আরব বিদ্রোহ-লিবিয়াকে হারাল আফ্রিকা? by নক্স চিটিয়ো

বহু দশক ধরে লিবিয়া আফ্রিকার অপরিহার্য অংশ। গাদ্দাফির শক্ত ঘাঁটি সিরতে শহরে এখনো যুদ্ধ চলছে। এখানেই ১৯৬৩ সালে অর্গানাইজেশন অব আফ্রিকান ইউনিটির জন্ম হয়েছিল। স্থানীয় লিবীয়দের এক-চতুর্থাংশই কৃষ্ণাঙ্গ। অন্যদিকে লিবিয়ায় আফ্রিকা থেকে আসা অভিবাসী শ্রমিকের সংখ্যা ১০ লক্ষাধিক। গাদ্দাফি তাঁর চার দশকের শাসনামলে প্যান-আফ্রিকাবাদ ও আফ্রিকীয় বহু সংস্কৃতিবাদের প্রধানতম সমর্থক ছিলেন।


কিন্তু লিবীয় অভ্যুত্থান পুরোনো শৃঙ্খল উপড়ে ফেললেও, এটা এক কুৎসিত বর্ণযুদ্ধেরও রূপ নিয়েছে। গাদ্দাফি আফ্রিকান কৃষ্ণাঙ্গ ভাড়াটে সেনা নিয়ে এসেছেন, তাঁর বাহিনীর বল বৃদ্ধির জন্য—এমন দাবি করে বিদ্রোহীরা আফ্রিকার অভিবাসী শ্রমিক ও লিবিয়ার কৃষ্ণাঙ্গ অধিবাসীদের প্রতি ক্ষিপ্ত হয়ে ওঠে। বাস্তবে এদের বেশির ভাগই ছিল অভিবাসী শ্রমিক অথবা লিবিয়ার স্থানীয় কৃষ্ণাঙ্গ সেনা। বিদ্রোহীরা ভুল ধারণার বশবর্তী হয়ে আফ্রিকা থেকে আসা সব কৃষ্ণাঙ্গকেই ভাড়াটে সেনা বলে মনে করেছে। ফলে আফ্রিকান অভিবাসী ও কৃষ্ণাঙ্গ লিবীয়রা ব্যাপক নিগ্রহের শিকার হয়েছে।
হিউম্যান রাইটস ওয়াচ এবং আফ্রিকান ইউনিয়ন বিদ্রোহীদের প্রতি নিষ্ঠুর প্রতিশোধ নেওয়া বন্ধের আহ্বান জানিয়েছে। নির্যাতন, গণহত্যা ও গণগ্রেপ্তার বন্ধ করতে বলেছে। বহু আফ্রিকানের ওপর হামলা ছিল পূর্বপরিকল্পিত। তাই প্রশ্ন জাগে, এখনো কি লিবিয়াকে ‘আফ্রিকান’ রাষ্ট্র গণ্য করা যায়?
এখানকার বিপ্লব আরব-বসন্তের গণতান্ত্রিক ঢেউয়ের পথে লিবিয়াকে চালিত করেছে। এমতাবস্থায় লিবিয়া ও আফ্রিকার মধ্যে পারস্পরিক ক্রিয়া-প্রতিক্রিয়া অব্যাহত থাকবে। কিন্তু সাংস্কৃতিক, মতাদর্শিক ও অর্থনৈতিক দিক থেকে লিবিয়া আরও বেশি উত্তর আফ্রিকান, মধ্যপ্রাচীয় ও দক্ষিণ ভূমধ্যসাগরীয় পড়শিদের সঙ্গে একাত্মতার দিকেই অগ্রসর হলো। লিবিয়া তার আরব ঐতিহ্যকে আলিঙ্গন করছে।
একদিক থেকে এতে বিস্মিত হওয়া উচিত নয়। গাদ্দাফি প্যান-আফ্রিকাবাদকে আলিঙ্গনের সময় সাহারা মরুভূমির দক্ষিণের জনবহুল অঞ্চল তাঁর সামান্য পৃষ্ঠপোষকতা পেয়েছে। কিন্তু লিবীয় বিপ্লব সমর্থনের প্রশ্নে সাব-সাহারান আফ্রিকা দ্বিধাবিভক্ত।
এখন পর্যন্ত আফ্রিকান ইউনিয়নভুক্ত (এইউ) ৫৩টি দেশের মধ্যে মাত্র ২০টি দেশ লিবিয়ার ন্যাশনাল ট্রানজিশনাল কাউন্সিলকে (এনটিসি) স্বীকৃতি দিয়েছে। আফ্রিকান ইউনিয়নও এখন পর্যন্ত এনটিসিকে স্বীকৃতি দেয়নি। কোনো রাষ্ট্রপ্রধানকে অসাংবিধানিক পথে বল প্রয়োগে ক্ষমতাচ্যুত করা আফ্রিকান ইউনিয়নের চার্টার পরিপন্থী। তা ছাড়া জাতিসংঘের প্রস্তাবনা নম্বর ১৯৭৩-এর মাধ্যমে বেসামরিক নাগরিকদের রক্ষায় ‘প্রয়োজনীয় বল প্রয়োগের’ অনুমোদন দেওয়া হলেও সেটা ব্যবহার করে শাসনক্ষমতায় পরিবর্তন ঘটানো নিয়ে তাদের গভীর অসন্তোষ আছে। আর লিবিয়ায় আফ্রিকান কৃষ্ণাঙ্গদের বিরুদ্ধে হামলা চালানো সারা মহাদেশকেই বিক্ষুব্ধ করেছে। তথাপি, দক্ষিণ আফ্রিকায় এইউর সাম্প্রতিক এক সভায় এনটিসিকে স্বীকৃতি দেওয়ার ইঙ্গিত পাওয়া গেছে। এনটিসির সঙ্গে নতুন অংশীদারি গড়ে তোলার কথাও আলোচিত হয়েছে।
