আল-কায়েদা-‘সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ’: পেছনের মিথ by প্যাট্রিক ককবার্ন

গত কয়েক মাসে আল-কায়েদার সবচেয়ে ভয়াবহ হামলা ছিল কোনটা? গত সপ্তাহে ‘সন্ত্রাসবাদ’ মোকাবিলা নিয়ে নানা সাধুবাদ শোনা গেলেও আল-কায়েদার সাম্প্রতিক সবচেয়ে ভয়াবহ হামলার খবর কানে গেছে খুব কম মানুষেরই। এটি ঘটেছে ১৫ আগস্ট।


ইরাকের বিভিন্ন প্রান্তের ১৭টি নগরে বোমা হামলাকারীরা কয়েক ঘণ্টার ব্যবধানে ৬৩ জন মানুষ হত্যা করেছে। এই নৃশংসতাকে উপেক্ষা করা হয়েছে। কেননা, যুক্তরাষ্ট্র ও ব্রিটেন শুধু নিজেদের সঙ্গে সম্পর্কের ভিত্তিতে আল-কায়েদাকে দেখে। কেননা, নিহতদের সবাই ইরাকি। আল-কায়েদার আসল অভিসন্ধিকে তারা গুরুত্ব দেয় না। আল-কায়েদার শিকড় অনেক ক্ষেত্রে আঞ্চলিক লড়াইয়ের ভেতরে ফিলিস্তিনি ও ইসরায়েলি কিংবা সুন্নি ও শিয়াদের মধ্যে প্রোথিত। আল-কায়েদার আসল অভিপ্রায়ের জায়গায় গেড়ে বসে সভ্যতার সংঘাতের উদ্ভট কল্পনা।
বিভিন্ন রাষ্ট্র, তাদের গোয়েন্দা সংস্থা, সাংবাদিক ও বিশ্লেষকেরা ‘সন্ত্রাসবাদের’ চরম দৃষ্টান্ত হিসেবে আল-কায়েদার যে মূর্তি দাঁড় করিয়েছেন, আল-কায়েদা আসলে তার সামান্যই, আবার তার চেয়ে বেশি কিছুও। সংগঠন হিসেবে আল-কায়েদার দশা সব সময় ছোট ও ভগ্নপ্রায় ছিল, যদিও দেখতে মনে হতো বিশাল। এটা সম্ভব হতো আঞ্চলিক তীব্র বিরোধে নিজেকে জড়িয়ে নিতে পারার সামর্থ্যের কারণে। ওসামা বিন লাদেন হয়তো দুনিয়াব্যাপী বৈশ্বিক জিহাদ সূচিত করতে চেয়েছিলেন। কিন্তু ২০০১ সালের ১১ সেপ্টেম্বরের টুইন টাওয়ার হামলার পর থেকে যারা নিজেদের আল-কায়েদা সদস্য দাবি করে, তাদের বেশির ভাগেরই এজেন্ডা ছিল ভিন্ন রকমের, আরও প্রত্যক্ষ।
ইরাকের স্থানীয় মেসোপটেমীয় আল-কায়েদা কখনো ওসামা বিন লাদেনের নিয়ন্ত্রণাধীন ছিল না। মার্কিন সেনা হত্যার চেয়ে ইরাকি শিয়াদের মারতে এদের বিশেষ উৎ সাহ সর্বদা দেখা গেছে। পাকিস্তানি তালেবান আল-কায়েদার বেশ ঘনিষ্ঠ। এরা এখন পাকিস্তানি সেনাবাহিনীর তোপের মুখে। তথাপি শিয়া গ্রামবাসী ও শহুরে শ্রমিকদের বোমা মেরে উড়িয়ে দিতে আত্মঘাতী বোমা হামলাকারী পাঠানোর কাজে এরা নিজেদের শক্তির একাংশ ব্যয় করে।
