ব দ লে যা ও ব দ লে দা ও মি ছি ল-শিশুদের জন্য বাংলায় বিনোদন

বদলে যাও বদলে দাও মিছিলে দেশের তিনটি জরুরি সমস্যা নিয়ে অব্যাহত আলোচনা হচ্ছে। গণমাধ্যমে শিশুদের জন্য বাংলায় বিনোদন চাই, ইভ টিজিংমুক্ত বাংলাদেশ চাই এবং সড়ক দুর্ঘটনা কি চলতেই থাকবে? আজ প্রথমোক্ত বিষয়ে লিখেছেন মনোরোগ বিশেষজ্ঞ মো. তাজুল ইসলাম।
গত ২৬ জানুয়ারি শওকত আলী ‘শিশুদের জন্য বাংলায় বিনোদন চাই’ শীর্ষক জাতির জন্য একটি অতীব গুরুত্বপূর্ণ বিষয়ের অবতারণা করেছেন। তিনি বাংলাদেশের টিভি চ্যানেলগুলোতে হিন্দি ভাষায় অনূদিত কার্টুন সিরিয়াল (বিশেষ করে ডরেমন) দেখানোর ফলে আমাদের শিশুদের মনন-সংস্কৃতিতে এর যে বিরূপ নেতিবাচক প্রভাব পড়ছে, সে বিষয়টি তুলে ধরার চেষ্টা করেছেন।
তারই কিছু প্রাসঙ্গিক বিষয় শওকত আলীর বক্তব্যের সঙ্গে যোগ করতে চাই। মানবশিশুর বিকাশ হয় বিভিন্ন ক্ষেত্রে। যেমন শারীরিক বিকাশ, মেধা বিকাশ, ভাষাগত বিকাশ, সামাজিক বিকাশ, আবেগগত বিকাশ, নৈতিক বিকাশ ও যৌন বিকাশ। এর মধ্যে ভাষা বিকাশ খুবই গুরুত্বপূর্ণ। কেননা, এটি আমাদের চিন্তা-প্রণালির সঙ্গে সম্পর্কিত এবং অন্যান্য বিকাশ, বিশেষ করে মেধাবিকাশ, সামাজিক বিকাশ ও আবেগগত বিকাশকে গভীরভাবে প্রভাবিত করে থাকে। ভাষা আমাদের চারপাশের পৃথিবীকে কীভাবে উপলব্ধি করব, কী ধারণা পোষণ করব, তা অনেকটা নির্ধারণ করে দেয়। উন্নততর ভাষার রয়েছে তিনটি বৈশিষ্ট্য ১. অর্থপূর্ণতা ২. সৃজনশীলতা বা উৎপাদনশীলতা ও স্থানচ্যুতকরণ।
ভাষা শেখা শুধু কিছু শব্দ বা বাক্য শেখার বিষয় নয়। শিশু এমনভাবে কথা বলে না যে তার কোনো ‘মন’ নেই। শিশু ভাষা শেখে ও তার ব্যবহার করে জগৎ সম্বন্ধে তার যে উপলব্ধি ও ধারণা, সেটি প্রকাশ করার জন্য। ভাষা শেখার সঙ্গে এর পরিবেশে যে উপাদান, যে সংস্কৃতি, মূল্যবোধ, শিশু সেগুলোও নিজের মধ্যে অন্তস্থ ও আত্মস্থ করে নেয়। সবার কাছেই তার মায়ের হাতের রান্না পৃথিবীর সেরা স্বাদের রান্না। তার কারণ, জীবনের প্রথম স্বাদ গ্রহণকালে, বিকাশকালীন যে অপূর্ব স্বাদ শিশুর মনন-চিত্তে জায়গা করে নিয়েছে, পরবর্তী সময়ে পৃথিবীর সেরা রাঁধুনিদের রান্নাও সেই স্বাদকে অতিক্রম করতে পারে না। ঠিক তেমনি, মনন-মেধা-চিত্তে প্রথম যে ভাষা, যে সংস্কৃতি ও মূল্যবোধ, এর বীজ রোপিত হয়। আমরা হয়ে উঠি ভাষার, সেই সংস্কৃতি ও মূল্যবোধের মানুষ।
