনও বাংলাদেশের মাটি থেকে উচ্ছেদ হয়ে যায়নি। পাকিস্তান ধ্বংস হওয়ার পরও আমরা পুরোপুরি বাঙালি হয়ে উঠেছি, এমনটি দাবি করতে ভয় হয়। আমাদের সামনে দুটি শত্রু বাঙালির বিরুদ্ধে দাঁড়িয়ে আছে। প্রথমটা মৌলবাদী ইসলাম, সহজেই যাকে চিহ্নিত করা যায়। যেটা চিহ্নিত করা যায়, তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যায়। কিন্তু যেটা চিহ্নিত করা কষ্টকর, তাকে প্রতিরোধ করাও সমানভাবে কষ্টকর। দ্বিতীয় শত্রু সেটি। প্রগতিশীলতার মুখোশ পরে পহেলা বৈশাখের আনন্দ উৎসবে গা ভাসিয়ে দিয়ে এরা পহেলা বৈশাখের ভাবগম্ভীর আদর্শকে ধ্বংস করতে চায়। পোশাক-আশাকে বাঙালি হয়ে এরা বাঙালি সংস্কৃতিকে বিকৃত করতে চায়। বাঙালি হয়েও এরা বাংলা ভাষা, সাহিত্য, সংস্কৃতি চর্চা করাকে সম্মানের জন্য হানিকর মনে করে। বিদেশিদের মতো ভাঙা ভাঙা বাংলায় এরা কথা বলে- রবীন্দ্রসংগীত গায়। এরা তাদের সম্পদের পাহাড়ের নিচে বাঙালি সংস্কৃতিকে কবর দিতে চায়। এদের সম্পর্কে সচেতন থাকলেও এরা সমাজে এতটাই শক্তিশালী যে এদের সহজে পরাস্ত করা যায় না। এরা সেকালের সেই মানসপুত্র, যারা চেহারায় বাঙালি, কিন্তু মনেপ্রাণে বাঙালিবিদ্বেষী।
তিন. ১৪১৯ সাল শুরুর প্রাক্কালে বাংলাদেশের বিগত ৪০ বছরের লুটেরা ধনিক শ্রেণী সম্পর্কে যেসব চমকপ্রদ তথ্য জনসম্মুখে বেরিয়ে আসছে, তা রীতিমতো ভয়াবহ। এই হচ্ছে বাংলাদেশের ধনিক শ্রেণীর চরিত্র ও চেহারা। চেহারায় সংস্কৃতির তেল মাখতে তাদের অনেকেই এ দেশের উচ্চগোষ্ঠীর সাংস্কৃতিক কর্মীকে কেনাবেচার সামগ্রীতে পরিণত করার কাজে বিপুল পরিমাণ অর্থ ব্যয় করছে। এদের অবৈধ অর্থ ছাড়া অনেকেই সংস্কৃতি চর্চায় উৎসাহ পান না। ইতিমধ্যে বাংলাদেশে অনেক শিল্পী-কবি-সাহিত্যিক ও সাংস্কৃতিক কর্মী তাঁদের সম্পদের কাছে আত্ম বিক্রয় করেছেন। প্রগতিশীলতার হাতিয়ার হিসেবে সংস্কৃতি আজ অনেকটাই তার আগের গৌরব হারিয়েছে। স্বাধীনতার পর এ দেশের মানুষ সেটা আশা করেনি। তাই করপোরেট পুঁজির আগ্রাসী আক্রমণ থেকে সংস্কৃতিকে রক্ষা করার চিন্তাটি মাথায় রাখা দরকার। আজ নয়া সাম্রাজ্যবাদী শক্তির আক্রমণের লক্ষ্য গণতন্ত্র ও সত্য-প্রগতিশীল সংস্কৃতি। তার সাম্প্রতিকতর উদাহরণ ৮৪ বছর বয়সী সাহিত্যে নোবেল বিজয়ী জার্মান লেখক গুন্টার গ্রাসকে ইসরায়েলে অবাঞ্ছিত ঘোষণা। কেন? কারণ গুন্টার গ্রাস কয়েক দিন আগে জার্মানির পত্রিকায় 'যে কথা অবশ্যই বলতে হবে' নামে এক কবিতায় পরমাণু অস্ত্রধর ইসরায়েলের সমালোচনা করে বলেছিলেন যে 'ইসরায়েল বিশ্বশান্তির অন্তরায়। তারা ইরান ও ইরানের জনগণকে নিশ্চিহ্ন করার ষড়যন্ত্র করছে।' সেই সঙ্গে তিনি 'ইরান ও ইসরায়েল' উভয়েরই পরমাণু কর্মসূচির তদারকির আহ্বান জানান। মার্কিন যুক্তরাষ্ট্রের আশ্রিত রাষ্ট্র ইসরায়েল সে সত্যকে ভয় পেলেও জার্মানির ৭০টির বেশি সংগঠন গুন্টারের সমর্থনে মিছিল বের করে। এই উদাহরণটি উল্লেখ করলাম এই জন্য যে আমাদের দেশের কবি-সাহিত্যিক-শিল্পী ও সাংস্কৃতিক কর্মীরা এ থেকে শিক্ষা গ্রহণ করবেন। বাংলা ভাষাকে তার স্বমহিমায় প্রতিষ্ঠা করার জন্য এ দেশের প্রতিবাদী ছাত্রসমাজ বুকের রক্তে রাজপথে আলপনা এঁকেছিল, তেমনি বাঙালি সংস্কৃতির আরেকটি উৎসব পহেলা বৈশাখকে নিষেধাজ্ঞার কাঁটাতার ছিঁড়ে মুক্ত করতে হয়েছিল। স্বাধীনতার পর পহেলা বৈশাখের শত্রুরা পরাজিত হলেও বাংলার মাটি থেকে একেবারে নিশ্চিহ্ন হয়নি- তার প্রমাণ আমরা পেয়েছি। স্বাধীনতা যেমন আমাদের অনেক কিছু দিয়েছে, তেমনি কেড়ে নিয়েছে এগিয়ে চলার সবচেয়ে বড় পাথেয় 'প্রতিবাদের ভাষা'। পহেলা বৈশাখ যেন করপোরেট পুঁজির পণ্যে পরিণত না হয়, সে জন্য প্রগতিশীল কবি-সাহিত্যিক-শিল্পী সংস্কৃতিকর্মী- সবাইকে একসঙ্গে এর বিরুদ্ধে দাঁড়াতে হবে। তা না হলে এ দেশের করপোরেট পুঁজি যেমন আমাদের স্বাধীনতাকে ছিনতাই করে নিতে চাইছে, তেমনি সংস্কৃতিকেও তারা দখলে নিতে চায়। কারণ তারা ভালোভাবেই জানে, সংস্কৃতির শক্তিটা কোথায়। তাই পহেলা বৈশাখের আনন্দ উৎসবের মধ্যে ডুবে থেকে এ দেশের প্রগতিশীল কবি-সাহিত্যিক-শিল্পী-সংস্কৃতিকর্মীরা যেন এ সম্পর্কে সচেতন থাকেন। ১৪১৯ সালের নতুন সূর্য ওঠার আগে কী জানি কেন, আমার মনে এ শঙ্কাটি জেগে উঠল। স্বাগত ১৪১৯।
লেখক : শিক্ষাবিদ ও সমাজ বিশ্লেষক

No comments

Powered by Blogger.