মত দ্বিমত-নবায়নযোগ্য জ্বালানিই সমাধান by মইনুল ইসলাম

জ্বালানি তেলের দাম আরেক দফা বাড়ানোয় জনজীবনে এর চাপ পড়েছে, দ্রব্যমূল্যও বৃদ্ধির পরিস্থিতি তৈরি হয়েছে। এ বিষয়ের কার্যকারণ নিয়েদুজন অর্থনীতিবিদের দুটি লেখা প্রকাশ করা হলো। জ্বালানি তেলের পেছনে বেশ অনেকখানি ভর্তুকি দেওয়া হয়।


এ ভর্তুকি কমানোর জন্যই দাম বাড়ানো হয়েছে বলে সরকারের তরফে বলা হয়েছে। একদিক থেকে এটা ম্যাচের কাঠি দিয়ে বাজারে আগুন ধরিয়ে দেওয়ার মতো ঘটনা। বিশেষ করে, গত এক সপ্তাহ বা তার বেশি সময়জুড়ে আন্তর্জাতিক বাজারে দাম বাড়ছিল না। ফলে আন্তর্জাতিক বাজারে দাম বাড়ার অজুহাত আর খাটে না। সেই অর্থে এ সময়টা তেলের দাম বাড়ানোর সময় হওয়ার কথা নয়। খেয়াল রাখতে হবে, এই দাম বাড়ার চেইন রিঅ্যাকশন অন্যান্য নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের ওপরই পড়বে এবং পড়া শুরুও করেছে। এরই মধ্যে পরিবহন ক্ষেত্রে সেটা শুরু হয়ে গেছে। এসব ঘটনার অভিঘাতে মুদ্রাস্ফীতি আরও বাড়বে এবং মানুষের আয়ে টান পড়বে।
জ্বালানি তেলের দাম তিন মাসের মধ্যে আবার বাড়ানো হলো কেন? এত ঘন ঘন না বাড়িয়ে যখন আন্তর্জাতিক বাজারে বাড়বে, তখনই তো করা ভালো ছিল। একেক সময় একেক যুক্তিতে দাম বাড়ানো হয়।
অন্যদিকে এটাও খেয়াল রাখতে হবে, নিশ্চয় ভর্তুকি খুব বেশি বাড়তে দিলে সরকারের বাজেট ঘাটতি আরও বেড়ে যাবে, রাজস্বের ওপর চাপ বাড়বে, সরকারের ব্যয় বাড়বে। তখন অভ্যন্তরীণ বাজার থেকে ঋণ নিয়ে ঘাটতি পূরণের চেষ্টা হবে, যার নেতিবাচক দিকও কম নয়। সরকারি ভর্তুকি যে পরিমাণ আছে, তাতে ওই যে চেইন রিঅ্যাকশনের কথা বললাম, তার কারণে মুদ্রাস্ফীতিও অনেক বেশি বেড়ে যায়। তখন দাম বাড়ানোকে অজুহাত করে ব্যবসায়ীরা মুনাফা বাড়ানোর মওকা পান। জ্বালানি তেলের মতো এ রকম অস্থিতিস্থাপক চাহিদার পণ্যের দাম বাড়া অর্থনীতির ওপর যে চাপ সৃষ্টি করে, তা অনেক সময় সরকারের নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে।
আমাদের দেশে কোনো কিছুর দাম বাড়ার পেছনে আন্তর্জাতিক বাজারের অজুহাতও আসে। কিন্তু আন্তর্জাতিক বাজারে দাম কমলে এখানে কখনো দাম কমতে দেখা যায় না। জ্বালানি তেলের মতো যেসব পণ্যের দাম সরকারিভাবে বাড়ানো হয়, সেসব পণ্যের ক্ষেত্রেও দাম কমানোর কোনো নজির দেখা যায় না। এ দিকটায় সরকারকে নজর দিতে হবে।
পেট্রলজাত দ্রব্যের ওপর সরকারের তরফে যে শুল্ক আরোপ করা হয়, সেই শুল্ক কমিয়ে দিয়েও তো সরকার জনগণের বোঝা লাঘব করতে পারে। জ্বালানি তেলের মতো এ রকম আবশ্যকীয় পণ্যের ওপর করারোপ করে সরকারের তরফে রাজস্ব আয় বাড়ানো কতটা নৈতিক, সেটাও দেখা দরকার। এটিকে সরকারের রাজস্ব আহরণের হাতিয়ার করা আমি সমর্থন করতে পারি না।
আবার পেট্রলের দাম বাড়লেই সিএনজির দামও বাড়াতে হবে, এটা ভালো যুক্তি নয়। গাড়ির মালিকেরা সিএনজি ব্যবহার করেন, সেই যুক্তিতে দাম বাড়ানোর কথা বলা হয়। এ ক্ষেত্রে দুই ধরনের দাম চিন্তা করা যায়—ব্যক্তিগত গাড়ির জন্য একরকমের দাম, আর গণপরিবহনের বেলায় আরেক রকমের দাম। ভর্তুকির সুবিধা উচ্চবিত্তের কাছে যাওয়া যেমন ঠিক নয়, তেমনি গণপরিবহনের বেলায় সিএনজির ব্যবহার নিরুৎসাহিত হতে পারে—এমন কিছুও করা ঠিক নয়। সিএনজি তুলনামূলক সস্তা জ্বালানি। সব গণপরিবহনে সিএনজির ব্যবহার বাড়া মানে পরিবহন খরচ ও পরিবেশদূষণ দুটোই কমা। অন্যদিকে বাস-ট্রাকের পরিবহন খরচ বাড়লে তো সবকিছুরই দাম বেড়ে যাবে। তাই ব্যক্তিগত পরিবহন আর গণপরিবহনের জন্য আলাদা পেট্রলপাম্পের ব্যবস্থাও করা যায়। ভর্তুকি একেবারে দূর করা যাবে না। দেখতে হবে, সেটা যাতে উচ্চবিত্তের কাছে না যায় এবং সেটা নির্ভরযোগ্য জ্বালানি উৎপাদনে ব্যয় হয়।