শিশুরা প্রথমে যে শব্দগুলো বলে, যেগুলো গতিময় বা চলাচল করে। শিশু সে সময়ে স্থির নিশ্চল বস্তু নিয়ে তেমন কথা বলে না। এর কারণ, শিশু ওই সময় গতিময় জিনিসের প্রতি বিশেষভাবে আকৃষ্ট হয়। এ কারণে শিশুরা কার্টুন দেখতে বা বিজ্ঞাপন দেখতে পছন্দ করে। কেননা, এগুলো খুবই গতিময় ভিডিওচিত্র। অনেক মা-ই শিশুর কান্না থামাতে বা তাকে স্থির হয়ে খাবার খাওয়াতে এ সুযোগটি নিয়ে থাকেন। তাঁরা তখন টিভি ছেড়ে দিয়ে শিশুকে কার্টুন দেখতে দেন। পাঁচ-ছয় বছরের মধ্যে শিশুরা তাদের স্থানীয় ভাষার অধিকাংশ শিখে ফেলে কোনো প্রাতিষ্ঠানিক শিক্ষা ছাড়াই।
প্রশ্ন হচ্ছে, মানবশিশু প্রাতিষ্ঠানিক শিক্ষা ও প্রশিক্ষণ ছাড়া এত দ্রুত ‘ভাষা’র মতো এত জটিল বিষয়টি কীভাবে আয়ত্ত করে? ভাষা বিকাশ ব্যাখ্যা করার জন্য তিনটি তত্ত্ব রয়েছে: ১. ভাষা আয়ত্তে আসে অনুকরণের মাধ্যমে ২. ভাষা হচ্ছে সহজাত/স্বভাবজাত ৩. ভাষা নির্ভর করে বোধ অনুধাবনের ওপর। তবে ভাষার মতো জটিল বিষয়টি ভালোভাবে ব্যাখ্যা করতে হলে তিনটি তত্ত্বেরই প্রয়োজন রয়েছে। তাই সংক্ষেপে বলছি—অনুকরণ তত্ত্বমতে, শিশুরা তাদের মা-বাবা বা অন্য কোনো আদর্শ মডেলকে (কার্টুনের প্রিয় চরিত্র সেই আদর্শ মডেল) নিছক অনুকরণ করেই ভাষা শিখে ফেলে। শিক্ষকেরা শিশুদের সঙ্গে কথা বলেন কিছু ‘জানানোর’ জন্য। কিন্তু মা-বাবা কথা বলেন কিছু ‘বোঝানোর’ জন্য, জানানোর জন্য নয়। তাই তাঁদের ভাষা হয় সরল ও সহজবোধ্য। কার্টুনের ভাষা ও ভঙ্গিও সহজবোধ্য।
শিশুর আধো আধো বোল দ্রুত বদলাতে থাকে এবং শিগগিরই শিশু তার স্থানীয় ভাষার উচ্চারণ ধ্বনিগুলো শিখে ফেলে। অর্থাৎ বাঙালির শিশু বাংলা ভাষা ও ইংরেজ শিশু ইংরেজি ভাষা শিখে ফেলে। একে বলা হয় ভাষার ‘আকৃতি’ প্রদান। আগেই উল্লেখ করেছি, ভাষাকে এই নির্দিষ্ট ধাঁচ বা আকৃতি দেওয়া যায়। এই আকৃতি প্রদান ঘটে মা-বাবার সঙ্গে শিশুর মিথস্ক্রিয়ার মাধ্যমে। ভাষার আকৃতি প্রদান সময়কালে যদি অকৃত্রিম মাতৃভাষা ছাড়া অন্য ভাষা ভাগ বসায়, তাহলে মাতৃভাষা শেখা দুর্বল হবেই। শিশুর সংস্কৃতি-চেতনা, রুচিও হবে ভেজাল ও সংকর শ্রেণীর। শিশু যেহেতু ভাষার মাধ্যমে এর পরিবেশের উপাদান, সংস্কৃতি ও মূল্যবোধগুলোও ধারণ করে, তাই কার্টুনের ওই প্রিয় চরিত্রের সংলাপ, পোশাক, আচরণ—সবকিছুই শিশু তাদের মতো অনুকরণ ও আত্মস্থ করবে। ফলে মাতৃভাষাই শ্রেষ্ঠ ও মধুরতম ভাষা—এই বোধ উপলব্ধিতে ঘাটতি দেখা দেবে। ঢুকে পড়বে ভিন্ন সংস্কৃতির চেতনা ও মূল্যবোধ।
