বিশেষ সাক্ষাৎ কার-ভারত বুঝতে পেরেছে দুই দলের সঙ্গেই সম্পর্ক রাখতে হবে by শমসের মবিন চৌধুরী

শমসের মবিন চৌধুরীর জন্ম ১৯৫০ সালে চট্টগ্রামে। স্কুল ও কলেজের পর্ব শেষ করে পাকিস্তানি সেনাবাহিনীতে যোগ দেন ১৯৬৭ সালে। একাত্তরে অংশ নেন মুক্তিযুদ্ধে, ১১ এপ্রিল চট্টগ্রামের কালুরঘাটে এক সরাসরি যুদ্ধে আহত হয়ে বন্দী হন পাকিস্তানি সেনাবাহিনীর হাতে। ’৭১ সালের ১৭ ডিসেম্বর মুক্তি পান বন্দিদশা থেকে।


স্বাধীনতাযুদ্ধে অবদানের জন্য তিনি বীর বিক্রম খেতাবে ভূষিত হন। ’৭৪ সাল পর্যন্ত সেনাবাহিনীতে চাকরি করার পর তাঁর চাকরি পররাষ্ট্র মন্ত্রণালয়ে ন্যস্ত করা হয়। ২০০৭ সালের মে মাসে অবসর গ্রহণ করার আগ পর্যন্ত তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনেই বিভিন্ন দায়িত্ব পালন করে গেছেন। রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছেন শ্রীলঙ্কা, জার্মানি, ভিয়েতনাম ও যুক্তরাষ্ট্রে। ২০০১ সালের নভেম্বর থেকে ২০০৫ সালের নভেম্বর পর্যন্ত দায়িত্ব পালন করেছেন পররাষ্ট্রসচিব হিসেবে। বর্তমানে একজন সক্রিয় রাজনীতিক হিসেবে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির ভাইস চেয়ারম্যান ও দলটির পররাষ্ট্রবিষয়ক প্রধান সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করছেন।
 সাক্ষাৎ কার নিয়েছেন এ কে এম জাকারিয়া

প্রথম আলো  ভারতের প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফরের ফলাফল নিয়ে নানামুখী প্রতিক্রিয়া এরই মধ্যে শোনা গেছে। বিরোধী দলের পররাষ্ট্রবিষয়ক সমন্বয়ক হিসেবে আপনার কাছে এই সফরের ফলাফল কী?
শমসের মবিন চৌধুরী  আসলে দলের মূল্যায়নই আমার মূল্যায়ন। দলের অবস্থান থেকে আমি বলতে চাই যে ইতিমধ্যেই এই সফর একটি সাফল্যহীন সফর হিসেবে সব মহলে বিবেচিত হয়েছে। আমরা অতীতে এমন শীর্ষ বৈঠক দেখিনি যার পর জনগণ বিক্ষোভ প্রদর্শন করে। দুই দেশের ছিটমহলগুলোতে ভারতীয় প্রধানমন্ত্রীর এই বাংলাদেশ সফরের পর বিক্ষোভ অব্যাহত রয়েছে। এ ধরনের সফর অনেক সময় পুরো সফল না হলেও মিশ্র ফলাফল পাওয়া যায়, কিন্তু ভারতের প্রধানমন্ত্রীর এই সফর সার্বিকভাবেই একটি অসফল সফর হিসেবে বিবেচিত হয়েছে।
প্রথম আলো  এর দায়টি কি ভারতের নয়?