এই দাম বাড়ানোর ধারা দেশীয় গ্যাসের বেলায়ও হয়তো দেখা যাবে আগামী কয়েক দিনের মধ্যেই। সে ক্ষেত্রে পাইপলাইনে সরবরাহ করা গ্যাসের ওপর ভর্তুকি কমিয়ে এলপিজি সিলিন্ডারে সেই ভর্তুকিটা দিলে এলপিজির ব্যবহার উৎসাহিত হবে। তাতে করে তেল আমদানি কমে যাবে। জ্বালানি ক্ষেত্রে ভর্তুকি সোলার প্যানেলের ওপরও দেওয়া উচিত। জার্মানিতে বাংলাদেশের মোট উৎপাদিত বিদ্যুতের প্রায় তিন গুণ সৌরবিদ্যুৎ উৎপাদিত হয়। সেখানে আমরা কেন বাংলাদেশে এ ধরনের নবায়নযোগ্য বিদ্যুৎ উৎপাদনের দিকে যেতে পারছি না?
বিদেশি কোম্পানির সঙ্গে যে উৎপাদন অংশীদারি চুক্তি করা হয়েছে, সেখানেও দেশের স্বার্থ রক্ষিত হয়নি। যে উচ্চ দামে তাদের কাছ থেকে আমরা গ্যাস কিনছি, সেই দামে তো আমরা জনগণকে দিতে পারব না। এখানেও তাই ভর্তুকির বিষয়টা চলে আসছে। এ খাতের সরকারি তৎপরতাও স্বচ্ছ নয়। পেট্রোবাংলার সামর্থ্য বাড়িয়ে, তাদের আরও কয়েকটা রিগ কিনে দিয়ে আমরাই যদি অতীতের মতো গ্যাস অনুসন্ধান করি, তাহলে এ খাতে ব্যয় অনেক কম হবে, ভর্তুকিও কমে আসবে।
পেট্রোবাংলা থেকে সরকার যে গ্যাস কেনে, সেখানে ভর্তুকি দিতে তো হয়ই না, উল্টো সরকার অনেক লাভ করে। বিপরীতে বিদেশি কোম্পানির কাছ থেকে যে গ্যাস কেনা হয়, সেটার দাম অনেক বেশি এবং চুক্তির শর্ত অনুযায়ী দিনকে দিন সেই দাম বাড়তেই থাকবে। সাঙ্গু গ্যাসক্ষেত্রে আমরা পেয়েছি মোট উত্তোলিত গ্যাসের ২১ দশমিক ৮ শতাংশ এবং বাকি ৭৮ দশমিক ২ শতাংশ বিদেশি কোম্পানি নিয়ে যাচ্ছে উৎপাদন খরচ হিসেবে। সেটা আবার আমরাই কিনছি বেশি দামে। সেখানে খনির মজুদ শেষ হয়ে এলেও তাদের উৎপাদন খরচ তোলা এখনো শেষই হয়নি এবং এ খরচ ক্রমাগতই তারা বাড়িয়ে দেখাচ্ছে। এসব না হলে দেশীয় কোম্পানির মাধ্যমে উত্তোলন করলে জ্বালানির ওপর চাপ কমত, ভর্তুকির বোঝাও বাড়ত না। একই জিনিসের চেষ্টা হচ্ছে কয়লার ক্ষেত্রেও। বিদেশি কোম্পানি রপ্তানির চেষ্টা করে যাচ্ছে। এসব নিয়ে টালবাহানা অনুচিত।
একদিকে ভর্তুকি, অন্যদিকে মূল্যবৃদ্ধি—সব মিলিয়ে আমাদের জ্বালানি-নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে। ভাড়াভিত্তিক বিদ্যুৎকেন্দ্রে ফার্নেস অয়েলভিত্তিক বিদ্যুৎ উৎপাদন করতে গিয়েও বিপুল ভর্তুকি যাচ্ছে। এত দামে বিদ্যুৎ উৎপাদনের চেয়ে মধ্য ও দীর্ঘ মেয়াদে গ্যাস ও কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদনের দিকেই যাওয়া উচিত ছিল।
জাতীয় প্রতিষ্ঠান বাপেক্সকেই স্থলভাগের গ্যাস অনুসন্ধানের একক দায়িত্ব দেওয়া দরকার। তাদের সরঞ্জাম, বিশেষজ্ঞ ও পুঁজি বাড়ালে তারাই এ কাজ করতে সক্ষম। মালয়েশিয়ার জাতীয় প্রতিষ্ঠান পেট্রোনাস কারিগরি সহায়তা দিতে চেয়েছিল, কিন্তু আমরা সেটা নিইনি। নিলে লাভবান হতাম। তাই গ্যাস বিষয়ে পরিষ্কার একটা ব্যবস্থার মধ্যে না গেলে বারবার দাম বাড়ানো এবং তার অভিঘাতে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি জনজীবনকে সংকটগ্রস্ত করতে থাকবে। পাশাপাশি কয়লা-সমস্যারও একটা গ্রহণযোগ্য সমাধান করে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র গড়ে তুলতে হবে। একইভাবে সৌরবিদ্যুতের মতো নবায়নযোগ্য শক্তির দিকেও আমাদের পা ফেলতে হবে।
ড. মইনুল ইসলাম: অর্থনীতিবিদ, অধ্যাপক, অর্থনীতি বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।

No comments

Powered by Blogger.