মত দ্বিমত-অরাজকতা সৃষ্টির জন্য এই হরতাল by হারুন-অর-রশিদ

তেল ও গ্যাসের দাম বাড়ানোর প্রতিবাদে বিএনপি ও সমমনা কয়েকটি দল আজ হরতাল পালন করছে। এর আগে গত সোমবার বিক্ষোভ মিছিলকে কেন্দ্র করে জামায়াতে ইসলামীর নেতা-কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। কর্মীরা কয়েকটি বাসেও আগুন দিয়েছেন। অন্যদিকে পুলিশ সারা দেশে জামায়াতের কয়েক শ নেতা-কর্মীকে গ্রেপ্তার করেছে।


দেশের চলমান রাজনীতি বিশ্লেষণ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য ড. হারুন-অর-রশিদ ও অর্থনীতিবিদ ড. মাহবুবউল্লাহ

গত সোমবার জামায়াতে ইসলামী যে সহিংস মিছিল, পুলিশের সঙ্গে সংঘর্ষ, বহুসংখ্যক গাড়িতে আগুন দেওয়ার ঘটনা ঘটিয়েছে, তাকে কোনোভাবেই গণতান্ত্রিক রাজনীতি বলা যায় না। ক্যাডারভিত্তিক এই দলটি আবারও প্রমাণ করল, তারা গণতন্ত্রে বিশ্বাস করে না, মওদুদীবাদী সহিংস নীতিরই বহিঃপ্রকাশ ঘটিয়েছে। এই দলটি একাত্তরে দখলদার পাকিস্তানি বাহিনীর সহযোগী হিসেবে গণহত্যা ও লুটপাট করেছে।
জামায়াতে ইসলামী চারদলীয় জোটের শরিক হলেও ২০০৮ সালের নির্বাচনের পর বিএনপির সঙ্গে একটা দূরত্ব তৈরি হয়েছিল, বিএনপির অনেক নেতা-কর্মী জামায়াতের সঙ্গে দহরম-মহরমকে ভালো চোখে দেখেননি। যুদ্ধাপরাধীদের বিচার নিয়েও দলটি কোণঠাসা ছিল।
কিন্তু সম্প্রতি জামায়াতের সঙ্গে বিএনপির নেতাদের কয়েক দফা বৈঠকের পর দলটির নেতা-কর্মীদের মধ্যে এই ধারণা হয়েছে যে বিএনপি তাদের নিরাপত্তা দেবে, আশ্রয়স্থল হিসেবে কাজ করবে। এ কারণেই জামায়াতের কর্মী ও ক্যাডাররা রাজপথে শক্তি প্রদর্শনের সাহস পেয়েছে। এর মাধ্যমে তারা বিএনপিকেও জানান দিয়েছে যে জামায়াত মোটেই দুর্বল নয়। তাদের যথাযথ গুরুত্ব দিতে হবে।
মহাজোট সরকার যুদ্ধাপরাধীদের বিচারের উদ্যোগ নিলে জামায়াতে ইসলামী স্বাভাবিকভাবে ক্ষুব্ধ হয়। তাদের শীর্ষস্থানীয় কয়েকজন নেতা কারাগারে আটক রয়েছেন। একাত্তরে এই দলটির ভূমিকা কারও অজানা নয়। সে সময়ে জামায়াতে ইসলামী প্রাইভেট বাহিনী আলবদর ও আলশামস গঠন করে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের বরেণ্য শিক্ষক, লেখক, বুদ্ধিজীবীদের বাড়ি থেকে ধরে নিয়ে হত্যা করেছে। এত দিন যুদ্ধাপরাধীদের বিচারের বিরুদ্ধে জামায়াত রাজপথে নামতে সাহস পায়নি। এখন বিএনপি তাদের সাহস জোগানোর ফলে জামায়াত স্বমূর্তিতে আবির্ভূত হয়েছে। জামায়াতের নেতা-কর্মীরা রাজপথে কেবল জঙ্গি মিছিলই করেনি, পুলিশের ওপর চড়াও হয়েছে, গাড়ি ভাঙচুর ও অগ্নিসংযোগ করেছে।
এ প্রসঙ্গে আরেকটি কথা বলা জরুরি, বিএনপি দায়িত্বশীল বিরোধী দল হিসেবে সংসদের ভেতরে ও বাইরে যে ভূমিকা পালন করতে পারত, তা করতে ব্যর্থ হয়েছে। নির্বাচনের পর জাতীয় সংসদে এমন কোনো ঘটনা ঘটেনি, যাতে বিরোধী দল লাগাতার সংসদ বর্জন করতে থাকবে।
আমাদের চোখের সামনে সারা বিশ্বের রাজনীতিতে একটা উল্লেখযোগ্য পরিবর্তন ঘটছে; কিন্তু দুর্ভাগ্যজনক হলেও বাংলাদেশের রাজনীতিকদের মনমানসিকতার কোনো পরিবর্তন হয়নি। এখনো তারা বিরোধিতার জন্য বিরোধিতা এবং লাগাতার সংসদ বর্জনের রাজনীতি চালিয়ে যাচ্ছে। এই ধ্বংসাত্মক রাজনীতি দেশ ও জনগণের ক্ষতি বৈ কোনো উপকার করছে না। দেশ ও জনগণের স্বার্থেই এই নেতিবাচক রাজনৈতিক সংস্কৃতি থেকে আমাদের বেরিয়ে আসা উচিত।
