প্রবাস থেকে ছুটি নিয়ে বইমেলায় by আতিক রহমান

বইমেলা-২০১২ উপভোগ করব বলে এবার অল্প ক'দিনের ছুটি নিয়ে সিডনি থেকে ঢাকায় এসেছি। জমজমাট বইমেলা, বড়ই উপভোগ্য, হৃদয় ছুঁয়ে যাওয়া একটা অনুভূতি, রোজ রোজ যাই, যে ক'দিন আছি। মাসব্যাপী এই বইমেলা। হরেক রকমের বই; ছোট-বড়দের হাজার হাজার বই। এ যেন বইয়ের এক মহাসমুদ্র।


স্টল উপচে পড়ে রাস্তায় ভ্যানগাড়িতেও বিক্রি হচ্ছে বই। স্বদেশি লেখক-লেখিকার পাশাপাশি ভিনদেশি লেখক-লেখিকাদের বইও বিক্রি হচ্ছে প্রচুর। আমিও কিনেছি একগাদা। আমার বাংলা বানান ভুল শুধরানোর দাওয়াই বাংলা একাডেমীর বাংলা অভিধান থেকে শুরু করে আবুল মনসুর আহমদের 'আমার দেখা ৫০ বছরের রাজনীতি' এখন আমার ঝুলিতে। আরও আছে বঙ্কিম, সত্যজিৎ, ড. লুৎফর রহমান, ইব্রাহিম খাঁ, হক কথা, শামসুর রাহমান এবং বাংলা একাডেমীর বইমেলার প্রবন্ধের সর্বশেষ মুদ্রিত সংকলনসহ আরও অনেক বই। ইচ্ছা হয় আরও কিনি, দামও কম। তার ওপর অনেক চাঙ্গা আমাদের ডলার। ভীষণ মজা। মনে হয় ডলারে যেন বেকিং পাউডার দেওয়া, দেশে ঢোকার সঙ্গে সঙ্গে ও ফুলে-ফেঁপে পাউরুটির মতো একে একশ' বনে যায়। কেনাকাটায় হাত খোলার অনেক সুযোগ। কিন্তু সমস্যা একটাই_ বইয়ের ওজন। উড়োজাহাজের সীমিত ওজনের বিধিনিষেধ তো আর অমান্য করা যাবে না। আর পয়সা দিয়ে ওজন করে নিলে তাতে পোষাবে না।
মেলার পরিবেশ ধুলাচ্ছন্ন, তার মধ্যেই চলছে রাস্তার খাবারের স্টলের জমজমাট ব্যবসা, যা কি-না বিদেশে ভাবাই যায় না। মজার একটা ব্যাপার ঘটে গেল মেলায় যাওয়ার প্রথম দিনেই। আমাদের ইউনিভার্সিটির মিঠুর সঙ্গে পরিচয় হয়ে গেল। নাসিরুল ইসলাম মিঠু আমার বেশ কয়েক ব্যাচ জুনিয়র। এখন বাংলা একাডেমীর কৃষিবিজ্ঞান, চিকিৎসা এবং জীববিজ্ঞানের ওপর যত বই ও লেখালেখি হয় তার এডিটর। এবারের বইমেলায় বাংলা একাডেমীর বিক্রয়কেন্দ্রের দায়িত্বে ছোট ভাই মিঠু। একদিন মেলায় না গেলে ফোন করে খবর নেয়, 'ভাই আজ আসবেন না।' মিঠুর সুবাদে আমার বেশকিছু লেখক-লেখিকা এবং একাডেমীর লোকজনের সঙ্গে পরিচয় হয়ে গেল। ওর সাহায্য পেয়ে গেলাম আমার হারিয়ে যাওয়া সাহিত্যগুরু নাসির ভাইয়ের ফোন নম্বর। আমি যখন ঢাকায় পড়তাম নাসির ভাই দৈনিক বাংলায় কাজ করতেন। আমার লেখা ছোটখাটো কবিতাগুলো তিনি দেখে দিতেন। ২০ বছর পর। তাও মুঠোফোনে অল্প আলাপেই চিনে ফেললেন। বললেন তিনি এখন সমকালে, চায়ের দাওয়াত দিলেন। জানলাম তার ২১টি কবিতার বই প্রকাশিত হয়েছে। বইমেলায় রয়েল প্রকাশনী স্টলে তার গল্প এবং অনন্যায় কবিতার বই বিক্রি হচ্ছে। আমি ২০ বছর দেশের বাইরে, তার এই সাফল্য জানা ছিল না। ইতিমধ্যে একাডেমী পুরস্কারও অর্জন করেছেন।
মিঠুর সুবাদে এরই মধ্যে পরিচিত হলাম কবি, আবৃত্তিকার এবং রবীন্দ্রসঙ্গীত শিল্পী সুলতানা শাহরিয়া পিউ, আবৃত্তিকার সৈয়দ সাবি্বর হোসাইন ও কারমাইকেল কলেজের ইতিহাসের সাবেক শিক্ষক ড. মনিরুজ্জামানের সঙ্গে। বাংলা একাডেমীর স্বপন মিয়া দেখে বললেন, দেখে চেনা চেনা লাগছে। ঢাকায় থাকতে বাংলা একাডেমীতে যে কোনো অনুষ্ঠানে ঘোরাঘুরি করতাম। মিঠুর মাধ্যমে জানলাম, জাপান ও চীন থেকে ক'জন ইউনিভার্সিটির শিক্ষক এসেছেন বইমেলায় এবং প্রচুর বইও কিনেছেন। ওখানে নাকি বাংলা লিটারেচার বিষয় পড়ান তারা। মিঠু আরও জানাল, বাংলা একাডেমী বাংলা অভিধানকে ইলেকট্রনিক ভার্সন করার পরিকল্পনা করছে। আশাব্যঞ্জক খবর।