এই সম্পর্ক শেষ অবধি কেমন দাঁড়াবে, সেই জায়গাটি এখনো অনেকটা ঘোলাটে। প্রতিবেশী দেশগুলোতে ঘাঁটি গেড়ে ভিন্নমতাবলম্বীরা যাতে নতুন করে বিদ্রোহ না করতে পারে, সে জন্য আফ্রিকার সহায়তা দরকার এনটিসির। আফ্রিকান অভিবাসনের প্রশ্নে, আফ্রিকান উদ্বাস্তুদের অবস্থা নিয়ে প্রতিবেশীদের সঙ্গে এনটিসির আলোচনা হতে হবে।
তদুপরি, এমন ঝুঁকিও আছে, হয়তো কোনো এক সময় এনটিসির সদস্য এবং বিদ্রোহী সামরিক নেতাদেরও গাদ্দাফির কমান্ডারদের পাশাপাশি বেসামরিক নাগরিক নির্যাতনের অভিযোগে বিচারের সম্মুখীন হতে হবে।
লিবিয়ার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ আফ্রিকা থেকে আসা অভিবাসীদের শ্রম। এই শ্রমের প্রবাহ অব্যাহত রাখতে এবং আফ্রিকার দরবারে নিজেদের সুনাম বজায় রাখার জন্য এনটিসিকে কৃষ্ণাঙ্গদের বিরুদ্ধে সংঘবদ্ধ হামলা-নির্যাতন বন্ধ করতে হবে এবং দেশীয় কৃষ্ণাঙ্গ ও বিদেশি আফ্রিকান শ্রমিকদের প্রতি আচরণে উন্নতি ঘটাতে হবে। আর অন্যদিকে আফ্রিকাকেও বাস্তবতা উপলব্ধি করতে হবে। আফ্রিকার মতাদর্শিক ও অর্থনৈতিক ইঞ্জিন হিসেবে লিবিয়ার ভূমিকা শেষ হয়েছে। কিন্তু এ জন্য আফ্রিকা মহাদেশ লিবীয় জনগণকে শাস্তি দিতে পারে না। শাস্তি দিতে পারে না, পশ্চিমা সাহায্য নেওয়ার জন্য। লিবিয়া তো শেষ পর্যন্ত তাদেরই রাষ্ট্র।
আফ্রিকার সিভিল সমাজ ও ব্যবসায়ী নেতারা ইতিমধ্যে স্বীকার করে নিয়েছেন, নতুন লিবিয়ার ‘মালিকানা’ আফ্রিকার নেই। নতুন সম্পর্ক-চুক্তি স্থাপন করতে হবে—সেখানে আফ্রিকা ইতিহাসের ভুল পক্ষে থাকতে পারে না। ন্যাটোর বিমান হামলার সমালোচনা আফ্রিকা যেভাবে করেছে তা যথাযথ, তবে গাদ্দাফি বাহিনীর নিপীড়ন-নির্যাতনের বিরুদ্ধে কথা বলাও দরকার আফ্রিকার।
আরব-বসন্ত আফ্রিকার ভেতরের গতিধারা পাল্টে দিয়েছে। সংহতি ও আফ্রিকার ক্ষমতায়নের আদর্শ প্যান-আফ্রিকাবাদ এখনো অনুরণন তৈরি করে চলেছে। তবে আমরা হয়তো ‘আফ্রিকাবাদ-উত্তর যুগের দিকে এগিয়ে চলেছি; যেখানে আফ্রিকা আন্তসম্পর্কিত বিশ্ব সম্প্রদায়ের অংশ হিসেবে নিজেকে গণ্য করে। আমরা এক অর্থে সীমান্তহীন আফ্রিকার দিকে ধাবিত হচ্ছি, যে আফ্রিকা বিশ্বায়িত। তাই ‘লিবিয়াকে হারানোর’ হতাশায় নিমজ্জিত থাকা আফ্রিকার উচিত হবে না। লিবিয়ার ‘মালিক’ আফ্রিকাবাসী কখনো ছিল না। নতুন লিবিয়া আফ্রিকার জন্যও নতুন সুযোগ; কোনো হুমকি নয় যে তাদের শাস্তি দিতে হবে। নতুন লিবিয়ার সঙ্গে আফ্রিকার সম্পর্ক স্থাপন করা জরুরি।
গার্ডিয়ান অনলাইন থেকে নেওয়া, ইংরেজি থেকে অনূদিত।
নক্স চিটিয়ো: লন্ডনের রয়্যাল ইউনাইটেড সার্ভিসেস ইনস্টিটিউটে আফ্রিকা প্রোগ্রামের প্রধান।

No comments

Powered by Blogger.