আল-কায়েদার এই সাম্প্রদায়িক বিভক্তি পশ্চিমাদের জন্য সৌভাগ্যজনক। ৯/১১-এর পর যেসব হামলার দায় আল-কায়েদার ওপর আরোপ করা হয়েছে, তাদের অনেকগুলোই ব্যর্থ হামলা। এসব হামলা যারা চালাতে গিয়েছিল তারা সহজতম বিস্ফোরক ডিভাইসও বানাতে পারেনি। কীভাবে এটা হলো তা এক রহস্য। কেননা, আল-কায়েদার শক্তিমত্তার কেন্দ্রগুলোতে মধ্য ইরাক, উত্তর-পশ্চিম পাকিস্তান, এমনকি দক্ষিণ ইয়েমেনের কিয়দংশে বিস্ফোরক তৈরির পারদর্শিতা ব্যাপক বিস্তৃত। কিন্তু এই জ্ঞান অন্যদের কাছে ছড়ানো হয়নি। আল-কায়েদার শক্তিশালী অঞ্চলগুলোতে যারা বোমা তৈরি করত, তারা অন্য মুসলমান প্রতিবেশীর মৃত্যুর আকাঙ্ক্ষা দ্বারা অনেক তাড়িত ছিল—শিকাগো কিংবা নিউইয়র্কে গোলযোগ ছড়ানোর দিকে তাদের তেমন উৎ সাহ দেখা যায়নি।
আল-কায়েদা একটি বিশ্ব সংস্থা—এটা সর্বদাই অনেকটা কাল্পনিক চিন্তা। ওসামা বিন লাদেন হয়তো আন্তর্জাতিক মাত্রায় অভিঘাত ফেলতে চেয়েছিলেন। কিন্তু ৯/১১ বাদ দিয়ে বলা চলে তাতে তিনি সফল হননি। তাঁর প্রচারণা সত্যি বলে গ্রহণ করেছে সেসব সরকার ও গোয়েন্দা সংস্থা, যাদের মেনে নেওয়ার ভেতর নিজস্ব স্বার্থ রয়েছে। আল-কায়েদার হুমকি ফুলিয়ে-ফাঁপিয়ে নিজেদের কর্তৃত্ব বাড়িয়ে নেওয়াতেই তাদের স্বার্থ নিহিত। এমনকি কোনো যেমন-তেমন আনাড়ি বোমা হামলার প্রচেষ্টাকেও এমনভাবে চিহ্নিত করা হয়েছে, যেন এটা কোনো গানপাউডার ষড়যন্ত্র। আরব উপদ্বীপের আল-কায়েদা একবার উপহাস করে বলেছিল, তাদের পরিকল্পনা সফল বা ব্যর্থ যা-ই হোক না কেন, তাতে কিছু যায় আসে না। কেননা, কোনো পরিকল্পনা ব্যর্থ হলেও তাতে দুনিয়াব্যাপী বিমান চলাচলে বিঘ্ন সৃষ্টি হয়—বিশৃঙ্খলা দেখা দেয়।
সারা দুনিয়াতেই আল-কায়েদার নড়াচড়া আছে বলে মনে হওয়ার কারণ বিভিন্ন গোষ্ঠী, যাদের এজেন্ডা ভিন্ন ভিন্ন অথচ একই রকম কৌশল কাজে লাগাচ্ছে, তারা এই নেটওয়ার্কভুক্ত হচ্ছে। সবখানে আল-কায়েদার অস্তিত্ব থাকার ব্যাখ্যা টিকে যাওয়ার আরেকটি কারণ হলো সারা দুনিয়ায় স্বৈরাচারেরা নিজেদের স্বার্থে ভান করে যে, তাদের প্রতিপক্ষরা সব ইসলামি মৌলবাদী, আল-কায়েদার সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্কযুক্ত। লিবিয়ায় মুয়াম্মার গাদ্দাফি মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ ও ব্রিটিশ গোয়েন্দা সংস্থা