এ রকম নড়বড়ে, ভঙ্গুর, ভেজাল ও অসুস্থ ধরনের সংস্কৃতি-চেতনা ও মূল্যবোধ নিয়ে শিশু যখন তার কৈশোরে পদার্পণ করে, তখন আসে পরবর্তী ‘সুনামিটি’। সুনামি বললাম, কারণ ধাক্কাটি তেমনই বিপর্যয়কর। কৈশোরে আমরা সবাই নিজের একটি স্থিতিশীল, দৃঢ়, স্পষ্ট ও লক্ষ্যাভিমুখী আত্মপরিচিতি আত্ম-ইমেজ গড়ে নিই। টিনএজ তারা যখন সঙ্গী-সাথি জুটিয়ে নেয়; টিভি, সিনেমা, নাটক, উপন্যাস, ইন্টারনেট তথা বাইরের জগতের সঙ্গে সম্পর্কিত হয়, তখন পরিবার বা মা-বাবার দেওয়া নির্দেশনা ও বার্তার সঙ্গে অন্য উৎস থেকে পাওয়া বার্তার মধ্যে তারা বৈপরীত্য দেখতে পায়। তা ছাড়া তারা দেখে যাঁরা মূল্যবোধ, সুনীতির কথা বলেন, তাঁরা নিজেরাই সেগুলো পালন করেন না।
তারা দেখতে পায় সমাজ, রাষ্ট্রে আদর্শ, সুনীতি, শুভ ও মঙ্গলের আধিপত্য নেই, এখানে প্রাধান্য অপশক্তি ও দানবীয় শক্তির। তখন তারা আত্মপরিচিতির সংকটে পড়ে যায়। এবং তাদের পরিচিতি ছড়িয়ে-ছিটিয়ে পড়ে বা পরিব্যাপন হয়। এই পরিচিতি পরিব্যাপনের ফলে কোনো স্বার্থান্বেষী, এক্সট্রিম গ্রুপ প্ররোচনা দিয়ে টিনদের সেই মতাদর্শে দীক্ষিত করে নেয়। তা হতে পারে ধর্মীয় উগ্র মতবাদ বা জঙ্গিবাদ যা-ই হোক না কেন। কারণ, তারা পরিচয়-সংকট কাটাতে ‘ভিন্ন’ কিছুর অপেক্ষায় ছিল। এ ছাড়া পরিচিতি পরিব্যাপনের কারণে তাদের সামনে কোনো সুনির্দিষ্ট জীবন লক্ষ্য, স্বপ্ন বা ভিশন থাকে না। তারা হয়ে পড়ে ভবঘুরে, বাউণ্ডুলে। স্কুল, পড়াশোনার চেয়ে মেয়েদের পেছনে ঘুরে তাদের উত্ত্যক্ত করে বেড়ায়; মাদক গ্রহণ করে মাদকাসক্ত হয়ে পড়ে; যৌন অপরাধ বা যেকোনো অসামাজিক কাজে বা আইনবিরোধী কাজে জড়িয়ে পড়ে। তাদের পক্ষে সামান্য মোবাইল ফোন ছিনিয়ে নেওয়ার জন্য বন্ধুকে হত্যা করা তেমন কঠিন কাজ নয়; কিংবা পছন্দের মেয়েকে উত্ত্যক্ত করতে বাধা দেওয়ার কারণে মুক্তিযোদ্ধা, শিক্ষক বাবাকে ছুরিকাঘাত করে মেরে ফেলাও কোনো ব্যাপার নয়।
তাই শওকত আলীর বক্তব্যের সঙ্গে দ্বিমত পোষণ করা সম্ভবত কারও পক্ষে সম্ভব হবে না। আমি শুধু এর সঙ্গে আরেকটি বিষয় যোগ করতে চাই, তা হচ্ছে, শুধু শিশুদের জন্য নয়, বড়দের জন্যও বিদেশি চ্যানেলসহ দেশি চ্যানেলগুলোতে শিক্ষণীয় ও উপভোগ্য অনুষ্ঠানগুলো বাংলায় ডাবিং করে প্রচার করা হোক। জাতিস্বর ও প্রজন্ম রক্ষায় এটি খুব জরুরি হয়ে পড়েছে। শেষ করার আগে, প্রথম আলোর ‘বদলে যাও, বদলে দাও মিছিলে’ শরিক হয়ে এই ক্ষুদ্র অঙ্গীকারটুকু করতে চাই, বাংলা ভাষায় আমার পেশার চিকিৎসাসংক্রান্ত মন ও মনোরোগ বিষয়ে আন্তর্জাতিক মানসম্পন্ন, নির্ভরযোগ্য বই লিখে যাব।
মো. তাজুল ইসলাম: মনোরোগ বিশেষজ্ঞ, সহযোগী অধ্যাপক, জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট, ঢাকা।
bap@agni.com

No comments

Powered by Blogger.