জেমস-লেডিস পার্কে এক দুপুরে by মেহেদী মাসুদ

হ্যালো, কেমন আছেন? ভালো, ভালো। আপনার সঙ্গে একটু কথা বলতে চাচ্ছি। ছবিও তোলা হবে। চলে আসুন।
সময়টা একটু বলবেন? কাল (রোববার) দুপুর দুইটায়। লেডিস পার্কে। লেডিস পার্কে? ছবি তুলবেন, বললেন না! গুলশান ২ নম্বরে। ছবি তোলার ফাঁকে কথা বলে ফেলব। খুব বেশি সময় দিতে পারব না। দেশের বাইরে যাচ্ছি।


ব্যাংকের কিছু কাজ আছে। কালই সারতে হবে। আর ওই ব্যাংকের কাছেই যেহেতু পার্কটি, তাই সময় নষ্ট হবে না।
শনিবার দুপুরে মুঠোফোনে কথা হচ্ছিল জেমসের সঙ্গে। নগরবাউল। রোববার দুপুরে নির্ধারিত সময়ের ঘণ্টা দেড়েক পর তিনি এলেন। মিনিট দশেক আগেই চলে আসেন তাঁর ব্যবস্থাপক রবিন। পার্কের মাঝামাঝি লেকের ধারে বসার ব্যবস্থা হলো।
না, জেমস বসলেন না। দেরি হওয়ার জন্য এসেই দুঃখ প্রকাশ করলেন। জানালেন, ব্যাংকের কাজ তখনো শেষ হয়নি। আবার যেতে হবে। তাই সবকিছু দ্রুত শেষ করতে হবে।
কোথায় যাচ্ছেন?
জেমস বললেন, ‘ভারতে তিনটা বড় অনুষ্ঠানে গান করব। টাইমস অব ইন্ডিয়া আয়োজন করেছে। শিরোনাম দিয়েছে মৈত্রীবন্ধন। প্রথম আলো আর টাইমস অব ইন্ডিয়া মিলে নাকি দুই দেশে এই মৈত্রীবন্ধন আয়োজন করছে। বাংলাদেশ থেকে আরও অনেক শিল্পী যাচ্ছেন। ওখানে গান করবেন।’
পাশ থেকে রবিন জানালেন, শুনেছি এই ‘মৈত্রীবন্ধন’ আয়োজনে বাংলাদেশ থেকে আরও আমন্ত্রণ পেয়েছেন রুনা লায়লা, রেজওয়ানা চৌধুরী বন্যা, ফরিদা পারভীন, ফেরদৌস আরা এবং মাইলস। ভারতে জেমস এই আয়োজনে প্রথম কনসার্ট করবেন ২৬ ফেব্রুয়ারি মুম্বাইয়ে। এখানে তাঁর সঙ্গে গান করবেন জাভেদ আলী। দিল্লিতে ২৭ ফেব্রুয়ারি। এখানে আরও থাকবে ইন্ডিয়ান ওশানস। আর কলকাতার অনুষ্ঠানটি হবে ২৯ ফেব্রুয়ারি। এখানে থাকবে ক্যাকটাস। সব কটি অনুষ্ঠানে থাকবেন বাংলাদেশের শিল্পীরাও।
ভারতে জেমস দারুণ জনপ্রিয় হয়েছিলেন হিন্দি ‘ভিগি ভিগি’ গানটি দিয়ে। ছবির নাম গ্যাংস্টার। পরিচালক অনুরাগ বসু। সুর ও সংগীত পরিচালনা করেছিলেন প্রীতম চক্রবর্তী। তা ২০০৬ সালের কথা। অনেক দিন আর কোনো হিন্দি ছবিতে তাঁর গান পাওয়া যায়নি। বললেন, ‘ গান করি নাই, তাই পাওয়া যায়নি। সামনে হয়তো করব। কী করব, কবে করব—তা এখনই বলতে পারছি না।’
জেমসের সর্বশেষ একক অ্যালবাম বেরিয়েছে ২০০৭ সালে। নাম কাল যমুনা। সেটা ছিল তাঁর অষ্টম একক অ্যালবাম। নতুন কাজের ব্যাপারে বললেন, ‘অ্যালবামের কাজ ইচ্ছা করেই বন্ধ রেখেছি। কপিরাইট অবস্থা আগে ঠিকঠাক হোক। গান যেহেতু করি, অ্যালবাম তো বের করবই। সিডি আকারে আর অ্যালবাম বের করব না। ফরম্যাট চেঞ্জ করব। আশা করছি, এরপর শ্রোতারা আমার গান আগে মুঠোফোনে শুনতে পাবেন। কথা চলছে। তবে এখনো কিছু চূড়ান্ত হয়নি।’
কিন্তু একটা কথা তিনি নিশ্চিত করে বললেন, ‘আমার নতুন গান শ্রোতারা এ বছরই পাবেন।’
সম্প্রতি জেমস গান করেছেন ইমপ্রেস টেলিফিল্মের লালটিপ ছবিতে।
গান গাওয়ার পাশাপাশি জেমস রেড ডট নামে একটি প্রতিষ্ঠানের চেয়ারম্যান। জানালেন, সামনে এই প্রতিষ্ঠান থেকে চলচ্চিত্র তৈরির পরিকল্পনা করছেন তিনি। ছবিটি পরিচালনা করবেন প্রতিষ্ঠানটির আরেক পরিচালক গাজী শুভ্র। সেভাবে প্রস্তুতিও নেওয়া শুরু হয়েছে। আগামী বছর নাগাদ ছবিটির কাজ শুরু হবে। আর তা বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনায়ও হতে পারে। যদি সেটা সম্ভব হয়, তাহলে তো কিছু চমক থাকবেই।
জেমসকে ব্যাংকে যেতে হবে। ব্যস্ত হয়ে পড়লেন জেমস। বললেন, ‘আজ তো সেভাবে বসা হলো না। ঘুরে আসি। সামনে হবে।’

No comments

Powered by Blogger.