এমআইসিক্সের সঙ্গে সম্পর্কের ক্ষেত্রে এটাকে সফলভাবে কাজে লাগিয়েছিলেন। লিবিয়ান ইসলামিক ফাইটিং গ্রুপের নেতৃত্বে আফগান যুদ্ধফেরত আবদেল হাকিম বেলহাজের মতো ব্যক্তিরা থাকার কারণে তিনি অনেকাংশে এটা করতে পেরেছিলেন। ভারত কাশ্মীরে আর রাশিয়া চেচনিয়ায় মূলত ব্যাপক জনসমর্থনসমৃদ্ধ বিচ্ছিন্নতাবাদী আন্দোলনের বিরুদ্ধে লড়ছে। অথচ পূর্বোক্ত ধারা অনুসরণে উভয়েই দাবি করছে, তাদের যুদ্ধ ওসামা বিন লাদেন ও আল-কায়েদার বিরুদ্ধে।
১১ সেপ্টেম্বরের ঘটনায় আল-কায়েদার বড় সাফল্য নিজের অস্তিত্বের প্রচার এবং আমেরিকার অত্যধিক প্রতিক্রিয়ার স্ফুরণ ঘটানো, যার ফলে সুবিধা হয় আল-কায়েদার। তালেবান ও সাদ্দাম হোসেনকে উৎ খাতে যুক্তরাষ্ট্র উসকানি বোধ করে। আর অত্যন্ত জটিল গৃহযুদ্ধের ফাঁদে পড়ে যায় যুক্তরাষ্ট্র। ফলে জর্জ ডব্লিউ বুশ এবং ওয়াশিংটনের লেফটেন্যান্টদের ওপর ইরাকি সেনাবাহিনী ও বাথ পার্টি বিলুপ্ত করার মতো ভুলের জন্য দোষারোপ করা সহজ হয়েছে। কিন্তু তখন সুন্নি ক্ষমতায় এই প্রধান দুই হাতিয়ারের নির্মূলের পক্ষে ছিলেন শিয়া ও কুর্দি নেতারা। আর তাঁরা চাইছিলেন, এর দায় আমেরিকানরাই নিক।
আরেকভাবে ইরাক যুদ্ধ আল-কায়েদাকে নবপ্রাণ দিয়েছিল। শুরু থেকেই মার্কিন সামরিক মুখপাত্ররা ভেবেছিল, কোনো বিদ্রোহী হামলাকেই আল-কায়েদার হামলা বলে চালিয়ে দেওয়া বুদ্ধিদীপ্ত কাজ হবে। এর মাধ্যমে তারা যুদ্ধের পক্ষে মার্কিন জনগণের সমর্থন আদায় করতে চাইছিল। কিন্তু ইরাকে মার্কিন দখলদারি দিনে দিনে আরও অর্জনপ্রিয় হয়ে পড়তে থাকার সময় এমন ভুল ধারণা তৈরি করেছিল যে, মার্কিন সেনাবাহিনীর ওপর গেরিলা আক্রমণে নেতৃত্ব দিচ্ছে আল-কায়েদা। স্থানীয় ছেলেপুলে মার্কিন সেনা দেখলে আল-কায়েদার কালো রঙের পতাকা দেখাতে শুরু করল। সুন্নি আরবরা ভাবল, আল-কায়েদা তাদের কার্যকর মিত্র হতে পারে। অন্যদিকে, সারা আরব বিশ্বে আল-কায়েদার পক্ষে অর্থ সংগ্রহ সহজতর হলো।