অবশ্য বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া তাঁর আপসহীন মনোভাবের কারণেই হয়তো জাতীয় সংসদে যাচ্ছেন না। সংসদে গেলে যদি সরকারের সঙ্গে আপসরফা হয়। এখানে একটি কথা বলা আবশ্যক, সরকারি দলও যেসব ক্ষেত্রে দায়িত্বশীল আচরণ করছে, তা বলা যাবে না। সরকারেরও ভুলভ্রান্তি আছে। কিন্তু এর প্রতিবাদ করতে হবে নিয়মতান্ত্রিক পথেই। বিরোধী দল জাতীয় সংসদের অধিবেশন বর্জন করলেও তাদের সাংসদেরা কমিটির বৈঠকে উপস্থিত থাকছেন, প্রতিনিধিদলের সদস্য হয়ে বিদেশেও যাচ্ছেন। এটি কি স্ববিরোধী নয়?
তেল ও গ্যাসের দাম বাড়ানোর প্রতিবাদে আজ হরতাল ডাকা হয়েছে বলে বিরোধী দলের পক্ষ থেকে দাবি করা হয়েছে। তেল ও গ্যাসের দাম বাড়ানোর কারণে হরতাল দিতে হবে কেন? সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, ভর্তুকি কমাতেই তেল ও গ্যাসের দাম বাড়ানো হয়েছে। এখনো প্রতিবেশী ভারতের থেকে আমাদের দেশে তেল ও গ্যাসের দাম কম। তার পরও যদি বিরোধী দল তেল ও গ্যাসের দাম বাড়ানোকে অযৌক্তিক মনে করে, তারা প্রতিবাদ করবে। তারা সভা-সমাবেশ করতে পারত।
আসলে বিএনপি-জামায়াতের হরতাল পালনের আসল উদ্দেশ্য হলো, দেশে একটি অরাজক অবস্থা তৈরি করে নিজেদের শক্তি প্রদর্শন এবং তার মাধ্যমে রাষ্ট্রক্ষমতা দখল। নির্বাচন এখন দুই-আড়াই বছর বাকি। এখনই তারা হরতাল-অবরোধের মাধ্যমে দেশে নৈরাজ্য সৃষ্টি করতে চায়। তারা জনগণকে দেখাতে চায়, সরকার অকার্যকর হয়ে গেছে। পরিস্থিতি নাজুক হলে তারা জনগণকে বলতে পারবে, আওয়ামী লীগ দেশ চালাতে ব্যর্থ। অতএব বিএনপি-জামায়াত ছাড়া জনগণের কাছে বিকল্প নেই।
হরতাল ডাকার আরেকটি কারণ হলো, সাম্প্রতিক কালে বিএনপির যেকোনো কর্মসূচিতে উপদলীয় কোন্দল মাথাচাড়া দিয়ে উঠতে দেখা গেছে। প্রায়ই কর্মীদের মধ্যে হাতাহাতি, মারামারির ঘটনা ঘটছে, যা টেলিভিশনের কল্যাণে সারা দেশের মানুষ প্রত্যক্ষ করেছে। এতে কর্মীদের মনোবল ভেঙে গেছে, মানুষ বুঝতে পেরেছে, বিএনপিকে দিয়ে হবে না। কেননা বর্তমান সরকারের অনেক ব্যর্থতা ও দুর্বলতা সত্ত্বেও বিএনপি আমলের সঙ্গে তুলনা করলে দেখা যাবে, দেশ আগের চেয়ে ভালো চলছে। বিএনপির বড় ব্যর্থতা ছিল তাদের আমলে দেশে জঙ্গিবাদের উত্থান। অনেক নেতা জঙ্গিদের আশ্রয়-প্রশ্রয় দিয়েছেন। দলটি এখনো অতীতের ভুল থেকে শিক্ষা নেয়নি। সম্প্রতি দলের অনেক নামকরা নেতা সরকারের সঙ্গে যোগাযোগ করেছেন বলেও পত্রিকায় খবর ছাপা হয়েছে। সব মিলিয়ে বিএনপিতে হ-য-ব-র-ল অবস্থা চলছিল। এ সময়ে দলীয় কর্মীদের মনোবল চাঙা রাখতেও তাদের এ ধরনের একটি জঙ্গি কর্মসূচির দরকার ছিল। কিন্তু সেই কর্মসূচিতে দেশ ও জনগণের যে বিরাট ক্ষতি হলো, বিএনপি নেতৃত্ব চিন্তা করেননি।
বিএনপি গণতান্ত্রিক দল হিসেবে সংসদের ভেতরে ও বাইরে যদি ইতিবাচক ভূমিকা পালন করত, তাহলে মানুষ বিএনপিকে মহাজোটের বিকল্প ভাবতে পারত। কেননা কোনো দল বা জোটের ক্ষমতা চিরস্থায়ী নয়। অতীতের ভুলত্রুটি সংশোধন করে যদি বিএনপি গণতান্ত্রিক রাজনীতি করত, তাহলে তারা জনগণের সমর্থন পেত। কিন্তু তারা সেই পথে না গিয়ে জামায়াতের মতো অগণতান্ত্রিক ও মৌলবাদী দলের সঙ্গে আঁতাত করে ধ্বংসাত্মক কর্মসূচি দিয়েছে, যা দেশ, জনগণ ও গণতন্ত্রের জন্য অত্যন্ত ক্ষতিকর।
হারুন-অর-রশিদ: সহ-উপাচার্য, ঢাকা বিশ্ববিদ্যালয়।

No comments

Powered by Blogger.