শমসের মবিন চৌধুরী  এই সফর নিয়ে উচ্চাশা তৈরি করেছে আমাদের সরকার। যার সঙ্গে বাস্তবতার কোনো মিল ছিল না। ২০১০ সালে আমাদের প্রধানমন্ত্রীর ভারত সফরের পর বলা হয়েছিল যে ভারত-বাংলাদেশ সম্পর্কের এক নতুন অধ্যায়ের সূচনা হয়েছে, জনগণকে নানা কিছু বোঝানো হয়েছে। পরিবেশ সৃষ্টির কথা বলা হয়েছে, কিন্তু বাস্তবতা আসলে কী? এরপর এই দীর্ঘ সময়ে আসলে কোনো পরিবেশই সৃষ্টি হয়নি। ভারতের প্রধানমন্ত্রী যেদিন বাংলাদেশে আসছেন সেদিন সকালেই যদি সে দেশের হাইকমিশনারকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডেকে পাঠাতে হয়, অসন্তোষ প্রকাশ করতে হয়, তবে কিসের পরিবেশ সৃষ্টি হয়েছে? এখন এই সফরের ব্যর্থতা নিয়ে কাউকে কাউকে দোষ দেওয়া হচ্ছে। কিন্তু আমি বলব, এই সফরের ব্যর্থতার দায় আমাদের সরকারপ্রধানকেই নিতে হবে।
প্রথম আলো  ভারতীয় প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফরের আগের দিন সংবাদ সম্মেলন করে সে দেশের পররাষ্ট্রসচিব জানিয়েছেন যে তিস্তার পানি বণ্টন চুক্তি হচ্ছে না। গণমাধ্যমে জানানোর আগে বিষয়টি কি বাংলাদেশ সরকারকে আনুষ্ঠানিকভাবে জানানো উচিত ছিল না? ভারতের এই আচরণকে কূটনৈতিক দৃষ্টিতে আপনি কীভাবে ব্যাখ্যা করবেন?
শমসের মবিন চৌধুরী  ভারতের এই আচরণকে আমি বলব কূটনৈতিক অসদাচরণ। ভারতের উচিত ছিল গণমাধ্যমে ঘোষণা করার আগে বাংলাদেশকে বিষয়টি জানানো। সে কারণে আমাদের পররাষ্ট্রমন্ত্রী সফরের আগের দিন সন্ধ্যায় কিছু বলতে পারেননি। ভারতের এই আচরণে বোঝা যায় যে দেশ দুটির মধ্যে আস্থার সংকট রয়ে গেছে। আস্থার সংকট থাকলেই এ ধরনের পরিস্থিতির সৃষ্টি হয়ে থাকে। অথচ আমাদের সরকার দাবি করে আসছে যে দেশ দুটির মধ্যে আস্থার কোনো ঘাটতি নেই। আমাদের সরকার আসলে জনগণকে অন্ধকারে রেখেছে। আমরা দেখেছি যে ভারত এ ধরনের কূটনৈতিক আচরণবহির্ভূত কাজ আগেও করেছে। ২০০৫ সালের সার্ক শীর্ষ সম্মেলনের দুই দিন আগে ভারতের পক্ষ থেকে জানানো হয় যে তারা সম্মেলনে যোগ দিচ্ছে না। অথচ বিষয়টি তাদের আগে সার্কের চেয়ারপারসন ও স্বাগতিক দেশকে জানানো উচিত ছিল। এবারও তার পুনরাবৃত্তি হলো।
প্রথম আলো  আপনি এই সফরকে পুরোপুরি অসফল বললেন, কিন্তু তিনবিঘা করিডর ২৪ ঘণ্টা খোলা রাখার সিদ্ধান্ত কার্যকর হয়েছে, ৪৬টি পণ্যের শুল্কমুক্ত প্রবেশাধিকার পাওয়া যাচ্ছে, ’৭৪-এ সই হওয়া স্থলসীমান্ত বাস্তবায়নসংক্রান্ত প্রটোকলেও সই করেছে দেশ দুটি। উন্নয়ন সহযোগিতার রূপরেখাতেও স্বাক্ষর করেছেন দুই দেশের প্রধানমন্ত্রী। তিস্তার পানি বণ্টন চুক্তিও শিগগিরই করার কথা বলা হয়েছে।
