কার ভাগ্যে অস্কার!

ছোট্ট চৌকো একটা খাম। তার ভেতরেই যেন আছে গুপ্তধনের মানচিত্র কিংবা কৌটার মধ্যে লুকিয়ে রাখা প্রাণভোমরা। সেই ঔৎসুক্য নিয়ে সবাই ওই খামটার দিকে তাকিয়ে। ভেতরে লুকিয়ে থাকা কাগজটা বেরোল। ঘোষিত হলো: ‘অ্যান্ড দ্য উইনার ইজ...।’


কে হতে যাচ্ছে বিজয়ী? কার কার ভাগ্যে জুটছে অস্কার? উত্তর জানা যাবে আগামী রোববার। এদিন হলিউডের কোডাক থিয়েটারে জাঁকালো আয়োজনে ঘোষিত হবে ৮৪তম একাডেমি অ্যাওয়ার্ডস। বসবে হাজার তারার মেলা। এদিন প্রমাণ হয়ে যাবে, আমাদের কাছে দূর আকাশের তারা হয়ে থাকা এই তারকারাও রক্ত-মাংসের মানুষ। আবেগ-অনুভূতিতে তাঁরাও আচ্ছন্ন; হাসিতে উদ্ভাসিত কিংবা কান্নায় সিক্ত হন। দুই-দশ গন্ডা ভিলেনকে একাই পিটিয়ে ছাতু বানিয়ে ফেলতে ওস্তাদ যে অ্যাকশন হিরো, তাঁকেও এদিন দেখা যাবে সামান্য টেনশন নামের ‘ভিলেন’টির সঙ্গে লড়াইয়ে পর্যুদস্ত হতে!
নবমবারের মতো উপস্থাপনার দায়িত্বে বিলি ক্রিস্টাল। প্রযোজনার গুরুদায়িত্ব ব্রায়ান গ্রেজারের কাঁধে। অবশ্য উপস্থাপনা করার কথা ছিল এ ডি মারফির, প্রযোজক ছিলেন ব্রেট র‌্যাটনার। কিন্তু সামান্য বিষয় নিয়ে মনোমালিন্যের কারণে র‌্যাটনার সরে দাঁড়ালে মারফিও অপারগতার কথা জানান।
সে যা-ই হোক। অনুষ্ঠানের চাকচিক্যে তাতে ভাটা পড়ছে না। আর তা ছাড়া এবারের অস্কারটিও ভীষণ অননুমেয়। নিরঙ্কুশ ফেবারিট কেউ নয়। কে জিততে পারে, আগে থেকে অনুমান করা যাচ্ছে না। তাই এ নিয়ে একটা বাড়তি কৌতূহল থাকছেই। সেরা অভিনেত্রীর পুরস্কার নিয়ে জমাট লড়াই হবে মেরিল স্ট্রিপ আর ভিওলা ডেভিসের মধ্যে। জর্জ ক্লুনি, ব্র্যাড পিট, জ্যঁ দুজারদিঁ—সেরা অভিনেতার পুরস্কারে ত্রিমুখী লড়াই। সেরা পরিচালকের পুরস্কারের জন্য পাঞ্জা লড়ছেন মার্টিন স্করসেস আর মিশেল হাজানাভিসিয়াস।
গোল্ডেন গ্লোবে ছিল নির্বাক ছবি দি আর্টিস্ট-এর জয়জয়কার। পুরো ছবিতে একেবারে শেষ দৃশ্যে তিন-চারটি সংলাপ। এ ছাড়া বাকি ছবিটা নির্বাক! গত শতকের ত্রিশের দশকে নির্বাক যুগের সমাপ্তির সঙ্গে নির্বাক যুগের এক মহাতারকার পতন নিয়ে তৈরি অসাধারণ এ ছবিটি এবার অস্কারেও বাজিমাত করে দিতে পারে বলে অনেকেরই অনুমান।
এবার সেরা চলচ্চিত্র বিভাগে মনোনয়ন পেয়েছে নয়টি ছবি। দি আর্টিস্ট, দ্য ডিসেনড্যান্টস, এক্সট্রিমলি লাউড অ্যান্ড ইনক্রেডিবলি ক্লোজ, দ্য হেল্প, হুগো, মিডনাইট ইন প্যারিস, মানিবল, দ্য ট্রি অব লাইফ ওওয়ার হাউস। ‘দ্য উইনার ইজ’? খুব সম্ভবত দি আর্টিস্ট। তবে শেষ পর্যন্ত হিসাব পাল্টে দিতে পারে দ্য হেল্প।
এই ত্রিমাত্রিক ডলবি সাউন্ড সিস্টেমের যুগেও যে নির্বাক ছবি দিয়ে মাত করে দেওয়া যায়, তা প্রমাণ করে দেওয়ায় সেরা পরিচালকের পুরস্কার হাতে তুলতে পারেন হাজানাভিসিয়াস। এ বিভাগে মনোনয়ন পেয়েছেন উডি অ্যালেন, টেরেন্স ম্যালিক, আলেক্সান্ডার পেইন ও স্করসেস। সেরা অভিনেতার পুরস্কারটি শেষ পর্যন্ত জিততে পারেন মানিবল-এ দুর্দান্ত অভিনয় করা পিট। রেকর্ড ১৭তম বারের মতো মনোনয়ন পেয়েও শেষ পর্যন্ত স্ট্রিপ অস্কার থেকে বঞ্চিত হতে পারেন ভিওলা ডেভিসের কারণে।
মূল বিভাগগুলোতে সেভাবে নাম আসছে না। তার পরও কিন্তু এবার অস্কারে সর্বোচ্চ ১১টি বিভাগে মনোনয়ন পাওয়া ছবির নাম হুগো। দ্য আর্টিস্ট মনোনয়ন পেয়েছে ১০টি বিভাগে। ছয়টি করে মনোনয়ন পেয়েছে মানিবল আরওয়ার হাউস।
শেষ পর্যন্ত এসব পূর্বানুমান না-ও মিলতে পারে। আবহাওয়ার পূর্বাভাসও কি রোজ মেলে? হয়তো বলা হলো, আগামীকাল হবে প্রবল বর্ষণ। আপনি বগলে ছাতা নিয়ে বাড়ি থেকে বেরোলেন। কী আশ্চর্য, ছাতা কাজে লাগল ঠিকই; কিন্তু বৃষ্টির বদলে রোদ ঠেকাতে!
 রাজীব হাসান
তথ্যসাহায্য: এলএ টাইমস, হলিউড রিপোর্টার

No comments

Powered by Blogger.