ড. জামান, সত্তরের ওপর বয়স। মিঠু তাকে স্যার বলে ডাকে, আমিও তাই। স্যার এক বিশাল ব্যক্তিত্ব। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ করেছেন। সম্মুখ সমরে অংশগ্রহণ করে দেশ স্বাধীন করেছেন। এবারের বইমেলায় তার কয়েকখানা বই গতিধারা প্রকাশনী প্রকাশ করেছে। তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে দিনাজপুরের ইতিহাস, রংপুরের ইতিহাস এবং বিশেষভাবে উল্লেখযোগ্য ইংরেজিতে প্রকাশিত বাংলার জমিদার (JaminderÕs of Bengal a case study of selected RangpurÕs Jaminders). বঙ্গদেশে ব্রিটিশরা জমিদারি প্রথা চালু করেছিল। সিডনিতে চাকরির পাশাপাশি আমি আইনের ছাত্র, আর তাই ড. মনিরুজ্জামান স্যারের সঙ্গে এসব বিষয়ে আলাপে মজা পাচ্ছিলাম। Feudalism থেকে জমিদারি প্রথার উৎপত্তি, মূল উদ্দেশ্য খাজনা আদায়। কিন্তু পরে এর বিস্তৃতি আরও ব্যাপক থেকে ব্যাপকতর হয়েছে। খোদ ব্রিটেনে রাজতন্ত্রের মাধ্যমে খাজনা আদায়ের জন্যই এই প্রথা প্রথম চালু করা হয় বহু শতাব্দী আগে। স্যার ইতিহাসের শিক্ষক তার ওপর মুক্তিযোদ্ধা, তাকে বর্তমান রাজনীতির ওপর আলোকপাত করার জন্য অনুরোধ করলাম। সঙ্গে সঙ্গে স্যারের ভেতর জমে থাকা ক্ষোভ বেরিয়ে এলো। বললেন, এ দেশের রাজনীতি এখন বুড়িগঙ্গার বিষাক্ত পানির মতো। কোনো সুস্থ মানুষ এ দেশে রাজনীতি করতে পারবে না। ছাত্ররাজনীতির অবক্ষয় নিয়েও তার ক্ষোভ। স্যার আমাকে অভয় বাণী শোনালেন; বললেন আপনি দেশের বাইরে থাকেন, এদের কীর্তিকলাপ নিয়ে লিখুন, আমি তথ্য দেব।
এরপর দেখা পেলাম আমাদের কৃষি ইউনিভার্সিটির সম্প্রসারণ বিভাগের শিক্ষক ড. নুরুল আনোয়ার স্যারের সঙ্গে। তিনি একদিকে কৃষিবিজ্ঞানের শিক্ষক, অন্যদিকে রবীন্দ্রপ্রেমী। রবীন্দ্রসঙ্গীতের দিকপাল শৈলজারঞ্জনের সঙ্গে তার ওঠাবসা। তার বই 'রবীন্দ্রনাথের গান_ বাঙালি সংস্কৃতির শীর্ষ পরিণতি' মেলায় বিক্রি হচ্ছে। স্যার সিডনির রবীন্দ্রসঙ্গীতের প্রাণ সিরাজুস সালেকিন ভাইয়ের কথা জিজ্ঞেস করলেন। বললাম, সালেকিন ভাই ভালো আছেন, দু'সপ্তাহ আগে তার একক রবীন্দ্রসঙ্গীতের অনুষ্ঠান হলো, গিয়েছিলাম।
কবি, আবৃত্তিকার এবং রবীন্দ্রসঙ্গীত শিল্পী সুলতানা শাহরিয়া পিউ ও আবৃত্তিকার সাবি্বর হোসাইন দু'জনে মিলে রবিঠাকুরের গীতাঞ্জলির ১২৯ কবিতা থেকে বেছে বেছে ১৫টি বাংলা এবং ১৫টি ইংরেজি কবিতার আবৃত্তির অ্যালবাম করেছেন। তাছাড়া পিউর রবীন্দ্রসঙ্গীতের একক সিডিও বেরিয়েছে। পিউর কবিতার বই 'মেঘের সাথে কথা' মেলায় ভালো বিক্রি হচ্ছে। আমাকে তার অটোগ্রাফ দেওয়া একটি বই উপহার দিলেন। পিউকে বললাম, আমার লেখা একটি কবিতা 'রৌদ্রের সাথে হাসাহাসি করি'-এর সঙ্গে তার কবিতার বইয়ের নামের 'মেঘের সাথে কথা' বেশ মিল আছে।
arahman546@gmail.com

No comments

Powered by Blogger.