দুই নেতার স্বপ্ন পূরণে কাজ করব: পঙ্কজ

নিকট-প্রতিবেশী বাংলাদেশের সঙ্গে সম্পর্কটা ভারতের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই পারস্পরিক শ্রদ্ধা ও কল্যাণের ভিত্তিতে দ্বিপক্ষীয় সম্পর্ক এগিয়ে নিতে হাসিনা-মনমোহনের স্বপ্ন পূরণের প্রত্যয়ের কথা জানালেন ঢাকায় ভারতের নতুন হাইকমিশনার পঙ্কজ শরণ।


ঢাকায় পৌঁছে গতকাল বুধবার বিকেলে নিজের অগ্রাধিকারের কথা জানাতে গিয়ে এ মন্তব্য করেছেন পঙ্কজ শরণ। তিনি বিকেল তিনটায় জেট এয়ারের একটি বিমানে দিল্লি থেকে ঢাকায় আসেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ এশিয়া অনুবিভাগের এক কর্মকর্তা গতকাল এ প্রতিবেদককে জানিয়েছেন, পঙ্কজ শরণ ১৪ মার্চ রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানের কাছে তাঁর পরিচয়পত্র পেশ করবেন।
শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছে একটি আগমনী বার্তা পড়ে শোনান পঙ্কজ। বার্তায় তিনি বলেন, ‘বাংলাদেশ আমাদের সবচেয়ে কাছের এবং গুরুত্বপূর্ণ প্রতিবেশী, যাদের সঙ্গে প্রতিটি ক্ষেত্রে সহযোগিতা রয়েছে। দুই দেশের অভিন্ন চ্যালেঞ্জ রয়েছে। সেই সঙ্গে দুই দেশের জনগণের আকাঙ্ক্ষাও অভিন্ন। আর এক দেশের কাছ থেকে অন্য দেশের শেখারও আছে।’
পঙ্কজ শরণ উল্লেখ করেন, ২০১০ সালের জানুয়ারিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিল্লি সফর আর ২০১১ সালের সেপ্টেম্বরে মনমোহন সিংয়ের ঢাকা সফরে দ্বিপক্ষীয় সম্পর্কের সমকালীন ভিত্তি রচিত হয়েছে।
ভারতীয় হাইকমিশনার বলেন, ‘পরস্পরের প্রতি শ্রদ্ধা আর পারস্পরিক কল্যাণের ভিত্তিতে আমাদের নেতাদের স্বপ্ন পূরণে দায়িত্ব পালনে আমি তৈরি আছি।’
ঢাকায় ১৯৮৯ থেকে ১৯৯২ সাল পর্যন্ত ভারতীয় হাইকমিশনের প্রথম সচিব হিসেবে দায়িত্ব পালনকারী পঙ্কজ শরণ বাংলাদেশে ফিরে আসতে পেরে এ দেশের সরকার ও জনগণের প্রতি কৃতজ্ঞতা জানান।
গতকাল বিমানবন্দরে পঙ্কজ শরণকে অভ্যর্থনা জানাতে উপস্থিত ছিলেন বাংলাদেশে কূটনৈতিক কোরের ডিন ও ঢাকায় ফিলিস্তিনের রাষ্ট্রদূত শায়ের মোহাম্মদ। আর ভারতীয় হাইকমিশনের পক্ষ থেকে উপস্থিত ছিলেন উপ-হাইকমিশনার সঞ্জয় ভট্টাচার্য, প্রথম সচিব মনোজ মহাপাত্র প্রমুখ।

No comments

Powered by Blogger.