শমসের মবিন চৌধুরী  তিনবিঘা করিডরের যে কথা বললেন তা পর্যায়ক্রমিক অগ্রগতি। শুরুতে এটা খোলা থাকত ছয় ঘণ্টা, তারপর ১২ ঘণ্টা, এখন ২৪ ঘণ্টা। এটা স্বাভাবিকভাবেই হওয়ার কথা এবং তাই হয়েছে। এটা বড় কোনো অগ্রগতি নয়। ’৭৪ সালে যে সীমান্ত চুক্তি হয়েছিল তা এখনো বাস্তবায়িত হয়নি। সেই চুক্তি বাস্তবায়নের জন্য নতুন করে আবার প্রটোকল স্বাক্ষরের বিষয়টি তাই ছিটমহলবাসীর মনে কোনো আশাবাদ সৃষ্টি করতে পারেনি। তিস্তার পানি বণ্টন নিয়ে শিগগিরই চুক্তির কথা বলা হয়েছে যৌথ ইশতেহারে। কিন্তু সেখানে কোনো সময়সীমা নেই। এখন সরকারের অনেকে বলছেন, তিন মাসের মধ্যে তিস্তার পানি বণ্টন চুক্তি হবে। কিন্তু কীভাবে? আপনি যৌথ ইশতেহারের কথা বললেন, যেখানে ১৮ ধারায় বলা হয়েছে, যথাশিগগির সম্ভব পানি বণ্টন চুক্তি করা হবে। কিন্তু ৪১ নম্বর ধারায় বলা হয়েছে, ভারত যাতে চট্টগ্রাম ও মংলা বন্দর ব্যবহার করতে পারে সে জন্য জরুরি ভিত্তিতে ব্যবস্থা নেওয়া হবে। দুটির মধ্যে পার্থক্য রয়েছে। ৪৬টি পণ্য রপ্তানি করে বাংলাদেশ আসলে কী সুবিধা পাবে? এখন শুনছি যে এই ৪৬টি পণ্যের মধ্যে ১২টি নাকি বাংলাদেশ উৎ পাদনই করে না।
প্রথম আলো  ব্যবসায়ী সমাজের লোকজন, বিশেষ করে, তৈরি পোশাকশিল্পের সঙ্গে জড়িত ব্যক্তিরা তো বলছেন যে ৪৬টি পণ্যের শুল্কমুক্ত প্রবেশাধিকারে বাংলাদেশ লাভবান হবে।
শমসের মবিন চৌধুরী  দেখা যাক কী হয়। বাংলাদেশ ও ভারতের মধ্যে যে বাণিজ্য ঘাটতি রয়েছে, তা কাটানো হয়তো সম্ভব নয়, কারণ ভারত অনেক বড় দেশ, তার উৎ পাদনক্ষমতাও অনেক বেশি। কিন্তু একটা সম্মানজনক পর্যায়ে তো আসা যায়। ভারতে বাংলাদেশের পণ্যের রপ্তানি আগের চেয়ে বেড়েছে, তবে তা বাণিজ্য ঘাটতির তুলনায় যথেষ্ট নয়। ভারত এ ক্ষেত্রে আরও উদারতা দেখাবে বলে আশা করেছিলাম। এটা সীমিত অর্জন।
প্রথম আলো  ভারতীয় প্রধানমন্ত্রীর এই সফর বা সামগ্রিকভাবে বাংলাদেশের ব্যাপারে ভারতের অবস্থানের ক্ষেত্রে কোনো ইতিবাচক পরিবর্তন হয়েছে বলে মনে করেন কি?
শমসের মবিন চৌধুরী  ভারতের ক্ষেত্রে যে ইতিবাচক পরিবর্তন হয়েছে বলে আমরা মনে করি তা হচ্ছে, ভারত এখন এটা বুঝতে পেরেছে যে বাংলাদেশে দুটি বড় রাজনৈতিক শক্তি রয়েছে। আর এই দুটি রাজনৈতিক শক্তির সঙ্গেই দেশটির যোগাযোগ রাখা উচিত। তাদের এই মনোভাবের পরিবর্তনকে আমি ইতিবাচক বলে মনে করি। ভারতের দিক থেকে এটা একটি পরিপক্ব অবস্থান।
প্রথম আলো  বাংলাদেশের কাছে ভারতের সবচেয়ে বড় চাওয়া দেশটির নিরাপত্তা। এ দেশের ভূখণ্ড ভারতবিরোধী কোনো কাজে ব্যবহূত হবে না—সেই নিশ্চয়তা তারা চায়। বর্তমান সরকার এ ব্যাপারে যে উদ্যোগ নিয়েছে তাতে ভারত সন্তুষ্ট। ভবিষ্যতে বিএনপি সরকার ক্ষমতায় এলেও কি বিষয়টি নিশ্চিত করা সম্ভব হবে? বিএনপির পক্ষ থেকে এ ধরনের কোনো প্রতিশ্রুতি রয়েছে কি?
