নকিয়া মুঠোফোনে প্রথম আলো

পত্রিকা ও কম্পিউটারের পাশাপাশি এখন মুঠোফোনেও সহজে পড়া যাবে প্রথম আলো। প্রথম আলোর অ্যাপ্লিকেশন বা অ্যাপ যুক্ত হয়েছে নকিয়া স্টোরে। দেশের প্রথম বাংলা সংবাদপত্রের অ্যাপ্লিকেশন এটি। দামি স্মার্টফোনের পাশাপাশি ইন্টারনেট-সুবিধাযুক্ত কম দামের নকিয়া মুঠোফোনেও এই অ্যাপ্লিকেশন ডাউনলোড করে পড়া যাবে প্রথম আলোর সব সংবাদ।


মুঠোফোনে prothom-alo.com/nokia এবং store.nokia.com/content/253728-এ লিংকে গিয়ে ডাউনলোড করা যাবে প্রথম আলোর অ্যাপ্লিকেশনটি। এ ছাড়া নকিয়ার ওভি স্টোরে নিউজ অ্যান্ড ইনফো ক্যাটাগরিতেও অ্যাপ্লিকেশনটি পাওয়া যাবে। মুঠোফোনে এই সেবা কার্যক্রমের কারিগরি সহযোগিতায় রয়েছে মাল্টিমিডিয়া কনটেন্ট অ্যান্ড কমিউনিকেশন (এমসিসি)।
গতকাল বুধবার বিকেলে প্রথম আলোর কার্যালয়ে এক অনুষ্ঠানে নকিয়ার এই কার্যক্রমের উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে নকিয়া ইমার্জিং এশিয়ার জেনারেল ম্যানেজার আবু দাউদ খান বলেন, ‘প্রযুক্তি এখন অনেক বাধা অতিক্রম করতে সাহায্য করছে। যখনই ঘটনা ঘটছে, তখনই জানার আগ্রহ মানুষের। টেলিভিশন এ কাজটা করছে। কিন্তু মোবাইলেও মানুষ এটা জানতে চায়। তাই আমরা প্রথম আলোকে সঙ্গে নিয়ে এটা করেছি।’ নকিয়াকে সঙ্গে রাখার জন্য তিনি প্রথম আলোকে ধন্যবাদ জানিয়ে বলেন, এখন কম দামের ইন্টারনেটযুক্ত যেকোনো নকিয়া ফোন থেকে প্রথম আলোর এই অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করে পড়া যাবে।
নকিয়ার কমিউনিকেশন ম্যানেজার রাহাত আহমেদ বলেন, ‘আগে মোবাইলে বাংলা পত্রিকা পড়ার ব্যবস্থা করা হয়নি। মুঠোফোনে পত্রিকা পড়া শুরু হলো প্রথম আলোকে দিয়েই।’
এমসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আশরাফ আবির জানান, ‘আমরা বাংলা ফন্টকে মোবাইল ফোনে ব্যবহারোপযোগী করেছি।’ গত তিন দিনের হিসাব দিয়ে তিনি বলেন, কোনো ধরনের প্রচার ছাড়াই পাঁচ হাজার ২৬ বার নকিয়া ফোনে প্রথম আলোর অ্যাপ্লিকেশন ডাউনলোড ও পড়া হয়েছে। তিনি বলেন, আগে মোবাইল ফোনে বাংলা পড়া যেত না। এখন যায়।
প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান মুঠোফোন নকিয়ায় প্রথম আলোর অ্যাপ্লিকেশন যুক্ত করার জন্য নকিয়া ও এমসিসিকে ধন্যবাদ জানিয়ে বলেন, ‘ভালো কিছু করার তাগিদ থেকেই আমরা প্রথম আলো পত্রিকা শুরু করি। মুঠোফোন হলো তথ্যের সর্বশেষ উৎস। সব ধরনের পাঠক যাতে প্রথম আলো পড়তে পারেন, সে জন্যই এ উদ্যোগ।’
অনুষ্ঠান সঞ্চালনা করেন বার্তা সম্পাদক সেলিম খান। উপস্থিত ছিলেন যুগ্ম সম্পাদক আব্দুল কাইয়ুম, সহযোগী সম্পাদক সোহরাব হাসান, বার্তা সম্পাদক শাহেদ মুহাম্মদ আলী, বিপণন মহাব্যবস্থাপক এ বি এম জাকারিয়া, নকিয়ার মার্কেটিং ম্যানেজার সৈয়দ মাহমুদুল হাসান, এমসিসির টিম লিডার মইনুল ইসলাম প্রমুখ।

No comments

Powered by Blogger.