আল-কায়েদাকে উৎ খাত করা কঠিন হয়ে দেখা দিল, কারণ বিভিন্ন রাষ্ট্রের সরকার ও গোয়েন্দা সংস্থা এটাকে যে ধরনের সংগঠন হিসেবে প্রচার করেছে, সে ধরনের সংগঠন এটা কখনোই ছিল না। ২০০১ সালের আগেও আল-কায়েদার সদস্য ছিল খুব সীমিত। এমনকি প্রোপাগান্ডা ভিডিও তৈরি করার জন্য তাদের দৈনিক হারে স্থানীয় আফগান উপজাতীয় মানুষদের ভাড়া করতে হতো। অথচ এমন কোনো মাস যায় না, যে মাসে ড্রোন ব্যবহার করে সিআইএ আল-কায়েদাদের অপারেশন পরিকল্পনাকারীদের হত্যা করার ঘোষণা দেয়নি। মনে হয় যেন, আল-কায়েদা পেন্টাগনের উল্টো ছবি। ‘সন্ত্রাসবাদ’ বিষয়ে স্বঘোষিত বিশেষজ্ঞরা টেলিভিশনে চেঁচাচ্ছেন, অমুক আল-কায়েদা নেতা নিহত হওয়া সংগঠনটির প্রতি বিরাট আঘাত। অথচ ক্ষতি পুষিয়ে নেওয়ার ক্ষেত্রে আল-কায়েদার দক্ষতা এতই যে, সেই নেতার মৃত্যুতে বিশেষজ্ঞের নিজ দেশ ও সমাজের প্রতি হুমকি একটুও কমে না।
১১ সেপ্টেম্বরের পর মার্কিন কোনো সরকারের প্রতিক্রিয়া কি আলাদা হতে পারত? পাল্টা আঘাতের আকাঙ্ক্ষার তীব্রতায় আল-কায়েদার ফাঁদে পা দিয়ে ওয়াশিংটনের উপায় ছিল কি? এ ধরনের ‘সন্ত্রাসবাদ’ এত কার্যকর হওয়ার কারণ, রাজনৈতিক নেতারা এই সুযোগ কাজে লাগিয়ে হুমকির কথা বলে বলে নিজেদের ক্ষমতা আরও বাড়িয়ে নিতে চান। তাঁরা সমালোচকদের অর্বাচীন কিংবা অদেশপ্রেমিক হিসেবে চিত্রিত করেন। পতাকাকে ঘিরে সমবেত হওয়ার ডাকের অন্তরালে জরুরি সংস্কারের বিষয়গুলোকে অবাঞ্ছিত করে তোলা যায়।
‘সন্ত্রাসী’ হামলার প্রতি অত্যধিক প্রতিক্রিয়া খুব একটা অবশ্যম্ভাবী নয়। ১৯৬৮ সালে গোলযোগ শুরুর পর উত্তর আয়ারল্যান্ডে প্রাদেশিক আইরিশ রিপাবলিকান আর্মি (আইআরএ) ব্রিটিশ সেনাবাহিনী ও সরকারকে অতি প্রতিক্রিয়ার উসকানি দিতে দারুণ পারদর্শী হয়ে উঠেছিল। কোনো ব্রিটিশ সেনা মারা পড়লে তাঁর প্রতিক্রিয়ায় শাস্তি নেমে আসত রোমান ক্যাথলিক অধ্যুষিত কোনো কোনো জেলায়। আর তাতে তরুণেরা দলে দলে ছুটে যেত প্রাদেশিক আইআরএতে যোগ দিতে। ব্রিটিশ সেনাবাহিনী যে আইআরএর প্রত্যাশিত পথেই প্রতিক্রিয়া জানাচ্ছে, সেটা উপলব্ধি করতে করতে তাদের এক যুগ পার হয়ে গিয়েছিল।
যুক্তরাষ্ট্রও কি একই শিক্ষা পেল? সন্দেহ জাগে। কেননা, কোনো মার্কিন প্রেসিডেন্ট স্বীকার করতে পারবেন না যে, তিনি প্রায় অস্তিত্বহীন কোনো শত্রুর খোঁজে অপ্রয়োজনীয় যুদ্ধে লড়েছেন।
দি ইনডিপেন্ডেন্ট থেকে নেওয়া। ইংরেজি থেকে অনুবাদ: আহসান হাবীব
প্যাট্রিক ককবার্ন: আইরিশ সাংবাদিক; ব্রিটেনের দি ইনডিপেন্ডেন্ট পত্রিকার মধ্যপ্রাচ্য প্রতিনিধি।

No comments

Powered by Blogger.