শমসের মবিন চৌধুরী  বিএনপির অবস্থান হচ্ছে বাংলাদেশের ভূখণ্ড কোনো অবস্থাতেই অন্য কোনো দেশের বিরুদ্ধে ব্যবহার করতে না দেওয়া। বিএনপি সব সময়ই এই নীতিতে বিশ্বাসী। ভারত আমাদের প্রতিবেশী দেশ, সে দেশের বিচ্ছিন্নতাবাদী হোক বা সন্ত্রাসী হোক, তাদের কোনোভাবেই বাংলাদেশের ভূখণ্ড ব্যবহার করতে দেওয়া হবে না। আসলে বিষয়টি পারস্পরিক। একই সঙ্গে আমরাও চাইব যে ভারতও তার ভূখণ্ড বাংলাদেশের বিরুদ্ধে ব্যবহার করতে দেবে না, কোনো সন্ত্রাসী সেখানে আশ্রয় ও প্রশ্রয় পাবে না।
প্রথম আলো  বিএনপির এই প্রতিশ্রুতি কি ভবিষ্যতের দিকে তাকিয়ে? অতীতে বিএনপি সরকারের আমলে বাংলাদেশের ভূখণ্ড ভারতের বিরুদ্ধে ব্যবহূত হয়েছে বলে অভিযোগ রয়েছে।
শমসের মবিন চৌধুরী  বিএনপির আমলে কখনো এ কাজটি করা হয়নি। ভারত বিভিন্ন সময় অভিযোগ করলেও তা প্রমাণ করতে পারেনি। আমি সাড়ে তিন বছর পররাষ্ট্রসচিব হিসেবে দায়িত্ব পালন করেছি। সে সময় আমি বহুবার ভারতকে বলেছি যে আপনারা যে অভিযোগ করছেন তার প্রমাণ দিন, আমরা ব্যবস্থা নেব। ভারত তা করতে পারেনি।
প্রথম আলো  বাংলাদেশের রাজনীতিতে বিএনপি একটি ভারতবিরোধী শক্তি হিসেবে বিবেচিত। কিন্তু বর্তমানে বিএনপি এই অবস্থান থেকে সরে আসছে বলে অনেকে মনে করছেন। ভারতের ব্যাপারে বিএনপির কি অবস্থানগত কোনো পরিবর্তন হয়েছে?
শমসের মবিন চৌধুরী  বিএনপির অবস্থানগত কোনো পরিবর্তন হয়নি। বিএনপি সব সময়ই জাতীয় স্বার্থের বিষয়টি দেখেছে। এটাকে ভারতবিরোধিতা হিসেবে দেখার সুযোগ নেই। জাতীয় স্বার্থের বিষয়টি বিএনপি ভবিষ্যতেও একইভাবে দেখবে। দেখুন, বাংলাদেশে সবচেয়ে দীর্ঘ সময় ক্ষমতায় থেকেছে বিএনপি। এসব বিবেচনায় নিয়ে ভারতও এটা বুঝেছে যে বিএনপিকে বাদ দিয়ে কিছু করা সম্ভব নয়।
প্রথম আলো  বিএনপির পক্ষ থেকে এখন আঞ্চলিক যোগাযোগ বা কানেকটিভিটির কথা বলা হচ্ছে। ভারতকে ট্রানজিট দেওয়া নিয়ে আপত্তি নয়, আপত্তি করিডর দেওয়া নিয়ে—এ ধরনের অবস্থানের কথা আপনার দলের পক্ষ থেকে শোনা গেছে। এই বিরোধিতা কি নিছক রাজনৈতিক কারণে?
শমসের মবিন চৌধুরী  আসল সমস্যা হচ্ছে দেশ দুটির মধ্যে আস্থার ঘাটতি। যদি এই আস্থার ঘাটতি না কমে তবে ট্রানজিট বা করিডর যা-ই হোক, এ ধরনের কিছুতে যাওয়া সমীচীন হবে না। আস্থার পরিবেশ তৈরি হলে করিডর কেন, এই দেশ দুটির মধ্যে অনেক কিছুই করা সম্ভব। আর ট্রানজিট শুধু দক্ষিণ এশিয়ার মধ্যে সীমাবদ্ধ থাকবে কেন? আমরা তো মনে করি দক্ষিণ-পূর্ব এশিয়া হয়ে আরও বিস্তৃত করার সুযোগ রয়েছে। আমরা সামনের দিকে তাকিয়ে আরও বিস্তৃত কানেকটিভিটির পক্ষে।
প্রথম আলো  আপনি যে আস্থার পরিবেশের কথা বললেন, তা তৈরি হবে কীভাবে?
শমসের মবিন চৌধুরী  দেখুন, ট্রানজিট বা আঞ্চলিক যোগাযোগ নিয়ে যখন কথা হয় তখন অনেকেই ইউরোপের উদাহরণ তুলে ধরে বলেন, ইউরোপে হতে পারলে বাংলাদেশ ও ভারতের মধ্যে হতে পারবে না কেন? নিশ্চয়ই হতে পারে। কিন্তু আপনি আমাকে বলুন, ইউরোপের কোন দেশের সীমান্তরক্ষীরা তাদের প্রতিবেশী দেশের নাগরিকদের গুলি করে হত্যা করে? কোন দেশ অন্য দেশকে নদীর পানি থেকে বঞ্চিত করছে? ইসরায়েল ফিলিস্তিনকে কাঁটাতারের বেড়া দিয়ে ঘিরে রেখেছে, ইউরোপে কোথায় এমন উদাহরণ আছে? ভারত-বাংলাদেশ সম্পর্ক তো এমন হওয়ার কথা নয়। এই সমস্যাগুলো দূর করতে পারলেই আস্থার পরিবেশ তৈরি হবে। এ জন্য দরকার রাজনৈকি সদিচ্ছার। সেখানেই ঘাটতি রয়ে গেছে। এই যে দুই দেশের স্থলসীমান্তের সমস্যা, আমি মনে করি, রাজনৈতিক সদিচ্ছা এই সমস্যা সমাধানের জন্য যথেষ্ট। বর্তমানে দেশ দুটির মধ্যে পরস্পরের যে ছিটমহলগুলো রয়েছে তাতে কোনো দেশেরই নিজেদের নিয়ন্ত্রণ নেই। তাহলে এগুলো বিনিময় হতে সমস্যা কোথায়? এখানে তো কোনো পক্ষেরই হারানোর কিছু নেই। দুই পক্ষের রাজনৈতিক সদিচ্ছা বাড়ানো ও আস্থাহীনতা কাটানোর বিষয়টি সে কারণে সবকিছুর আগে প্রয়োজন। বাকি কাজ এরপর খুব সহজ হয়ে যাবে।
প্রথম আলো  মনমোহন সিংয়ের এই সফরের সময় ভারত তিস্তা চুক্তি না করার সিদ্ধান্ত নেওয়ায় বাংলাদেশও ট্রানজিট বা ফেনী নদীর পানি বণ্টনসহ নির্ধারিত বেশ কয়েকটি চুক্তি করেনি। বাংলাদেশের এই অবস্থানকে যথাযথ ও শক্ত অবস্থান হিসেবে বিবেচনায় নিয়ে একে ইতিবাচক মনে করছেন অনেকে। আপনি বা আপনার দল কী মনে করে?
শমসের মবিন চৌধুরী  আসলে বিষয়টির মধ্যে ইতিবাচক বলে কিছু নেই। ভারতের মতো একটি গুরুত্বপূর্ণ রাষ্ট্রের সঙ্গে আলোচনার ক্ষেত্রে যে প্রস্তুতি থাকার কথা তার কিছুই আসলে ছিল না সরকারের। এটা খুবই হতাশাজনক। ’৭৪ সালের স্থলসীমান্ত চুক্তি বাস্তবায়ন নিয়ে যে প্রটোকল স্বাক্ষর হয়েছে, তা শেষ মুহূর্তে হাতে কাটাছেঁড়া করে করা হয়েছে। এ ধরনের বিষয় প্রমাণ করে যে পুরো প্রস্তুতি-প্রক্রিয়ার মধ্যে বড় ধরনের শূন্যতা ও ঘাটতি ছিল। আর এই সফরে ট্রানজিট নিয়ে কোনো চুক্তি না হলেও সরকারের মন্ত্রীরা বলছেন, ট্রানজিট আগেই দেওয়া হয়ে গেছে, কার্যকর করার প্রক্রিয়া চলছে। ভারত তিস্তার পানি বণ্টন চুক্তি না করায় বাংলাদেশ কোনো জোরালো অবস্থান নিতে পেরেছে, এমন কোনো প্রমাণ তো দেখা যাচ্ছে না। যৌথ ইশতেহারে তো ঠিকই দ্রুত ট্রানজিট দেওয়ার কথা বলা হয়েছে।
প্রথম আলো  আপনাকে ধন্যবাদ।
শমসের মবিন চৌধুরী  ধন্যবাদ।

No comments

Powered by Blogger.